Metro Dairy case in Supreme Court: মেট্রো ডেয়ারি মামলা গড়াল সুপ্রিম কোর্টে, হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ অধীরের

Adhir Chowdhury: মেট্রো ডেয়ারির ইকুইটি ট্রান্সফার সংক্রান্ত মামলা কলকাতা হাইকোর্টে খারিজ হওয়ার পরই অধীর বাবু জানিয়ে দিয়েছিলেন তিনি এই নিয়ে হাইকোর্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন। সেই মতো এবার সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন তিনি।

Metro Dairy case in Supreme Court: মেট্রো ডেয়ারি মামলা গড়াল সুপ্রিম কোর্টে, হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ অধীরের
মেট্রো ডেয়ারি মামলা গড়াল সুপ্রিম কোর্টে
TV9 Bangla Digital

| Edited By: Sanjoy Paikar

Aug 08, 2022 | 10:29 PM

নয়া দিল্লি : মেট্রো ডেয়ারি মামলা (Metro Dairy Case) এবার গড়াল সুপ্রিম কোর্টে (Supreme Court)। কিছুদিন আগেই এই মামলা খারিজ করে দেয় কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। এবার হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)। মেট্রো ডেয়ারির ইকুইটি ট্রান্সফার সংক্রান্ত মামলা কলকাতা হাইকোর্টে খারিজ হওয়ার পরই অধীরবাবু জানিয়ে দিয়েছিলেন তিনি হাইকোর্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন। সেই মতো এবার সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন তিনি।

প্রসঙ্গত, মেট্রো ডেয়ারির ইকুইটি ট্রান্সফার সংক্রান্ত ক্ষেত্রে সিবিআই তদন্তের দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন অধীর রঞ্জন চৌধুরী। তাঁর অভিযোগ ছিল, মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রির ক্ষেত্রে অনিয়ম রয়েছে। সংস্থায় রাজ্যের শেয়ার ছিল ৪৭ শতাংশ। সেই শেয়ার সস্তায় বিক্রি করে দেওয়া হয়েছিল বলে অভিযোগ এবং সেই ক্ষেত্রে কয়েকশো কোটি টাকা ক্ষতি হয়েছে বলে দাবি করেছিলেন অধীর চৌধুরী। মেট্রো ডেয়ারি সংস্থার ৪৭ শতাংশ শেয়ার সিঙ্গাপুরের এক সংস্থাকে ঘুরপথে কম দামে বিক্রি করার অভিযোগ করা হয়েছিল।

হাইকোর্টে মামলাটি চলছিল প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছিল, মেট্রো ডেয়ারির সেই শেয়ার বিক্রির ক্ষেত্রে কোনওরকম বেনিয়ম দেখা যায়নি। ওই শেয়ার বিক্রি অবৈধ নয়। ফলে বিষয়টিতে আদালত কোনওরকম হস্তক্ষেপ করবে না বলেও জানিয়েছিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে কলকাতা হাইকোর্টে এই মেট্রো ডেয়ারির মামলা চলছিল। গতবছর নভেম্বর মাসে হাইকোর্টে শুনানি চলাকালীন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-এর তরফেও আদালতে জানানো হয়েছিল, মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রি সংক্রান্ত ঘটনার তদন্ত করতে তারা প্রস্তুত।

অধীর চৌধুরীর অভিযোগ ছিল, মেট্রো ডেয়ারিতে রাজ্যের যে ৪৭ শতাংশ শেয়ার ছিল, তা একটি সংস্থাকে  বিক্রি করে দেওয়ার বিষয়ে ২০১৭ সালের অগস্ট মাসে রাজ্য মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়েছিল। প্রায় ৮৫ কোটি টাকায় বিক্রি হয়েছিল শেয়ার। এদিকে ওই শেয়ার কেনার কয়েক সপ্তাহের মধ্যেই ওই সংস্থা প্রায় ১৫ শতাংশ শেয়ার সিঙ্গাপুরের অন্য একটি সংস্থাকে প্রায় ১৩৫ কোটি টাকায় বিক্রি করে দেয়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla