৭০,০০০! এই দামেই বিক্রি হচ্ছে এক-একটি অক্সিজেন কনসেনট্রেটর! পুলিশের জালে ৪ চক্রী

দিল্লি পুলিশ সূত্রে জানা গিয়েছে, বুধবার রাতে নিয়মমাফিক টহলদারি করতে গিয়ে, লোধী কলোনির 'নেগেজু রেস্তোরাঁ' নামের একটি রেস্টুরেন্ট কাম বার খোলা থাকতে দেখে সন্দেহ হয় পুলিশের।

৭০,০০০! এই দামেই বিক্রি হচ্ছে এক-একটি অক্সিজেন কনসেনট্রেটর! পুলিশের জালে ৪ চক্রী
ছবি: এএনআই
Follow Us:
| Updated on: May 06, 2021 | 10:34 PM

নয়া দিল্লি: দেশে আছড়ে পড়েছে করোনার (COVID19) তৃতীয় ঢেউ। সংক্রমণের ঊর্ধ্বমুখী গ্রাফে রীতিমতো বিপর্যস্ত গোটা দেশ। এর মধ্যেই টিকায় টান। নেই পর্যাপ্ত ওষুধ। প্রাণদায়ী অক্সিজেনটুকুও সময়মতো জোগাড় হচ্ছে না। আতঙ্কের নাভিশ্বাস উঠছে দেশবাসীর। এই পরিস্থিতিতে, শুধু টিকা বা ওষুধ নয়, অক্সিজেন সিলিন্ডারের (O2 Cylinder) কালোবাজারি (Black Market) চলছে অবাধে। সক্রিয় হয়েছে একাধিক চক্র। দিল্লির লোধি কলোনীর একটি রেস্তরাঁ কাম বার থেকে উদ্ধার হল ৪১৯টি অক্সিজেন কনসেনট্রেটর। সেখানে, ৭০ হাজার টাকায় বিক্রি হচ্ছিল  অক্সিজেন কনসেনট্রটরগুলি। ঘটনায় অভিযুক্ত চার ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ।

দিল্লি পুলিশ সূত্রে জানা গিয়েছে, বুধবার রাতে নিয়মমাফিক টহলদারি করতে গিয়ে, লোধী কলোনির ‘নেগেজু রেস্তোরাঁ’ নামের একটি রেস্টুরেন্ট কাম বার খোলা থাকতে দেখে সন্দেহ হয় পুলিশের। ঘটনাস্থলে যেতে দেখা যায়, সেখানে এক ব্যক্তি ল্যাপটপ নিয়ে বসে কিছু হিসেব মেলাচ্ছেন, পাশে পড়ে রয়েছে দুটি অক্সিজেন কনসেনট্রেটর। সঙ্গে সঙ্গে তল্লাশি শুরু করে পুলিশ। ওই রেস্তরাঁ থেকেই মোট ৪১৯ টি অক্সিজেন কনসেনট্রেটর, থার্মাল স্ক্যানার ও এন-৯৫ মাস্কের (N95) বাক্স উদ্ধার হয়। ঘটনায় মূল চার চক্রীকেও গ্রেফতার করে পুলিশ। জানা গিয়েছে ধৃত ওই চার ব্যক্তি গৌরব সিং, সতীশ শেঠি, হিতেশ এবং বিক্রান্ত সকলেই দিল্লির বাসিন্দা। মান্ডিতে একটি বড় ওয়্যারহাউজে তারা অক্সিজেন কনসেনট্রেটরের গুদাম তৈরি করেছে। সেখান থেকে কনসেনট্রেটরগুলি নিয়ে আসা হত লোধির  এই রেস্তরাঁয়। ৫-৯ লিটারের প্রত্যেক কনসেনট্রেটর ৭০ হাজার টাকা দরে বিক্রি করা হচ্ছিল। ধৃতদের কথা মতো তল্লাশি চালিয়ে মান্ডির ওয়ারহাউজ থেকেও আরও ৩৮৭ টি অক্সিজেন কনসেনট্রেটর  উদ্ধার করে পুলিশ। এর পেছনে আরও বড় কোনও চক্র আছে কি না তা খতিয়ে দেখছে পুলিশ।

উল্লেখ্য,  কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ১২ হাজার ২৬২ জন। একদিনেই মৃত্যু হয়েছে ৩৯৮০ জনের। এটিই এখনও অবধি দেশে সর্বোচ্চ আক্রান্ত ও মৃতের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, এখনও অবধি দেশে মোট ২ কোটি ১০ লক্ষ ৭৭ হাজার ৪১০ জন করোনা (COVID19) আক্রান্ত হয়েছেন। তবে এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৭২ লক্ষ ৮০ হাজার ৮৪৪ জন। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা  ৩৫ লক্ষ ৬৬ হাজার ৩৯৮।

আরও পড়ুন: চিকিৎসাধীন ১৫০, মজুত মাত্র ৮০ জনকে দেওয়ার মতো অক্সিজেন, ভয়ঙ্কর ছবি খাস কলকাতায়