Weight Loss Tips: আমাদের বিপাক ক্রিয়ার গুরুতর ক্ষতির জন্য আমাদের প্রতিদিনের এই অভ্যেসগুলোই দায়ী!

আমরা আমাদের মেটাবলিজমের দিকে খেয়াল রাখি না, বা রাখা হয়ে ওঠে না। কীভাবে আমরা আমাদের মেটাবলিজমের ক্ষতি করছি, দেখে নেওয়া যাক-

Weight Loss Tips: আমাদের বিপাক ক্রিয়ার গুরুতর ক্ষতির জন্য আমাদের প্রতিদিনের এই অভ্যেসগুলোই দায়ী!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 1:44 PM

মেটাবলিজম কী? এক কথায় বলতে গেলে, আমরা কত তাড়াতাড়ি আমাদের ক্যালোরিকে বার্ন করছি সেটাই আমাদের মেটাবলিজমের রেট। কিন্তু শুধুমাত্র ক্যালোরির জারণেই কি মেটাবলিজম বা বিপাক ক্রিয়ার আগাগোড়া শেষ? একদমই তা নয়। মেটাবলিজম বা বিপাক ক্রিয়া আমাদের শরীরে প্রধান কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে একটা। এই মেটাবলিজম আমাদের শরীরের ব্লাড সুগার লেভেল থেকে শুরু করে কোলেস্টেরল লেভেল এমনকি ট্রাইগ্লিসারাইডস এবং রক্তচাপের মাত্রাও বজায় রাখতে সাহায্য করে।

কিন্তু, তাও, আমরা আমাদের মেটাবলিজমের দিকে খেয়াল রাখি না, বা রাখা হয়ে ওঠে না। কীভাবে আমরা আমাদের মেটাবলিজমের ক্ষতি করছি, দেখে নেওয়া যাক-

খুব কম ক্যালোরি খাওয়া:

খুব কম ক্যালোরি খাওয়ার ফলে বিপাক ক্রিয়া কমে যেতে পারে। যদিও ওজন কমানোর জন্য কম পরিমাণ ক্যালোরি খাওয়া প্রয়োজন, কিন্তু সেটা খুবই নির্দিষ্ট। অতিরিক্ত কম ক্যালোরি খেলে প্রথমে ওজন কমছে মনে হলেও, দীর্ঘকালীন সময়ে তা শরীরে খুব বাজে প্রভাব ফেলে। আপনি যত কম খাওয়ার খাবেন, আপনার শরীরের বিপাক ক্রিয়ার পরিমাণ তত কমতে থাকবে।

একই ধরনের জীবনযাপন:

আপনি যদি একই জায়গায় প্রতিদিন বেশ কিছুটা সময় একভাবে বসে থাকেন তাহলে আপনার ক্যালোরি বার্ন হওয়ার পরিমাণ কিছুটা স্থিতিশীল হয়ে যায়। এমন অনেক লোক আছেন যাঁরা দিনের পর দিন কর্মসূত্রে একইভাবে বসে থাকছেন। তাঁদের বিপাক ক্রিয়া দারুণভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।

Unhealthy Metabolism

বিপাক ক্রিয়া ক্ষতিগ্রস্ত হওয়ার কারণ

চিনিযুক্ত পানীয় বেশি পরিমাণে পান করা:

চিনি যুক্ত মিষ্টি পানীয় আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ডায়াবেটিস এবং স্থূলতা সহ বিভিন্ন অসুস্থতার কারণ হয়ে দাঁড়ায় এগুলো। ঘন ঘনএই জাতীয় চিনি যুক্ত পানীয় খেলে আপনার বিপাকের গতি কমে যেতে পারে।

কম পরিমাণে প্রোটিন গ্রহণ:

স্বাস্থ্যকর ওজন বজায় রাখার জন্য পর্যাপ্ত পরিমাণে প্রোটিন খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভাল পরিমাণে প্রোটিন গ্রহণ করলে তা আপনার শরীরের ক্যালোরি পোড়ানোর হার অনেকটা বাড়িয়ে দিতে পারে। হজমের পড়ে মেটাবলিজমের যে বৃদ্ধি হয় সেটার জন্যও প্রোটিন বিশেষভাবে দায়ী।

পর্যাপ্ত পরিমাণে ঘুম না হওয়া:

সুস্বাস্থ্যের জন্য ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রয়োজনের চেয়ে কম ঘুম আপনার হৃদরোগ, ডায়াবেটিস, বিষণ্নতা সহ বেশ কয়েকটি অসুস্থতার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। বেশ কয়েকটি গবেষণায় উল্লেখ করা হয়েছে যে অপর্যাপ্ত ঘুম আপনার বিপাকীয় হার কমিয়ে দিতে পারে। এমনকি আপনার ওজনও বেড়ে যেতে পারে। 

ব্রেকফাস্ট না খাওয়া:

আমরা সকলেই জানি ব্রেকফাস্ট দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। কিন্তু দৈনন্দিন জীবনের ব্যস্ততায় আমরা অনেক সময়ই এই খাবার খাই না। মনে হতেই পারে যে এটা এমন কিছু গুরুত্বপূর্ণ বিষয় নয়, কিন্তু বিপাক থেকে শুরু করে শরীরের যাবতীয় ক্ষয়ক্ষতির জন্য ব্রেকফাস্ট না খাওয়া অনেকাংশে দায়ী।

আরও পড়ুন: অটিস্টিক শিশুদের মধ্যে কেন দেখা যায় ঘুমের সমস্যা? জেনে নিন এর প্রতিরোধের বিষয়গুলি!

আরও পড়ুন: ডেঙ্গু, ম্যালেরিয়ার মধ্যে তফাৎ না করেই কোনওরকম ওষুধ খাবেন না!