ITBP: চিন সীমান্তে মোতায়েন হবে আরও ৯ হাজার সেনা জওয়ান

India China Border: ভারত চিন সীমান্তে প্রথম সারিতে থাকেন আইটিবিপি জওয়ানরা। প্রতিকূল পরিস্থিতির মধ্যেই নিজেদের সর্বস্ব দিয়ে বেজিংয়ের বিষাক্ত নিঃশ্বাস থেকে ভারতকে সুরক্ষিত রাখেন তাঁরা।

ITBP: চিন সীমান্তে মোতায়েন হবে আরও ৯ হাজার সেনা জওয়ান
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2023 | 7:14 PM

নয়াদিল্লি: ডোকালাম, পূর্ব লাদাখ, তাওয়াং- গত কয়েক বছর ধরেই এই সব এলাকায় চিনা সেনার সঙ্গে মুখোমুখি হতে হয়েছে ভারতীয় সেনাকে। সেই সব ঘটনা ঘিরে ভারত-চিন সীমান্তে প্রবল উত্তেজনা তৈরি হয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর গত কয়েক বছরে সেনা মোতায়েন অনেকটাই বাড়িয়েছে চিন। বিভিন্ন সময়ে সামনে আসা উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে চিনাসেনার বিভিন্ন ছাউনি ও যুদ্ধাস্ত্র মোতায়েনের ছবি। প্রকৃত নিয়ন্ত্রণ রেখার বিভিন্ন এলাকায় শীতে ঢেকে যায় বরফের চাদরে। সেই সুযোগ নিয়ে অনেক এলাকায় ঢুকে পড়ে দখল নেয় চিনের লালফৌজ। অরুণাচল প্রদেশ এবং লাদাখের বড় একটা অংশে রয়েছে চিন সীমান্ত। সেই সীমান্তে নিরাপত্তা আরও বাড়াতে চায় নরেন্দ্র মোদীর সরকার। সেই জন্য প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর আরও নিরাপত্তাবাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বুধবারই এই সেনা মোতায়েনের ব্যাপারে সবুজ সঙ্কেত দেওয়া হয়েছে বলে সূত্র মারফত জানা গিয়েছে। ভারত-চিন সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ৯ হাজার ইন্দো-তিবেতিয়ান বর্ডার পুলিশ (আইটিবিপি) মোতায়েন করা হবে বলে জানা হবে।

ভারত চিন সীমান্তে প্রথম সারিতে থাকেন আইটিবিপি জওয়ানরা। প্রতিকূল পরিস্থিতির মধ্যেই নিজেদের সর্বস্ব দিয়ে বেজিংয়ের বিষাক্ত নিঃশ্বাস থেকে ভারতকে সুরক্ষিত রাখেন তাঁরা। গত কয়েক বছরে পূর্ব লাদাখ, অরুণাচল প্রদেশের সীমান্তে বেশ কয়েক বার হাতাহাতিতে জড়িয়েছে ভারতীয় এবং চিনা সেনা। এই শীতে বরফ পড়ার সুযোগে লাদাখের বেশ কিছু এলাকা, যেখানে ভারতীয় সেনা টহল দিত, সেই সব এলাকায় ঢুকে বসে রয়েছে চিনা সেনা। যার জেরে ভারতীয় সেনা সেখানে যেতে পারছে না। কৌশলে চিনের চোরাগোপ্তা হামলার মোকাবিলা করতেই আরও বেশি সেনা জওয়ানকে পাঠানো হচ্ছে চিন সীমান্তে।

বিষয়টি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের এক উচ্চ পদস্থ অফিসার বলেছেন, “এই প্রস্তাব অনেক পুরনো। ২০১৩-১৪ সাল থেকেই অতিরিক্ত সেনা মোতায়েনের প্রস্তাব ছিল। সীমান্তের বিভিন্ন আউটপোস্ট এবং ক্যাম্পে সেনার সংখ্যা বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” গত বছর ডিসেম্বরেই অরুণাচল প্রদেশের ইয়াংজে এলাকার তাওয়াংয়ে মুখোমুখি হয়েছিল ভারত ও চিনের সেনা। দুদেশের সেনার সেই হাতাহাতিতে আহত হয়েছিলেন বেশ কয়েক জন ভারতীয় সেনা।