PM’s Security Breach in Punjab: প্রধানমন্ত্রীর নিরাপত্তা লঙ্ঘনে প্রাক্তন পুলিশ কর্তার বিরুদ্ধে পদক্ষেপ মান সরকারের

PM's Security Breach in Punjab: প্রধানমন্ত্রীর নিরাপত্তায় ফাঁকি! তদন্ত কমিটি রিপোর্ট চাওয়ার পরই তড়িঘড়ি পদক্ষেপ পঞ্জাব প্রশাসনের।

PM's Security Breach in Punjab: প্রধানমন্ত্রীর নিরাপত্তা লঙ্ঘনে প্রাক্তন পুলিশ কর্তার বিরুদ্ধে পদক্ষেপ মান সরকারের
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 12:20 PM

চণ্ডীগঢ়: প্রধানমন্ত্রীর পঞ্জাব (Punjab) সফরে নিরাপত্তা লঙ্ঘনের হওয়ার ঘটনায় এবার নড়েচড়ে বসল পঞ্জাব প্রশাসন। ২০২২ সালের জানুয়ারিতেই পঞ্জাব সফরে এসে এরকম ঘটনার সম্মুখীন হতে হয় নরেন্দ্র মোদীকে (Narendra Modi)। এবার এই ঘটনায় পঞ্জাব পুলিশের তৎকালীন প্রধানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানালেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান (Bhagwant Mann)।

সোমবারই প্রাক্তন ডিজিপি এস চট্টোপাধ্যায় ও দুই পুলিশ আধিকারিকের বিরুদ্ধে পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন ভগবন্ত মান। প্রাক্তন ডিজিপির পাশাপাশি তৎকালীন ফিরোজপুর রেঞ্জের পুলিশের ডেপুটি ইনস্পেক্টর জেনারেল ইন্দেবীর সিং ও ফিরোজপুরের তৎকালীন পুলিশের সিনিয়র সুপারিনটেনডেন্ট হরমনদীপ সিং হাসের উপর বড় অঙ্কের জরিমানা চাপানো হতে পারে বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত, পঞ্জাব সরকারের কাছে এই ঘটনার বিস্তারিত রিপোর্ট চায় কেন্দ্র। তারপরই মানের প্রশাসন নড়েচড়ে বসে। তৎকালীন কর্তব্যরত অফিসারদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করার সিদ্ধান্ত নেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, গত বছর তখন শিয়রে পঞ্জাব বিধানসভা নির্বাচন। এই আবহেই ৫ জানুয়ারি পঞ্জাব সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সময় মোদীর সফরকে কেন্দ্র করে ফিরোজপুরে রাস্তা আটকে প্রতিবাদ করেন কৃষকরা। সেই সময় মোদীর কনভয়কে ফ্লাইওভারেই আটকে থাকতেই হয়। তারপর কোনও অনুষ্ঠানে যোগ না দিয়েই ফিরে যান মোদী। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, “হুসেইনিওয়ালার জাতীয় স্মৃতিসৌধ থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে প্রধানমন্ত্রীর কনভয় যখন একটি ফ্লাইওভারের কাছে পৌঁছায়, তখন দেখা যায় কিছু বিক্ষোভকারী রাস্তা অবরোধ করে রেখেছে। প্রধানমন্ত্রী ১৫-২০ মিনিট ফ্লাইওভারের ওপর আটকে ছিলেন। এটি প্রধানমন্ত্রীর নিরাপত্তার ক্ষেত্রে একটি বড় ত্রুটি ছিল।”

এই ঘটনার পরই প্রধানমন্ত্রীর নিরাপত্তা লঙ্ঘনের তদন্তের জন্য গত ১২ জানুয়ারি সুপ্রিম কোর্ট একটি তদন্ত কমিটি গঠন করে। এই কমিটির তদন্তে উঠে আসে, বেশ কিছু রাজ্য আধিকারিকদের গাফিলতি রয়ে গিয়েছে। এই নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট চাওয়ার পরই শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথা জানাল পঞ্জাব সরকার।