CJI NV Ramana: দেশ থেকে হারিয়ে যাচ্ছে তদন্তমূলক সাংবাদিকতা, আক্ষেপ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির

Investigative Journalism: বুধবার ভার্চুয়ালি এক বই প্রকাশ অনুষ্ঠানে, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বলেন, সংবাদপত্রগুলি আগে সমাজে আলোড়ন ফেলে দেওয়া কেলেঙ্কারিগুলি প্রকাশ করত। কিন্তু আজকাল এমন বিস্ফোরক খবর খুব কমই পাওয়া যায়।

CJI NV Ramana: দেশ থেকে হারিয়ে যাচ্ছে তদন্তমূলক সাংবাদিকতা, আক্ষেপ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমণ। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 8:54 PM

নয়া দিল্লি: ভারতীয় সংবাদ মাধ্যমের জগত থেকে তদন্তমূলক সাংবাদিকতার (Investigative Journalism) ধারণাটি ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। এমনটাই মনে করছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামন (CJI NV Ramana)। বুধবার ভার্চুয়ালি এক বই প্রকাশ অনুষ্ঠানে, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বলেন, সংবাদপত্রগুলি আগে সমাজে আলোড়ন ফেলে দেওয়া কেলেঙ্কারিগুলি প্রকাশ করত। কিন্তু আজকাল এমন বিস্ফোরক খবর খুব কমই পাওয়া যায়।

সংবাদ মাধ্যম থেকে হারিয়ে যাচ্ছে তদন্তমূলক সাংবাদিকতা

প্রধান বিচারপতি এন ভি রামন বলেন, “আমি বর্তমান সময়ের সংবাদ মাধ্যমের কিছু চিন্তা ধারা শেয়ার করার স্বাধীনতা চেয়ে নিচ্ছি। তদন্তমূলক সাংবাদিকতার ধারণা দুর্ভাগ্যবশত ভারতীয় সংবাদ মাধ্যমের দুনিয়া থেকে ক্রমেই হারিয়ে যাচ্ছে। এটা অন্তত ভারতীয় প্রেক্ষাপটে ভীষণ সত্য।”

অতীতে বড় বড় কেলেঙ্কারি ফাঁস করেছে সংবাদ মাধ্যম

বই প্রকাশ অনুষ্ঠানে তিনি আরও বলেন, “আমরা যখন বড় হয়েছি, তখন আমরা অধীর আগ্রহে (অভ্যস্ত) সংবাদপত্রের অপেক্ষায় থাকতাম। যেগুলি বড় বড় কেলেঙ্কারি ফাঁস করেছে। ফেলে আসা সেই দিনগুলিতে সংবাদপত্র আমাদের হতাশ করেনি। অতীতে, আমরা বড় বড় কেলেঙ্কারি এবং অসদাচরণ নিয়ে সংবাদপত্রের প্রতিবেদন দেখেছি যা পরবর্তীতে গুরুতর প্রভাব ফেলেছিল। কিন্তু এখন, একটি বা দুটি বাদে, আমি সেই মাত্রার সাড়া ফেলে দেওয়া কোনও প্রতিবেদনের কথা মনে করতে পারছি না। ”

সংবাদ মাধ্যমের দায়িত্ব স্মরণ করালেন এন ভি রামন

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কথায়, ব্যক্তি ও প্রতিষ্ঠানের সমষ্টিগত ব্যর্থতা মিডিয়াকে তুলে ধরতে হবে। সিস্টেমের ঘাটতি সম্পর্কে জনগণকে সচেতন করার দায়িত্ব নিতে হবে সংবাদ মাধ্যমকে।

হায়দরাবাদের এক সাংবাদিক ইউ সুধাকর রেড্ডির লেখা “ব্লাড স্যান্ডার্স” বইটির সম্পর্কে বলতে গিয়ে প্রধান বিচারপতি এন ভি রামন বলেন, রেড স্যান্ডার গাছগুলি বেশিরভাগই অন্ধ্রপ্রদেশের শেশাচলম বনাঞ্চলে জন্মায়। এগুলিকে রক্ষা করা দরকার।

আরও পড়ুন : Supreme Court: মৌলিক অধিকার থেকে বঞ্চিত হবেন না যৌনকর্মীরা, দিতে হবে রেশন, আধার, ভোটার কার্ড; নির্দেশ সুপ্রিম কোর্টের