‘আয়করদাতাদের ওপর প্রভাব পড়ছে’, দ্রুত প্রযুক্তিগত সমস্যা মেটাতে বললেন অর্থমন্ত্রী

ইনফোসিস কর্তাদের সঙ্গে বৈঠকে এ কথা বলেন নির্মলা সীতারামণ।

'আয়করদাতাদের ওপর প্রভাব পড়ছে', দ্রুত প্রযুক্তিগত সমস্যা মেটাতে বললেন অর্থমন্ত্রী
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 7:32 AM

নয়াদিল্লি: আয়কর বিভাগের পোর্টালে সমস্যায় পড়েছেন ব্যবহারকারীরা। তাই ইনফোসিসকে তা দ্রুত সমাধান করতে বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। মঙ্গলবার এক বিশেষ বৈঠকে উপস্থিত ছিলেন ইনফোসিসের প্রধান সলিল পারেখ ও সিনিয়র এক্সিকিউটিভ প্রবীণ রাও। সেই বৈঠকেই অসন্তোষ প্রকাশ করে সীতারামণ জানান, ব্যবহারকারীদের সমস্যা হচ্ছে, তাই যাতে দ্রুত এই সমস্যার সমাধান করা যায়।

সম্প্রতি ইনকাম ট্যাক্সের নতুন পোর্টাল তৈরি হয়েছে। আর সেই নতুন পোর্টালে যে সমস্যার মুখে পড়তে হচ্ছে তা নিয়ে উদ্বেগপ্রকাশ করেন অর্থমন্ত্রী। অর্থমন্ত্রকের তরফে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, সময় নষ্ট না করে যাবতীয় সমস্যার সমাধান ও পরিষেবার উন্নতি করতে বলা হয়েছে। এতে আয়করদাতাদের উপর বিরূপ প্রতিক্রিয়া তৈরি হচ্ছে বলেও মন্তব্য করেছেন অর্থমন্ত্রী।

সমস্যার কথা অবশ্য স্বীকার করে নিয়েছেন ইনফোসিসের প্রতিনিধিরা। তাঁদের তরফে জানানো হয়েছে, স্টেকহোল্ডাররা যে বিষয়গুলি সামনে এনেছেন, তার সমাধান করার চেষ্টা চলছে। সংস্থার তরফে যান্ত্রিক ত্রুটি কাটানোর চেষ্টাও করা হচ্ছে। কিছু সমস্যার ইতিমধ্যেই সমাধান করা হয়েছে। বাকিগুলি নিয়ে কাজ করছে ইনফোসিস।

আরও পড়ুন: রাজনীতি নয় দেশের স্বার্থে বৈঠক, ‘পাওয়ার হাউজ’ থেকে বেরিয়ে বললেন মজিদ, নীলোৎপলরা

কিছুদিন আগেই চালু হয়েছে আয়কর দফতরের নতুন ই-ফাইলিং ওয়েবসাইট। যা নিয়ে অভিযোগ জানিয়েছেন অনেকেই। আগে এই প্রসঙ্গে টুইট করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সেই টুইট ওই সিস্টেম-নির্মাণকারী সংস্থা ইনফোসিস ও তার সহ-প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান নন্দন নীলেকানিকে ট্যাগ করেন অর্থমন্ত্রী। নতুন পোর্টালে আয়কর দাতারা নিজেদের প্রোফাইল আপডেট করতে পারেন। ট্যাক্স ফাইলিং-এর জন্য আগে http://incometaxindiaefiling.gov.in-এই ওয়েবসাইট ব্যবহার করা হত। বর্তমানে https://www.incometaxindiaefiling.gov.in/home এই ইউআরএল ব্যবহার করা হচ্ছে।