শত্রু যখন করোনাভাইরাস! দেশে অক্সিজেন পৌঁছতে ‘রণে’ নামল ৯ টি যুদ্ধজাহাজ

জাতীয় নৌবাহিনী সুূত্রে খবর, সমুদ্র সেতু দ্বিতীয় রিলিফ অপারেশনের নামে দেশের তিনটি নৌবাহিনী কমান্ড মুম্বই, বিশাখাপত্তনম ও কোচিতে নিয়ে আসা হচ্ছে লিকুইড মেডিক্যাল অক্সিজেন ও অন্য়ান্য সরঞ্জাম। কুয়েত, কাতার-সহ দক্ষিণ পূর্ব এশিয়ার নানা জায়গা থেকে নিয়ে আসা হচ্ছে মারণভাইরাস প্রতিরোধের সামগ্রী।

শত্রু যখন করোনাভাইরাস! দেশে অক্সিজেন পৌঁছতে 'রণে' নামল ৯ টি যুদ্ধজাহাজ
ছবি: টুইটার
Follow Us:
| Updated on: May 05, 2021 | 9:53 PM

নয়া দিল্লি: দেশ জুড়ে আকাল টিকার। নেই পর্যাপ্ত পরিষেবা। এমনকী, পাওয়া যাচ্ছে না অক্সিজেনও। এ হেন পরিস্থিতিতে নয়া উদ্যোগ নিল ভারতীয় নৌবাহিনী (Indian Navy)। বিদেশের মাটি থেকে অক্সিজেন সিলিন্ডার বা কন্টেনার এনে দেশের জলসীমায় পৌঁছে দিতে জলে নামল জাতীয় নৌসেনার নয়টি যুদ্ধজাহাজ। করোনা মহামারীর (COVID19) এই ‘যুদ্ধকালীন পরিস্থিতিতে’ ভারতীয় নৌবাহিনীর এই নয়া উদ্যোগকে স্বাগত জানালেন দেশবাসী।

জাতীয় নৌবাহিনী (Indian Navy) সুূত্রে খবর, সমুদ্র সেতু দ্বিতীয় রিলিফ অপারেশনের নামে দেশের তিনটি নৌবাহিনী কমান্ড মুম্বই, বিশাখাপত্তনম ও কোচিতে নিয়ে আসা হচ্ছে লিকুইড মেডিক্যাল অক্সিজেন ও অন্য়ান্য সরঞ্জাম। কুয়েত, কাতার-সহ দক্ষিণ পূর্ব এশিয়ার নানা জায়গা থেকে নিয়ে আসা হচ্ছে মারণভাইরাস (COVID19) প্রতিরোধের সামগ্রী। গত শনিবার, জাতীয় নৌসেনার মুখপাত্রের তরফে টুইট করে জানানো হয়, দেশের ক্রমবর্ধমান করোনা পরিস্থিতিতে অক্সিজেন ও অন্যান্য মেডিকেল পণ্যের চাহিদা মেটাতে ভারতীয় নৌবাহিনী অপারেশন সমুদ্র সেতু-২ চালু করেছে। এই মিশনের ফলে ভারতীয় যুদ্ধ জাহাজগুলি বিদেশ থেকে ক্রায়োজেনিক পাত্রে তরল মেডিকেল অক্সিজেন সরবরাহ করবে।

এই বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, আইএনএস কলকাতা (INS Kolkata) এবং আইএনএস তালোয়ার (INS Talwar) নামের এই দুটি যুদ্ধ জাহাজকে এই কাজের জন্য পাঠানো হয়েছিল। জাহাজ দুটি গত ৩০ এপ্রিল বাহারিনের মানামা বন্দরে প্রবেশ করেছে। যদিও আইএনএস তালওয়ার ইতিমধ্যে ৪০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন নিয়ে দেশে ফিরে এসেছে।

জানা গিয়েছে, ভারতের পূর্বপ্রান্তে সিঙ্গাপুর থেকে ২১৬ টনের অক্সিজেন সিলিন্ডার ও ট্য়াঙ্ক নিয়ে আসা হয়েছে বিশাখাপত্তনমে। একইসঙ্গে, আইএনএস কলকাতার মাধ্যমে কুয়েত থেকে নিয়ে আসা হয়েছে দুটি ২৭ টন এর অক্সিজেন ট্যাংক ও ৪০০ টি অক্সিজেন সিলিন্ডার। এছাড়াও আরো চারটি যুদ্ধজাহাজের মাধ্যমে কাতার, কুয়েত থেকে, লিকুইড অক্সিজেন কন্টেনার, অক্সিজেন সিলিন্ডার নিয়ে আসা হয়েছে ভারতে।

ইতিমধ্যেই, অক্সিজেনের খামতি মেটাতে ভারতীয় নৌসেনার পাশে থাকার বার্তা দিয়েছে আমেরিকা, ইংল্য়ান্ড-সহ একাধিক দেশ। প্রসঙ্গত, দেশে উত্তরোত্তর বাড়ছে মারণ ভাইরাস সংক্রমণ। দেশে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা ফের একবার বাড়ল। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৮২ হাজার ৩১৫ জন। একদিনেই মৃত্যু হয়েছে ৩৭৮০ জনের। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ কোটি ৬ লক্ষ ৬৫ হাজার ১৪৮। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৬৯ লক্ষ ৫১ হাজার ৭৩১জন। কেবল গত ২৪ ঘণ্টাতেই সুস্থ হয়ে উঠেছেন ৩ লক্ষ ৩৮ হাজার ৪৩৯ জন। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৩৪ লক্ষ ৮৭ হাজার ২২৯।

আরও পড়ুন: গভীর রাত হলেও দিল্লিতে ৭০০ মেট্রিক টন অক্সিজেন দিতেই হবে, কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