COVID 19 Caller Tune: কাউকে ফোন করলেই কোভিডের কলার টিউন? মনে মনে বিরক্ত? আর শুনতে হবে না…

COVID 19: দীর্ঘদিন ধরে কাউকে ফোন করলেই সেই একই কথা শুনতে শুনতে দেশবাসীর একাংশের মধ্যে বিরক্তিও জমছিল। এবার তাঁদের জন্য কিছুটা স্বস্তি।

COVID 19 Caller Tune: কাউকে ফোন করলেই কোভিডের কলার টিউন? মনে মনে বিরক্ত? আর শুনতে হবে না...
আর শুনতে হবে না কোভিড কলার টিউন (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 4:30 PM

নয়া দিল্লি : কাউকে ফোন করতে গেলেই শুনতে হচ্ছে করোনার কলার টিউন  (COVID 19 Caller Tune)। কোভিড মহামারীর সময়ে যাঁকেই ফোন করতে যাবেন, এই একই কথা আপনাকে শুনতে হবে। বিরক্ত হয়ে যাচ্ছেন একই কথা বার বার শুনতে শুনতে? এবার তাহলে আপনার জন্য কিছুটা স্বস্তি। এই কলার টিউন এবার বন্ধ হতে চলেছে। শীঘ্রই এই কলার টিউন বন্ধ করার পথে হাঁটতে চলেছে কেন্দ্র। এই কলার টিউনটি মূলত কোভিড-১৯ (COVID 19) মহামারী সম্পর্কে সচেতনতা ছড়াতে এবং নাগরিকরা যাতে সময়মতো নিজেদের করোনা টিকার ডোজ নেন, তার জন্যই চালু করা হয়েছিল। কেন্দ্রের এই উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। কিন্তু দীর্ঘদিন ধরে কাউকে ফোন করলেই সেই একই কথা শুনতে শুনতে দেশবাসীর একাংশের মধ্যে বিরক্তিও জমছিল। এবার তাঁদের জন্য কিছুটা স্বস্তি।

সংবাদ সংস্থা এএনআই-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারত সরকার কয়েক দিনের মধ্যেই এই বিষয়ে একটি নির্দেশীকা জারি করবে। দেশ এখন করোনার তৃতীয় ঢেউয়ের ধাক্কা কাটিয়ে উঠেছে। ওমিক্রন ভ্যারিয়েন্টের জেরে দেশের দৈনিক সংক্রমণের গ্রাফ যেভাবে হু হু করে বেড়েছিল, তাও এখন কমে গিয়েছে। সোমবার ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ১ হাজার ২৭০ জন। ২০২০ সালের এপ্রিল মাসের পর থেকে এই পরিসংখ্যান সর্বনিম্ন। এর পাশাপাশি দেশের অ্যাকটিভ কেসের সংখ্যা এবং কোভিড-১৯ পজিটিভিটি রেটও প্রতিদিন কমছে। এই পরিস্থিতিতে ফোনের কোভিড কলার টিউন বন্ধ করে দেওয়ার কথা ভাবছে কেন্দ্র।

উল্লেখ্য, প্রায় দুই বছর আগে দেশে করোনা মহামারী ছড়িয়ে পড়তেই কোভিড -১৯ কলার টিউনটি চালু হয়েছিল। ভারতী এয়ারটেল, বিএসএনএল, রিলায়েন্স জিও এবং ভোডাফোন আইডিয়া সহ বিভিন্ন অপারেটররা ২০২০ সালের মার্চ মাসে কেন্দ্রীয় সরকারের জারি করা এক নির্দেশিকা অনুযায়ী এই কলার টিউন চালানো শুরু করেছিল।

প্রথম দিকে কলার টিউনটি ছিল, একজন মানুষের কাশি এবং হাঁচির শব্দ। সেই সঙ্গে সংক্রমণ এড়াতে সতর্কতা অবলম্বন করার পরামর্শ। পরে ২০২১ সালের জানুয়ারীতে দেশব্যাপী টিকাকরণ কর্মসূচি চালু করার সময় কলার টিউনটিতে বদল করা হয়েছিল। নতুন কলার টিউনটিতে বার্তা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্লোগান ‘দাওয়াই ভি, কড়াই ভি’। সেই সঙ্গে টিকা সম্পর্কে গুজব এবং ভুল তথ্যের শিকার না হয়ে মানুষকে টিকা নেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছিল।

আরও পড়ুন : Bagtui Massacre: রামপুরহাট হাসপাতালে চুক্তিভিত্তিক কর্মী সেজে কাদের আনাগোনা? কীসের ইঙ্গিত দিলেন শতরূপ?