Corona Cases Lockdown News: রাজ্যে পজিটিভিটির হার ১২ শতাংশ, একদিনে সুস্থ প্রায় ১৭ হাজার, মৃত্যু ১০৮ জনের

দেশে ক্রমশ কমছে সংক্রমণ। তবে তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় ইতিমধ্যেই বাতিল হয়েছে সিবিএসই পরীক্ষা। এ বার রাজস্থান প্রশাসনের তরফেও দশম-দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করে দেওয়া হল।

Corona Cases Lockdown News: রাজ্যে পজিটিভিটির হার ১২ শতাংশ, একদিনে সুস্থ প্রায় ১৭ হাজার, মৃত্যু ১০৮ জনের
প্রতীকী ছবি

| Edited By: ঋদ্ধীশ দত্ত

Jun 04, 2021 | 12:14 AM

টানা তিনদিন ধরে দেড় লক্ষের নিচেই থাকল দৈনিক আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৩৪ হাজার ১৫৪ জন। অনেকটাই কমেছে মৃৃত্যু সংখ্যাও। গত একদিনে দেশে করোনা সংক্রমণের জেরে মৃত্যু হয়েছে ২ হাজার ৮৮৭ জনের। একদিনে করোনা জয় করে সুস্থ হয়ে উঠেছেন ২ লক্ষ ১১ হাজার ৪৯৯ জন। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ কোটি ৮৪ লক্ষ ৪১ হাজার ৯৮৬-এ। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৬৩ লক্ষ ৯০ হাজার ৫৮৪ জনের, মোট মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৩৭ হাজার ৯৮৯ জনের। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ১৭ লক্ষ ১৩ হাজার ৪১৩। এখনও অবধি টিকা পেয়েছেন ২২ কোটি ১০ লক্ষ ৪৩ হাজার ৬৯৩ জন।

দেশে করোনা সংক্রমণ নিম্নমুখী হলেও সম্পূর্ণ নিশ্চিন্ত হতে পারছে না প্রশাসন। যে কোনও সময়েই তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে, এই আশঙ্কায় দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করে দিল রাজস্থান সরকার। সংক্রমণের তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনাই সবথেকে বেশি, সেই কারণেই পরীক্ষা বাতিল করা হয়েছে বলে জানান প্রশাসনিক আধিকারিকরা। অন্যদিকে, মহারাষ্ট্রে করোনা সংক্রমণে যে সকল শিশুরা অনাথ হয়ে পড়েছে, তাঁদের জন্য বিশেষ প্রকল্প চালু করল রাজ্য সরকার। এই প্রকল্পে অনাথ শিশুদের নামে ৫ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট করা হবে। পাশাপাশি মাসিক ভাতাও দেওয়া হবে। অন্যদিকে কর্নাটকে ১৪ জুন পর্যন্ত বাড়ল লকডাউনের মেয়াদ। করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 03 Jun 2021 09:05 PM (IST)

    রাজ্যে পজিটিভিটির হার ১২ শতাংশ, একদিনে সুস্থ প্রায় ১৭ হাজার, মৃত্যু ১০৮ জনের

    গত কালকের পর বৃহস্পতিবারও কিছুটা কমল রাজ্যের দৈনিক আক্রান্তের সংখ্যা। টেস্টের পরিমাণ খুব একটা বৃদ্ধি না পেলেও আগের তুলনায় তা কমেনি। কিন্তু সংক্রমণ কমেছে। একই সঙ্গে গত কয়েকদিন দৈনিক মৃত্যুর হার লাগাতার ১৩০-এর উপর থাকার পর এ দিন অবশেষে তা কিছুটা কমেছে। পজিটিভিটি হার কমলেও এখনও তা যথেষ্ট উদ্বেগজনক। এ দিন প্রথমবার রাজ্যের সব জেলায় সক্রিয় আক্রান্তের সংখ্যা কম হতে দেখা গিয়েছে। এমনকি, কলকাতাতেও দৈনিক সংক্রমণ নেমেছে ১০০০-এর নীচে। বিশেষজ্ঞদের অনুমান, বিধিনিষেধের ফলেই কিছুটা হলেও উন্নতি হচ্ছে পরিস্থিতির।

