এ বার স্পুটনিক উৎপাদন করতে চায় সেরাম, ড্রাগ কন্ট্রোলারের দ্বারস্থ পুনাওয়ালা

ভারতে স্পুটনিক ভি-র ট্রায়াল ও বিতরণ করছে ডঃ রেড্ডিজ ল্যাব। সেই বাজারেও ঢুকতে চাইছে সেরাম।

এ বার স্পুটনিক উৎপাদন করতে চায় সেরাম, ড্রাগ কন্ট্রোলারের দ্বারস্থ পুনাওয়ালা
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jun 03, 2021 | 3:22 PM

পুণে: রমরমিয়ে কোভিশিল্ড (Covishield) তৈরি করছে পুণের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (SII)। দেশের বাজারের অধিকাংশই আদর পুনাওয়ালার সংস্থার হাতে। এ বার রাশিয়ার স্পুটনিক ভি (Sputnik V) ভ্যাকসিন বানাতে চেয়ে ড্রাগ কন্ট্রোলারের দ্বারস্থ পুনাওয়ালা। সূত্র মারফত এমনই খবর পেয়েছে সংবাদ সংস্থা পিটিআই। ডিসিজিআইর কাছে ইতিমধ্যেই আবেদন জমা পড়েছে সেরামের।

দেশে জোড়া প্রতিষেধকের পর তৃতীয় ভ্যাকসিন হিসেবে অনুমোদন পেয়েছে রাশিয়ার স্পুটনিক ভি। ভারতে স্পুটনিক ভি-র ট্রায়াল ও বিতরণ করছে ডঃ রেড্ডিজ ল্যাব। সেই বাজারেও ঢুকতে চাইছে সেরাম। পাশাপাশি রয়েছে দ্রুত টিকা উৎপাদনের আশাও।

দেশে এখন টিকা সঙ্কট। বেশি ল্যাবে করোনা টিকা উৎপাদন করে ঘাটতি মেটানো যেতে পারে। কিন্তু পেটেন্ট ছাড়তে রাজি নয় কেউ। ভারত বায়োটেক অন্যান্য ল্যাবকে কোভ্যাক্সিন উৎপাদনে ছাড়পত্র দিলেও সেরাম এখনও দেয়নি। সেক্ষেত্রে সেরাম যদি একসঙ্গে দু’টি টিকা উৎপাদন করে, তাহলে কি টিকা সঙ্কট মেটানো যাবে? এই প্রশ্নও উঠছে।

সেরাম কেন্দ্রকে আশ্বাস দিয়েছে, জুন মাস থেকে মাসে ১০ কোটি টিকা উৎপাদন করতে পারবে তারা। পাশাপাশি নভোভ্যাক্স টিকাও উৎপাদন করছে তারা। এ বার স্পুটনিকেও হাত লাগাতে চায় পুনাওয়ালার সংস্থা। দেশে করোনা টিকার বিপুল সঙ্কট  পূরণ করতে ফাইজ়ার ও মডার্নার সঙ্গে কেন্দ্রের চূড়ান্ত পর্বের আলোচনা চলছে। তার মধ্যেই সেরামের এই পদক্ষেপ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন: ২ সপ্তাহে ঠিক করতে হবে দ্বাদশ শ্রেণির মূল্যায়ন পদ্ধতি, কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla