১৯ মে: বাংলা ভাষার দাবিতে প্রাণ দিয়েছিলেন ১১ জন

প্রতি বছর বাংলা ভাষা শহিদ দিবস (Bhasha Shahid Divas) হিসেবে পালন করা হয়

১৯ মে: বাংলা ভাষার দাবিতে প্রাণ দিয়েছিলেন ১১ জন
শিলচর রেল স্টেশন
Follow Us:
| Updated on: May 19, 2021 | 11:36 PM

আজকের দিনে বাংলা ভাষার দাবিতে প্রাণ দিতে হয়েছিল ১১ জন বাঙালিকে। ১৯৬১ সালে অসম (Assam) সরকার সারা রাজ্যে অসমীয়া ভাষাকে সরকারি ভাষা করার সিদ্ধান্ত নিলে প্রতিবাদ করেছিলেন অনেকে। বরাক উপত্যকা (Barak Valley) মূলত বাংলাভাষীদের জায়গা। সেখানকার বাঙালিরা রাজ্য সরকারের এমন সিদ্ধান্ত মেনে নিতে পারেননি। রাস্তায় নেমে প্রতিবাদ করেছিলেন।

শিলচর রেল স্টেশনের সামনে এই দিনে পুলিশের গুলিতে শহিদ হয়েছিলেন কমলা ভট্টাচার্য, কানাইলাল নিয়োগী, চন্ডীচরণ সূত্রধর, হিতেশ বিশ্বাস, সত্যেন্দ্রকুমার দেব, কুমুদরঞ্জন দাস, সুনীল সরকার, তরণী দেবনাথ, শচীন্দ্র চন্দ্র পাল, বীরেন্দ্র সূত্রধর, সুকোমল পুরকায়স্থ। ঘটনার জেরে পিছু হটেছিল সরকার। এরপর বরাক উপত্যকায় বাংলা ভাষাকে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দিয়েছিল অসম সরকার। পরে শিলচর স্টেশনের সামনে ১১ জনের স্মৃতিতে শহিদ বেদি তৈরি হয়।

১৯ মে দিনটিকে প্রতি বছর বাংলা ভাষা শহিদ দিবস হিসেবে পালন করা হয় বরাক উপত্যকা সহ দেশের নানা প্রান্তে। করোনার আবহে নানা ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্যে দিয়ে দিনটিকে স্মরণ করেছে একাধিক সংস্থা। ‘বাহারিয়া’ সংগঠনের পক্ষ থেকে এই দিনটিকে বিশেষ গুরুত্ব দিয়ে স্মরণ করা হয়েছে। এদিন সন্ধ্যায় তাদের ফেসবুক পেজে একটি অনুষ্ঠানে যোগ দেন অধ্যাপক শুভপ্রসাদ নন্দী মজুমদার, বিশিষ্ট বাচিক শিল্পী সুমন্ত্র সেনগুপ্ত এবং অধ্যাপক অরিজিৎ ভট্টাচার্য।