    সবিস্তারে পড়ুন: দু’মাসে প্রথমবার কলকাতার দৈনিক আক্রান্ত হাজারের নীচে, গোটা রাজ্যে নিম্নমুখী করোনার গ্রাফ

    সবিস্তারে পড়ুন: সুস্থতার হার প্রায় ৯৫ শতাংশ, দেখে নিন করোনার জেলাওয়াড়ি ছবিটা ঠিক কেমন…

  • 03 Jun 2021 05:26 PM (IST)

    কর্নাটকে ১৪ জুন পর্যন্ত বাড়ল লকডাউনের মেয়াদ

    Karnatak

    ফাইল চিত্র

    দেশ করোনার দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত। একাধিক রাজ্যে জারি রয়েছে লকডাউন। কর্নাটকও লকডাউনে। সে রাজ্যের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা জানিয়েছেন, ১৪ জুন পর্যন্চ লকডাউন কায়েম থাকবে কর্নাটকে।

  • 03 Jun 2021 03:21 PM (IST)

    ত্রিপুরার করোনা ওয়ার রুমে নয়া যোদ্ধা শিক্ষকরা

    বন্ধ স্কুল-কলেজ, কোভিড ওয়ার রুমেই নতুন 'পেশা' খুঁজে নিলেন ত্রিপুরার শিক্ষকরা

    করোনা সংক্রমণের জেরে যখন সবাই ঘরবন্দি, সেই সময়ই প্রতিদিন কাজে বের হচ্ছেন ত্রিপুরার প্রায় ২ হাজার শিক্ষক। দীর্ঘ এক মাস ধরে সংক্রমণের ভয়ে স্কুল, কলেজ বন্ধ থাকায় স্বেচ্ছায় করোনা মোকাবিলায় রাজ্য সরকারের সহায়তায় হাত বাড়িয়ে দিয়েছেন তাঁরা।

    বিস্তারিত পড়ুন: বন্ধ স্কুল-কলেজ, কোভিড ওয়ার রুমেই নতুন ‘পেশা’ খুঁজে নিলেন ত্রিপুরার শিক্ষকরা

  • 03 Jun 2021 03:19 PM (IST)

    স্পুটনিক ভি তৈরি করতে চায় সেরাম সংস্থা

    এ বার স্পুটনিক উৎপাদন করতে চায় সেরাম, ড্রাগ কন্ট্রোলারের দ্বারস্থ পুনাওয়ালা

    রমরমিয়ে কোভিশিল্ড (Covishield) তৈরি করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (SII)। দেশের বাজারের অধিকাংশই আদর পুনাওয়ালার সংস্থার হাতে। এ বার রাশিয়ার স্পুটনিক ভি (Sputnik V) ভ্যাকসিন বানাতে চেয়ে ড্রাগ কন্ট্রোলারের দ্বারস্থ পুনাওয়ালা। সূত্র মারফত এমনই খবর পেয়েছে সংবাদ সংস্থা পিটিআই। ডিসিজিআইর কাছে ইতিমধ্যেই আবেদন জমা পড়েছে সেরামের।

    বিস্তারিত পড়ুন: এ বার স্পুটনিক উৎপাদন করতে চায় সেরাম, ড্রাগ কন্ট্রোলারের দ্বারস্থ পুনাওয়ালা

  • 03 Jun 2021 02:43 PM (IST)

    দ্বিতীয় ঢেউয়ের মতোই ভয়াবহ আকার ধারণ করতে পারে তৃতীয় ঢেউও, রিপোর্ট SBI-র

    তৃতীয় ঢেউ মারাত্মক হতে পারে, কমবয়সীদের দ্রুত টিকা দিতে হবে: SBI

    দ্বিতীয় ঢেউর মতোই মারাত্মক হবে করোনার (COVID 19) তৃতীয় ঢেউ। বিভিন্ন দেশের অবস্থা দেখে মত এসবিআইয়ের (SBI)। ‘ইকোর‍্যাপ’ রিপোর্টে দেশের বর্তমান অর্থনীতিরও রুগ্ন পরিস্থিতির কথা তুলে ধরেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। পূর্বাভাসে তারা জানিয়েছে, পরবর্তী ঢেউয়ে আশঙ্কার বিষয় হবে ১২ থেকে ১৮ বছর বয়সীরা। তাই তাদের দ্রুত টিকাকরণের পরামর্শ দিয়েছে স্টেট ব্যাঙ্ক।

