Anil Vij on Nitish Kumar: ‘এক ডাল থেকে অন্য ডালে উড়ে বেড়ানোই স্বভাব’, ‘পরিযায়ী’ নীতীশের নয়া জোটের ভবিষ্যতবাণী করলেন মন্ত্রী

Anil Vij on Nitish Kumar: হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ বলেন, "নীতীশ কুমার একজন পরিযায়ী পাখি। ওনার এটা স্বভাব যে এক ডাল থেকে অন্য ডালে লাফিয়ে বেড়ানো।"

Anil Vij on Nitish Kumar: 'এক ডাল থেকে অন্য ডালে উড়ে বেড়ানোই স্বভাব', 'পরিযায়ী' নীতীশের নয়া জোটের ভবিষ্যতবাণী করলেন মন্ত্রী
নীতীশকে কটাক্ষ হরিয়ানার মন্ত্রীর।
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 10, 2022 | 12:27 PM

চণ্ডীগঢ়: যেভাবে দল বদল করেন রাজনৈতিক নেতারা, ঠিক সেভাবেই জোট বদল করছেন জেডিইউ নেতা নীতীশ কুমার। কখনও বিজেপির সঙ্গে হাত মিলিয়ে এনডিএ জোটে, কখনও আবার আরজেডি-কংগ্রেসের সঙ্গে মহাগটবন্ধন। অষ্টমবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী হতে চলা নীতীশ কুমারের এই ঘনঘন জোটবদলকেই এবার কটাক্ষ করলেন হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ। নীতীশ কুমারকে পরিযায়ী পাখির অ্যাখ্যা দিয়ে তিনি বলেন, “ওনার স্বভাবই হল এক ডাল থেকে অন্য ডালে লাফিয়ে বেড়ানো।”

দূরত্ব বাড়ার জল্পনা বিগত কয়েকদিন ধরেই তৈরি হলেও, মঙ্গলবার এক লহমায় বদলে যায় বিহার রাজনীতির চিত্র। মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ঘোষণা করেন তাঁর দল জেডিইউ এনডিএ জোট থেকে বেরিয়ে আসছে। বিকেলেই তিনি ইস্তফা দেবেন মুখ্যমন্ত্রী পদ থেকে। একইসঙ্গে তিনি এও জানান যে, প্রাক্তন জোটসঙ্গী আরজেডি ও কংগ্রেসের সঙ্গেই তিনি ফের একবার জোট বাঁধতে চলেছেন। মোট ৭টি দলের সমর্থন নিয়ে মহাগটবন্ধন তৈরি করা হবে। দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আজ ফের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করতে চলেছেন নীতীশ কুমার। উপমুখ্যমন্ত্রী হবেন আরজেডি নেতা তেজস্বী যাদব।

রাতারাতি বিহারের এই রাজনৈতিক পটভূমি পরিবর্তনের জন্য একদিকে যেখানে বিজেপির তরফে নীতীশ কুমারকে বিশ্বাসঘাতকের তকমা দেওয়া হয়েছে, সেখানেই হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ বলেন, “নীতীশ কুমার একজন পরিযায়ী পাখি। ওনার এটা স্বভাব যে এক ডাল থেকে অন্য ডালে লাফিয়ে বেড়ানো। ভুল করে কিছু পাখি এক ডালে জড়ো হয়েছে ঠিকই, কিন্তু কেউ জানে না যে কখন কোন পাখি কোথায় উড়ে যাবে। এটা মাত্র কিছুদিনের বিষয়।”

আরজেডি-কংগ্রেসের সঙ্গে নীতীশ কুমারের দল জেডিইউয়ের জোট যে বেশিদিন টিকবে না, তার দিকেই ইঙ্গিত দেন হরিয়ানার মন্ত্রী। নীতীশ কুমারের মতোই তাঁর জোটসঙ্গীরাও শীঘ্রই ফের এক শিবির থেকে আরেক শিবিরে চলে যাবে, সেই কথাও বলেন তিনি।

এদিকে, নতুন জোটে সামিল হয়েই বিজেপিকে কটাক্ষ করেছেন আরজেডি নেতা তেজস্বী যাদব। তিনি বলেন, “হিন্দিভাষী রাজ্যগুলিতে বিজেপির কোনও জোটসঙ্গী নেই। ইতিহাস সাক্ষী রয়েছে, বিজেপি যে দলের সঙ্গেই জোট বেঁধেছে, তাদেরই ধ্বংস করে দিয়েছে। আমরা তার প্রমাণ পঞ্জাব ও মহারাষ্ট্রে দেখেছি। আজ বিজেপি বাদে বিহার বিধানসভার সমস্ত দল নীতীশ কুমারকে দলনেতা হিসাবে মেনে নিয়েছে।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla