MSP for Rabi crops: দীপাবলির আগে, কৃষকদের সহায়তায় রবি শস্যের MSP বাড়াল কেন্দ্র

MSP for Rabi crops: বুধবার (১৬ অক্টোবর), এই এমএসপি বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। সরকার জানিয়েছে, কৃষকরা যাতে তাদের ফসলের ন্যায্য মূল্য পান, তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ। এদিন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটির এক বৈঠক হয়।

MSP for Rabi crops: দীপাবলির আগে, কৃষকদের সহায়তায় রবি শস্যের MSP বাড়াল কেন্দ্র
২২৭৫ টাকা থেকে বেড়ে গমের এমএসপি হল ২৪২৫ টাকাImage Credit source: ANI
Follow Us:
| Updated on: Oct 17, 2024 | 10:27 PM

নয়া দিল্লি: দীপাবলির আগে কৃষকদের জন্য বড় উপহার, মূল রবি শস্যগুলির ন্যূনতম সহায়ন মূল্য বা এমএসপি বাড়াল কেন্দ্রীয় সরকার। বুধবার (১৬ অক্টোবর), এই এমএসপি বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। সরকার জানিয়েছে, কৃষকরা যাতে তাদের ফসলের ন্যায্য মূল্য পান, তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ। এদিন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটির এক বৈঠক হয়। সেখানেই গম, সর্ষে, ডালের মতো রবিশস্যগুলির এমএসপি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, “উৎপাদনের খরচের তুলনায় দাম কমপক্ষে ৫০ শতাংশ বেশি হওয়া উচিত। সেই ভিত্তিতে, কমিশন ফর এগ্রিকালচারাল কস্টস অ্যান্ড প্রাইসের অনুমানের ভিত্তিতে ছয়টি মূল রবি শস্য়ের খরচ নির্ধারণ করা হয়েছে।”

সর্বোচ্চ এমএসপি বেড়েছে সর্ষের। এর আগে প্রতি কুইন্টাল সর্ষের দাম ছিল ৫,৬৫০ টাকা। ৩০০ টাকা বেড়ে সর্ষের এমএসপি হয়েছে ৫,৯৫০ টাকা। মসুর ডালের দাম প্রতি কুইন্টাল ২৭৫ টাকা বৃদ্ধি পেয়েছে। ৬,৪২৫ টাকা থেকে হয়েছে ৬,৭০০ টাকা। গমের এমএসপি প্রতি কুইন্টালে ১৫০ টাকা বেড়েছে। আগে প্রতি কুইন্টাল গমের দাম ছিল ২,২৭৫ টাকা। এখন বেড়ে হয়েছে ২,৪২৫ টাকা। ২১০ টাকা বেড়ে ছোলার এমএসপি হয়েছে কুইন্টাল প্রতি ৫,৬৫০ টাকা। এছাড়া, কুসুম এবং বার্লির এমএসপি প্রতি কুইন্টালে যথাক্রমে ১৪০ টাকা এবং ১৩০ টাকা করে বেড়েছে।

এমএসপি ব্যবস্থা কৃষকদের আর্থিক নিরাপত্তা দেয়। আকস্মিকভাবে কোনও পণ্যের দাম কমে গেলেও যাতে তাঁরা ক্ষতির মুখে না পড়েন, সেটা নিশ্চিত করতেই এই ন্যূনতম সহায়ক মূল্যে ফসল কেনে সরকার। খাদ্য নিরাপত্তা বজায় রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই ব্যবস্থা।

রবি শস্যের সংশোধিত এমএসপি – 

গম – ২২৭৫ টাকা থেকে বেড়ে ২৪২৫ টাকা বার্লি – ১৮৫০ টাকা থেকে বেড়ে ১৯৮০ টাকা ছোলা – ৫৪৪০ টাকা থেকে বেড়ে ৫৬৫০ টাকা মসুর ডাল – ৬৪২৫ টাকা থেকে বেড়ে ৬,৭০০ টাকা সর্ষে – ৫৬৫০ টাকা থেকে বেড়ে ৫৯৫০ টাকা কুসুম – ৫৮০০ টাকা থেকে বেড়ে ৫৯৪০ টাকা