    বিস্তারিত পড়ুন: তৃতীয় ঢেউ মারাত্মক হতে পারে, কমবয়সীদের দ্রুত টিকা দিতে হবে: SBI

  • 03 Jun 2021 11:44 AM (IST)

    দিল্লিতে হাজার পার করল ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যা, মৃত্যু ৮৯ জনের

    করোনা সংক্রমণ কমলেও দিল্লিতে ক্রমশ বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যা। এ দিন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দর জৈন বলেন, এখনও অবধি রাজ্য মোট ১ হাজার ৪৪ জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের খোঁজ মিলেছে। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৯২ জন, মৃত্যু হয়েছে ৮৯ জনের।

  • 03 Jun 2021 11:40 AM (IST)

    তৃতীয় ঢেউয়ের প্রভাব, ফের লকডাউন ঘোষণা মালয়শিয়ায়

    তৃতীয়বারের জন্য দেশজুড়ে লকডাউন ঘোষণা হল মালয়শিয়ায়। দেশে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ দেখা দিতেই লকডাউন ঘোষণা করল মালয়শিয়া প্রশাসন। আগামী ১৪ জুন অবধি লকডাউন জারি থাকবে, কেবল অত্য়াবশ্যকীয় সামগ্রীর দোকান ও ওষুধের দোকান খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে।

  • 03 Jun 2021 11:35 AM (IST)

    করোনা আক্রান্তদের বাড়িতে অক্সিজেন পৌঁছে দেওয়ার নামে জাতিয়াতি, গ্রেফতার ৪

    করোনা আক্রান্ত গোটা পরিবার। বাড়িতে অক্সিজেন পৌঁছে দেওয়ার নামে টাকা আদায় করে রমরমিয়ে চলছিল জালিয়াতি ব্যবসা। অবশেষে বিহার পুলিশের হাতে ধরা পড়ল ৪ ব্যক্তি। তাঁদের কাছ থেকে ১৫টি মোবাইল, ১৩টি নকল সিমকার্ড, ৪টি নকল আধার কার্ড, ৫টি পাসবই, ৩টি এটিএম কার্ড ও ৩টি নকল প্যান কার্ড উদ্ধার হয়।

  • 03 Jun 2021 11:28 AM (IST)

    ক্ষতিপূরণের দায় থেকে মুক্তি চাইল সেরাম সংস্থাও

    'নিয়ম এক হোক সবার জন্য', ফাইজ়ার-মডার্নাকে ক্ষতিপূরণে ছাড় দেওয়া নিয়ে ক্ষুব্ধ সেরাম সংস্থা

    জরুরি ভিত্তিতে অনুমোদন পেতে ফাইজ়ার ও মডার্নার ভ্যাকসিন ক্ষতিপূরণের দায় থেকে ছাড় পেতে পারে, এই গুঞ্জন শুরু হতেই এ বার সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়াও ক্ষতিপূরণের দায় থেকে মুক্তি চাইল। সূত্র অনুযায়ী, আদার পুনাওয়ালার সংস্থা কেন্দ্রকে জানিয়েছে সমস্ত ভ্যাকসিন উৎপাদকদের জন্যই নিয়ম এক হওয়া উচিত।

    বিস্তারিত পড়ুন: ‘নিয়ম এক হোক সবার জন্য’, ফাইজ়ার-মডার্নাকে ক্ষতিপূরণে ছাড় দেওয়া নিয়ে ক্ষুব্ধ সেরাম সংস্থা

  • 03 Jun 2021 11:26 AM (IST)

