Abhishek Banerjee on Speaker: ‘একজনও ডিভিশন চাইলে ব্যবস্থা করতে হয় সরকারকে’, স্পিকার বাছাই নিয়ে অসন্তোষ অভিষেকের

Abhishek Banerjee on Speaker: অভিষেক জানিয়েছেন, লোকসভার ফুটেজ দেখলেই বোঝা যাবে, বিরোধী দলের অনেক সাংসদই এদিন 'ডিভিশন'-এর মাধ্যমে স্পিকার বাছাই করতে চেয়েছিলেন। কেন্দ্রীয় সরকার তথা বিজেপিকে নিশানা করে অভিষেক বলেন, "এই পরিস্থিতিই বলে দিচ্ছে, বিজেপির হাতে যথেষ্ট সাংসদ নেই।"

Abhishek Banerjee on Speaker: 'একজনও ডিভিশন চাইলে ব্যবস্থা করতে হয় সরকারকে',  স্পিকার বাছাই নিয়ে অসন্তোষ অভিষেকের
সংসদের বাইরে অভিষেক বন্দ্যোপাধ্যায়Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2024 | 3:34 PM

নয়া দিল্লি: স্পিকার পদ নিয়ে জটিলতা ছিল শুরু থেকেই। তৃতীয়বার মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই প্রশ্ন উঠছিল, কে হবেন স্পিকার? ধারা বজায় রেখে স্পিকার পদে আবারও ওম বিড়লাকেই বেছে নিয়েছে বিজেপি। তবে বাধ সাধে কংগ্রেস তথা ইন্ডিয়া জোট। স্পিকার নির্বাচন নিয়ে সাংসদরা একমত না হওয়ায় বিরোধীরাও প্রার্থী দেন। বুধবার সকাল ১১টায় ধ্বনিভোটে পাশ হওয়ার পর স্পিকার পদে বসেছেন ওম বিড়লা। কিন্তু বিরোধীদের প্রশ্ন, ‘ডিভিশন’-এর ব্যবস্থা না করে ধ্বনিভোট করে ঠিক করেনি বিজেপি। নিয়ম লঙ্ঘন করা হয়েছে বলে এদিন সব হন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ও।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দাবি, সংসদের কোনও সদস্য যদি ‘ডিভিশন’ চান, তাহলে প্রোটেম স্পিকারের উচিত ডিভিশনের ব্যবস্থা করা। তিনি জানিয়েছেন, লোকসভার ফুটেজ দেখলেই বোঝা যাবে, বিরোধী দলের অনেক সাংসদই এদিন ‘ডিভিশন’-এর মাধ্যমে স্পিকার বাছাই করতে চেয়েছিলেন। কেন্দ্রীয় সরকার তথা বিজেপিকে নিশানা করে অভিষেক বলেন, “এই পরিস্থিতিই বলে দিচ্ছে, বিজেপির হাতে যথেষ্ট সাংসদ নেই।” অবৈধ, অসাংবিধানিক ও অনৈতিকভাবে সরকার চালানো হচ্ছে বলেও মন্তব্য করেছেন তিনি।

বিরোধীরা চাইলেও ধ্বনিভোটেই কেন স্পিকার বাছাই করা হল? এই প্রশ্নের মুখে অভিষেক বলেন, “এ ব্যাপারে প্রোটেম স্পিকারকে প্রশ্ন করুন। উনি চেয়ারে বসেছিলেন, উনিই উত্তর দিতে পারবেন।” আরও স্পষ্ট করে অভিষেক বলেন, “নিয়ম হল ৫০০ জন সদস্যের মধ্যে একজন চাইলেও ‘ডিভিশন’এর মাধ্যমে ভোটাভুটির ব্যবস্থা করা উচিত।” আর এদিন কংগ্রেস সহ একাধিক দল ‘ডিভিশন’ চেয়েছিল বলে জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, ধ্বনিভোটের ক্ষেত্রে ‘হ্যাঁ’ বা ‘না’- কোনটার সংখ্যা বেশি, তার উপর ভিত্তি করেই নির্বাচন হয়, আর ডিভিশনের ক্ষেত্রে সংসদের প্রত্যেক সদস্য ইলেকট্রনিক মেশিনে ভোট দিয়ে নিজেদের মত জানাতে পারেন।

এদিন সকাল ১১ টাতেই ধ্বনিভোটে স্পিকার পদে নির্বাচিত হন এনডিএ মনোনীত প্রার্থী ওম বিড়লাই। তাঁকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অভিনন্দন জানান বিরোধী দলনেতা রাহুল গান্ধীও। তাঁরা ওম বিড়লাকে নিয়ে গিয়ে স্পিকারের আসনে বসান।