Autism: অটিস্টিক শিশুদের মধ্যে কেন দেখা যায় ঘুমের সমস্যা? জেনে নিন এর প্রতিরোধের বিষয়গুলি!

বিশেষত, অটিস্টিক শিশুদের অন্যান্য বাচ্চাদের তুলনায় বেশি যত্ন ও ভালবাসার প্রয়োজন হয়। সাধারণত অটিস্টিক শিশুদের মধ্যে মৃগীরোগ, অ্যানজাইটি, গ্যাসের সমস্যা এবং ঘুমের সমস্যার মত কিছু স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। এর মধ্যে অন্যতম হল এই ঘুমের সমস্যা।

Autism: অটিস্টিক শিশুদের মধ্যে কেন দেখা যায় ঘুমের সমস্যা? জেনে নিন এর প্রতিরোধের বিষয়গুলি!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 12:23 PM

অটিজম শিশুদের মধ্যে প্রথম থেকে এমন কিছু সমস্যা থাকে, যা নিয়ে বাবা মায়েরা চিন্তিত হন। অন্যান্য সাধারণ শিশুদের তুলনায় আচরণগত দিক দিয়ে আলাদা হয় অটিজম শিশুরা। কিন্তু তাদের থেকে অটিজম শিশুদের ক্ষেত্রে সমস্যার হল ঘুম। অটিস্টিক শিশুদের মধ্যে এই ঘুমের সমস্যা দীর্ঘস্থায়ী হতে পারে আবার সময়ে সঙ্গে সঙ্গে পরিবর্তনও হতে পারে।

বিশেষত, অটিস্টিক শিশুদের অন্যান্য বাচ্চাদের তুলনায় বেশি যত্ন ও ভালবাসার প্রয়োজন হয়। সাধারণত অটিস্টিক শিশুদের মধ্যে মৃগীরোগ, অ্যানজাইটি, গ্যাসের সমস্যা এবং ঘুমের সমস্যার মত কিছু স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। এর মধ্যে অন্যতম হল এই ঘুমের সমস্যা; যার মধ্যে থাকতে পারে ঘুম না ধরা, দুঃস্বপ্নের কারণে ঘন ঘন জেগে ওঠা, বিছানায় প্রস্রাব করে ফেলা, নাক ডাকা, অস্থিরতা বা ঘুমের গুণমান খারাপ হওয়া, অসামঞ্জস্যপূর্ণ ঘুমের রুটিন এবং সামগ্রিক ঘুমের সময় কম।

এই ক্ষেত্রে অটিজমের জেনেটিক কারণগুলি সরাসরি শিশুর ঘুমিয়ে পড়ার, ঘুমিয়ে থাকার এবং সতেজ হয়ে ওঠার ক্ষমতাকে ক্ষতিগ্রস্থ করতে পারে। আবার অনেক সময় অটিজম আক্রান্ত বেশিরভাগ শিশুর বাইরের উদ্দীপনার প্রতি সংবেদনশীলতা বৃদ্ধি পাওয়ার কারণে ঘুমাতে অসুবিধা হয়, যেমন স্পর্শ বা শব্দ। এগুলির ফলে ঘুমটা ঠিক হয় না।

সাধারণত, রাতের অন্ধকারের প্রতিক্রিয়ায় মেলাটোনিনের মাত্রা বৃদ্ধি পায় এবং দিনের আলোর সময় পড়ে যায়। কিছু গবেষণা দেখা গিয়েছে যে অটিজম আক্রান্ত বাচ্চাদের মধ্যে রাতের সময় মেলাটোনিনের নিম্ন মাত্রা তৈরি হয়, যা তাদের ঘুমানোর ক্ষমতাকে প্রভাবিত করে। এছাড়াও অ্যানজাইটি এবং অন্যান্য মানসিক সমস্যার জন্য তাদের রাতে ঘুমোতে সমস্যা হয়।

অটিস্টিক শিশু এবং কিশোরদের প্রায়শই তীব্র আগ্রহ থাকে যা তাদের ধারাবাহিক দৈনন্দিন রুটিন তৈরি করে। বাহ্যিক কারণে এই সময়সূচীতে যে কোনও বিঘ্ন অত্যন্ত বিরক্তিকর হতে পারে এবং তাদের ঘুমকে প্রভাবিত করার জন্য যথেষ্ট উদ্বেগের কারণ হতে পারে।

এই সব কারণের জন্য অটিস্টিক শিশুদের মধ্যে সাধারণত ঘুমের সমস্যা দেখা দেয়। তাই আপনার শিশুর ঘুমকে নিশ্চিত করতে তাকে পুষ্টিকর খাবার খাওয়ান। অটিস্টিক শিশুদের বিশেষ যত্নের প্রয়োজন হয়। এই ক্ষেত্রে পুষ্টি খুব জরুরি। তাই আপনার শিশুকে স্বাস্থ্যকর খাবার খাওয়ান। আর তার সঙ্গে তাকে নিয়মিত ব্যায়াম বা যোগাসনের অভ্যাস করান। এতেও ঘুমের ওপর প্রভাব পড়বে এবং ভাল ঘুম হবে।

শিশুরকে ভাল করে সাজান এবং তার ঘুমের সময় যেন কোনও রকম শব্দ বা স্পর্শ না হয় সেই বিষয়ে খেয়াল রাখুন। অটিস্টিক শিশুদের সব সময় প্রকৃতির কাছাকাছি রাখার চেষ্টা করুন। যেহেতু তারা একা সময় কাটাতে ভালবাসে তাই তাকে পরিবেশ বান্ধব করে তুলুন।

আরও পড়ুন: শিশুদের মধ্যে অটিজমের লক্ষণগুলি কী কী জেনে নিন!