    শুরু হচ্ছে করোনা মুক্ত গ্রামের প্রতিযোগীতা, অভিনব উদ্যোগ মহারাষ্ট্রে

    করোনা সংক্রমণ রুখতে অভিনব উদ্যোগ নিল মহারাষ্ট্র। রাজ্যের গ্রামোন্নয়ন মন্ত্রী হাসান মুসরিফ জানান, গ্রামগুলির মধ্যে দ্রুত করেনা মুক্ত হওয়ার প্রতিযোগিতা হবে। যেই গ্রামগুলি সবার আগে করোনা মুক্ত হবে, তাদের নগদ পুরস্কার দেওয়া হবে। প্রথম স্থানাধিকারী গ্রাম পঞ্চায়েতকে ৫০ লক্ষ টাকা, দ্বিতীয় স্থানাধিকারীকে ২৫ লক্ষ টাকা ও তৃতীয় স্থানাধিকারীকে ১৫ লক্ষ টাকা দেওয়া হবে।

  • 03 Jun 2021 11:20 AM (IST)

    ব্যবহৃত গ্লাভস, সূচ সরবরাহ উত্তরাখণ্ডে, কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি জেলাশাসকের

    উত্তরাখণ্ডের পিথোরাগঢ়ে সার্জিক্যাল গ্লাভস ও  ইঞ্জেকশন অর্ডার করা হলেও বাক্স খুলে দেখা যায় পাঠানো হয়েছে ব্যবহৃত গ্লাভস। ইঞ্জেকশনের সূচগুলিও ত্রুটিযুক্ত। বিষয়টি জেলাশাসক আনন্দ স্বরূপ জানতে পেরেই বলেন, "ওই সরবরাহকারীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। আমরা অভিযোগ দায়ের করব।"

  • 03 Jun 2021 08:28 AM (IST)

    ভ্যাকসিনের দুটি ডোজ় নিয়েও উত্তরাখণ্ডে করোনা আক্রান্ত ২ হাজারেরও বেশি পুলিশকর্মী

    করোনার দ্বিতীয় ঢেউয়ে উত্তরাখণ্ডে আক্রান্ত প্রায় ৩ হাজার পুলিশকর্মী, ৯৩ শতাংশই নিয়েছিলেন ভ্যাকসিনের দুটি ডোজ়!

    করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ থেকে নিজেদের আড়াল করতে পারেননি পুলিশ কর্মীরাও। উত্তরাখণ্ডের স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, দুই হাজারেরও বেশি পুলিশকর্মী করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত হয়েছেন। তবে আশ্চক্যজনক বিষয় হল, এদের মধ্যে ৯৩ শতাংশই ভ্যাকসিনের দুটি ডোজ় নেওয়ার পরও করোনা আক্রান্ত হন।

    বিস্তারিত পড়ুন: করোনার দ্বিতীয় ঢেউয়ে উত্তরাখণ্ডে আক্রান্ত প্রায় ৩ হাজার পুলিশকর্মী, ৯৩ শতাংশই নিয়েছিলেন ভ্যাকসিনের দুটি ডোজ়!

  • 03 Jun 2021 08:26 AM (IST)

    করোনায় অনাথ শিশুদের জন্য বিশেষ প্রকল্প মহারাষ্ট্র সরকারের

    ৫ লক্ষ টাকা ফিক্সড ডিপোজিট ও মাসিক ভাতা, করোনায় অনাথ শিশুদের দায়িত্ব নেবে মহারাষ্ট্র সরকার

    করোনার দ্বিতীয় ঢেউয়ে যে সমস্ত শিশুরা অনাথ হয়ে গিয়েছে, তাঁদের দায়িত্ব নিতে কেন্দ্রের পাশাপাশি এগিয়ে এল রাজ্যও। বুধবার মহারাষ্ট্র সরকার ঘোষণা করে যে, করোনায় যে সমস্ত শিশুরা মা-বাবাকে হারিয়েছে, তাঁদের নামে একটি ফিক্সড ডিপোজিট করা হবে। একইসঙ্গে মাসিক ভাতাও দেওয়া হবে।

    বিস্তারিত পড়ুন: ৫ লক্ষ টাকা ফিক্সড ডিপোজিট ও মাসিক ভাতা, করোনায় অনাথ শিশুদের দায়িত্ব নেবে মহারাষ্ট্র সরকার

Published On - Jun 03,2021 9:05 PM

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla