ফের ইডির সমন, তড়িঘড়ি সুপ্রিম কোর্টে আইনি সুরক্ষার আবেদন অনিল দেশমুখের

Anil Deshmukh Moves to Supreme Court: দু বার সমন জারি করার পরও নানা কারণ দর্শিয়ে ইডি দফতরে হাজির হননি অনিল দেশমুখ। গত সপ্তাহেই ফের একবার সমন জারি করে সোমবার হাজিরা দিতে বলা হয়।

ফের ইডির সমন, তড়িঘড়ি সুপ্রিম কোর্টে আইনি সুরক্ষার আবেদন অনিল দেশমুখের
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2021 | 12:16 PM

মুম্বই: ইডি(ED)-র হাত থেকে বাচতে এ বার সুপ্রিম কোর্ট(Supreme Court)-র দ্বারস্থ হলেন মহারাষ্ট্রের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ (Anil Deshmukh)। রবিবার তিনি আদালতে আইনি সুরক্ষার আবেদন জানান।

আর্থিক তছরুপ মামলায় ইতিমধ্যেই অনিল দেশমুখকে তিনবার সমন দিয়েছে তদন্তকারী সংস্থা ইডি। আজ, সোমবার তাঁকে ফের একবার ইডির দফতরে হাজিরা দিতে বলা হয়েছে। গত ২৫ জুন অনিল দেশমুখের নাগপুরের বাড়িতে তল্লাশি অভিযান চালায় ইডি। তাঁর ব্যক্তিগত সচিব ও সহকারী সঞ্জীব পালান্দে ও কুন্দন শিন্ডের বাড়িতেও তল্লাশি অভিযান চালানো হয়। রাতেই দু’জনকে গ্রেফতার করা হয়। এরপর থেকেই প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য হাজিরা দিতে বলা হচ্ছে।

দু বার সমন জারি করার পরও নানা কারণ দর্শিয়ে ইডি দফতরে হাজির হননি অনিল দেশমুখ। গত সপ্তাহেই ফের একবার সমন জারি করে সোমবার হাজিরা দিতে বলা হয়। যতক্ষণ না মামলার যাবতীয় তথ্যের রিপোর্টের একটি কপি তাঁর কাছে জমা না দেওয়া অবধি তিনি হাজিরা দেবেন না বলেই জানিয়েছেন। যদিও অনিল দেশমুখের আইনজীবী জানিয়েছেন যে তিনি ভিডিয়ো বা ফোনকলে যাবতীয় প্রশ্নের উত্তর দিতে রাজি। পাশাপাশি গ্রেফতারি এড়াতে তিনি সুপ্রিম কোর্টে আইনি সুরক্ষার আবেদনও জানিয়েছেন।

শিল্পপতি মুকেশ অম্বানীর বাড়ির সামনে থেকে বিস্ফোরক বোঝাই গাড়ি উদ্ধারের পরই মার্চ মাসে তৎকালীন পুলিশ কমিশনার পরমবীর সিংকে সরিয়ে দেন তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। এরপরই পরমবীর সিং মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চিঠি লিখে অনিল দেশমুখের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ আনেন। তিনি জানান, অম্বানীকাণ্ডে ধৃত পুলিশ অফিসার সচিন ভাজ়ে এবং এসিপি সঞ্জয় পাটিলকে প্রতিমাসে ১০০ কোটি টাকা তোলাবাজির লক্ষ্যমাত্রা দিয়েছিলেন। এর জন্য মুম্বইয়ের ১৬০০ বার-রেস্তরাঁকেও চিহ্নিত করেছিলেন তিনি।

বিষয়টি আদালত অবধি গড়ালে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয় এবং তারপরই ইডিও আর্থিক তছরূপের মামলা দায়ের করে। সূত্রের খবর, ইডি আধিকারিকরা ৪ কোটি টাকা তছরূপের খোঁজ পেয়েছেন। অম্বানীকাণ্ডে অভিযুক্ত সচিন ভাজ়ের মাধ্যমে হাতবদল হয়ে তা অনিল দেশমুখের কাছে এসেছিল। এই তথ্য প্রমাণের ভিত্তিতে গ্রেফতারও হতে পারেন অনিল দেশমুখ।

আরও পড়ুন: প্রাপ্য টাকা না মেটালে গোটা বিশ্বে খরার সৃষ্টি করবেন, হুমকি ‘বিষ্ণুর কল্কি অবতারের’!

⇜ TV9 EXCLUSIVE: না পড়লেই নয় ⇝

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?