তৃতীয় ঢেউ মারাত্মক হতে পারে, কমবয়সীদের দ্রুত টিকা দিতে হবে: SBI

রিপোর্টে স্টেট ব্যাঙ্ক জানিয়েছে, তৃতীয় ঢেউয়ে আশঙ্কাজনক করোনা আক্রান্তর সংখ্যা কম হবে।

তৃতীয় ঢেউ মারাত্মক হতে পারে, কমবয়সীদের দ্রুত টিকা দিতে হবে: SBI
আরও কমল দেশে সংক্রমণ (প্রতীকী চিত্র।)
Follow Us:
| Updated on: Jun 03, 2021 | 12:08 PM

নয়া দিল্লি: দ্বিতীয় ঢেউর মতোই মারাত্মক হবে করোনার (COVID 19) তৃতীয় ঢেউ। বিভিন্ন দেশের অবস্থা দেখে মত এসবিআইয়ের (SBI)। ‘ইকোর‍্যাপ’ রিপোর্টে দেশের বর্তমান অর্থনীতিরও রুগ্ন পরিস্থিতির কথা তুলে ধরেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। পূর্বাভাসে তারা জানিয়েছে, পরবর্তী ঢেউয়ে আশঙ্কার বিষয় হবে ১২ থেকে ১৮ বছর বয়সীরা। তাই তাদের দ্রুত টিকাকরণের পরামর্শ দিয়েছে স্টেট ব্যাঙ্ক।

রিপোর্টে স্টেট ব্যাঙ্ক জানিয়েছে, তৃতীয় ঢেউয়ে আশঙ্কাজনক করোনা আক্রান্তর সংখ্যা কম হবে। গুরুতর করোনা আক্রান্ত হবেন স্রেফ ৫ শতাংশ মানুষ। কমবে মৃত্যুও। তৃতীয় ঢেউয়ে ৪০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। যেখানে দ্বিতীয় ঢেউয়ে মৃত্যুর সংখ্যা ১ লক্ষ ৭০ হাজার ছাড়িয়ে গিয়েছে। ১২ থেকে ১৮ বছর বয়সী ১৫ থেকে ১৭ কোটি কিশোর-কিশোরীদের দ্রুত করোনা টিকা দেওয়ার পরামর্শ দিয়েছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। উল্লেখ্য, নীতি আয়োগ ও আইসিএমআর অবশ্য জানিয়েছে, তৃতীয় ঢেউয়ের প্রভাব শিশুদের ওপর বেশি পড়বে, এহেন কোনও ইঙ্গিত আপাতত পাওয়া যায়নি।

২০২২ অর্থবর্ষে পূর্বাভাসের থেকে জিডিপির ২.৫ শতাংশ কম বৃদ্ধি হবে বলে মনে করছে স্টেট ব্যাঙ্ক। তবে দৈনিক ১ কোটি করোনা টিকাকরণ হলে জিডিপি বৃদ্ধিতে তার প্রভাব পড়বে বলেই ধারণা স্টেট ব্যাঙ্কের। দ্বিতীয় ঢেউয়ে সারা দেশজুড়ে ভেঙে পড়েছিল স্বাস্থ্য পরিকাঠামো। সোশ্যাল মিডিয়ায় ধরা পড়েছিল কান্না, হাহাকার। অক্সিজেন ও শয্যা সঙ্কটে ভুগেছে দেশ। তাই এই পরিস্থিতির পুনরাবৃত্তি রুখতে অধিক টিকাকরণের পরামর্শ স্টেট ব্যাঙ্কের সমীক্ষায়।

আরও পড়ুন: আসছে দ্বিতীয় ‘মেড ইন ইন্ডিয়া’ ভ্যাকসিন, আগেভাগে ৩০ কোটির বরাত কেন্দ্রের