Opposition MPs to join Sit in Protest: বরখাস্ত ১২ সাংসদদের পাশে দাঁড়াতেই একজোট বিরোধীরা, ধর্ণায় যোগ দেবেন ১২০ জন সাংসদ

Opposition Parties on Suspension of 12 MPs: বিরোধীদের যাবতীয় অভিযোগের জবাব দিয়ে সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী জানান, সরকার হই-হট্টগোলের মধ্যে বিল পাস করাতে চায় না। তিনি বলেন, "আমি আপনাদের ফের একবার অনুরোধ করছি, বরখাস্ত হওয়া সাংসদদের ক্ষমা চেয়ে নিতে বলুন। গোটা দেশ পুরো ঘটনাটি দেখেছে।"

Opposition MPs to join Sit in Protest: বরখাস্ত ১২ সাংসদদের পাশে দাঁড়াতেই একজোট বিরোধীরা, ধর্ণায় যোগ দেবেন ১২০ জন সাংসদ
সংসদে করোনার হানা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 4:44 PM

নয়া দিল্লি: বরখাস্ত হওয়া ১২ জন রাজ্যসভার সাংসদদের (Rajya Sabha MPs) পাশে এবার দাঁড়াবেন ১২০ জন বিরোধী দলের সাংসদ। বুধবার সংসদ চত্বরে গান্ধী মূর্তির সামনে ধর্ণায় যোগ দেবেন বিরোধী দলগুলির সাংসদরা, এমনটাই জানা গিয়েছে। রাজ্যসভার অধ্যক্ষ বেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu) যতক্ষণ এই শাস্তি প্রত্যাহার করছেন না, ততক্ষণ ধর্ণা (Sit in Protest) জারি থাকবে বলেই জানিয়েছে বিরোধীরা।

বাদল অধিবেশনে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য শীতকালীন অধিবেশনের শুরুতেই শাস্তি পেয়েছেন রাজ্যসভার ১২ সাংসদ। সংসদ ও অধ্যক্ষকে অবমাননা করার অপরাধে শীতকালীন অধিবেশন শুরু হতেই তাদের গোটা অধিবেশনের জন্য বরখাস্ত বা সাসপেন্ড করেন রাজ্যসভার অধ্যক্ষ বেঙ্কাইয়া নাইডু। বরখাস্ত হওয়া সাংসদদের মধ্যে তৃণমূল কংগ্রেসের দোলা সেন, শান্তা ছেত্রী ও শান্তনু সেনও রয়েছেন। তৃণমূলের দুই সাংসদই প্রথম গান্ধীমূর্তির সামনে ধর্ণায় বসেন। এবার তাদের সমর্থন জানাবেন বাকি বিরোধী দলগুলির সাংসদরাও।

সূত্রের খবর, বুধবার সকাল থেকেই সংসদ চত্বরে বিরোধী দলের ১২০ জন সাংসদ বরখাস্ত হওয়া ১২ জন সাংসদের পাশে দাঁড়িয়ে, তাদের শাস্তি প্রত্যাহারের দাবিতে ধর্ণায় বসবেন। একইসঙ্গে আরও জানা গিয়েছে, বৃহস্পতিবার লোকসভার বিরোধী দলগুলির সাংসদরাও গান্ধী মূর্তির সামনে ধর্ণায় যোগ দেবেন।

এদিকে, বরখাস্ত হওয়া সাংসদদের শাস্তি প্রত্যাহারের দাবিতে একসঙ্গে ধর্ণায় বসার মাধ্যমেই ফের কিছুটা কাছাকাছি আসছে বিরোধী দলগুলি। মঙ্গলবারই কংগ্রেসের এক প্রবীণ নেতা সিপিআই(এম)-র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরীর সঙ্গে দেখা করেন এবং রাজ্য়সভায় বিরোধী দলগুলির অবস্থান ও আগামিদিনের পরিকল্পনা সম্পর্কে আলোচনা করেন। অন্যদিকে, তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও দলের সাংসদদের সঙ্গে বৈঠক করেন একই বিষয়ে। গতকালই তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “আমাদের দুইজন সাংসদকে বরখাস্ত করলেও আমরা সকলেই প্রভাবিত হয়েছি। ২৩ ডিসেম্বর অবধি আমরা প্রতিদিনই বরখাস্ত হওয়া সাংসদদের সমর্থন জানিয়ে, তাদের সঙ্গে ধর্ণায় বসব।”

সাংসদ বরখাস্ত প্রসঙ্গে বিরোধীদের সঙ্গে আলোচনার পর বুধবারই কংগ্রেসের সম্পাদক সনিয়া গান্ধী দলের সংসদীয় কমিটির সঙ্গে কথা বলবেন বলে জানা গিয়েছে। আজ সকাল সাড়ে ৯টা নাগাদ সংসদের সেন্ট্রাল হলে এই বৈঠক হওয়ার কথা রয়েছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধী সহ অন্যান্য শীর্ষ নেতারাও এই বৈঠকে উপস্থিত থাকবেন।

অন্যদিকে, বিরোধীদের যাবতীয় অভিযোগের জবাব দিয়ে সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী জানান, সরকার হই-হট্টগোলের মধ্যে বিল পাস করাতে চায় না। তিনি বলেন, “আমি আপনাদের ফের একবার অনুরোধ করছি, বরখাস্ত হওয়া সাংসদদের ক্ষমা চেয়ে নিতে বলুন। গোটা দেশ পুরো ঘটনাটি দেখেছে। ওনারা টেবিলে উঠে নাচানাচি করছিলেন,মার্শালদের মারতে গিয়েছিলেন , এমনকি টিভিও ছুঁড়ে ফেলে দিতে গিয়েছিলেন।”

তবে কংগ্রেসের সাংসদ তথা রাজ্যসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে সরকারের উপরই গোটা ঘটনার দোষ চাপিয়ে মঙ্গলবার বলেন, “সরকারই রাজ্যসভায় কাজে বাধা সৃষ্টি করেছে। ১২ জন সাংসদকে বরখাস্ত করার সিদ্ধান্ত ভুল ছিল। সংসদের কাজ যাতে ব্যহত না হয়, তার জন্য আমরা যথেষ্ট চেষ্টা করেছি। আমরা সংসদের অধ্যক্ষ ও চেয়ারম্যানের সঙ্গে দেখা করে সাংসদদের বরখাস্ত করার প্রসঙ্গে নিজেদের দৃষ্টিভঙ্গি তুলে ধরেছি।”

ক্ষমা চাওয়ার জল্পনাকে উড়িয়ে দিয়ে তিনি বলেন, “সরকার সমস্ত নিয়ম অমান্য করে বাদল অধিবেশনের বিষয় শীতকালীন অধিবেশনে টেনে আনছে।” মূল্যবৃদ্ধির পাশাপাশি বর্তমানে তারা নাগাল্যান্ডের ঘটনা নিয়েও সংসদে আলোচনা করতে চান বলে জানান। সরকারকে কটাক্ষ করে বলেন, “মনে হচ্ছে সরকারেরই সংসদ পরিচালনার কোনও ইচ্ছা নেই, সেই কারণেই তারা কোনও বিষয় নিয়ে আলোচনা করতে চান না। যারা সরব হন, তাদেরই সংসদের বাইরে রাখার চেষ্টা করা হচ্ছে।”

আরও পড়ুন: Sugar Export Subsidy: চিনি রপ্তানি নিয়ে সরকারের বড় সিদ্ধান্ত, চাষীদের উপর পড়তে চলেছে বড় প্রভাব!