Rahul Gandhi: একবিংশ শতাব্দীর কৌরবরা হাফ প্যান্ট পরে: রাহুল গান্ধী

Rahul Gandhi slams RSS: সোমবার (৯ জানুয়ারি), মহাভারতে বর্ণিত কুরুক্ষেত্র পরিদর্শন করার পর, বিজেপির আদর্শগত অভিভাবক সংগঠন, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ বা আরএসএস-কে 'কৌরব' বলে কটাক্ষ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

Rahul Gandhi: একবিংশ শতাব্দীর কৌরবরা হাফ প্যান্ট পরে: রাহুল গান্ধী
কুরুক্ষেত্রে রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 09, 2023 | 11:09 PM

নয়া দিল্লি: “একবিংশ শতাব্দীর কৌরবরা হাফ প্যান্ট পরে।” সোমবার (৯ জানুয়ারি), মহাভারতে বর্ণিত কুরুক্ষেত্র পরিদর্শন করার পর, বিজেপির আদর্শগত অভিভাবক সংগঠন, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ বা আরএসএস-কে ‘কৌরব’ বলে কটাক্ষ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। অন্যদিকে নিজের দল কংগ্রেসকে তিনি ‘পান্ডব’ পক্ষের সঙ্গে তুলনা করেছেন। এদিন তিনি ফের দাবি করেছেন, এখনও পর্যন্ত যে যে রাজ্যে গিয়েছে ভারত জোড়ো যাত্রা, প্রত্যেক জায়গাতেই উষ্ণ অভ্যর্থনা পেয়েছে। রাহুল বলেন, “পান্ডবরা ছিলেন তপস্বী। তাঁরা প্রেমের দোকানও চালাতেন।” ভারত জোড়ো যাত্রার ট্যাগলাইন ‘ঘৃণার বিরুদ্ধে লড়াই’। এই মন্তব্যের মধ্য দিয়ে সেই ট্যাগলাইনই আরও একবার স্মরণ করিয়ে দিলেন রাগা, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

এদিন আরএসএস-কে চূড়ান্ত কটাক্ষ করে তিনি বলেন, “একবিংশ শতাব্দীর কৌরবরা হাফ প্যান্ট পরে। তারা হাতে লাঠি নিয়ে শাখায় অংশ নেয়। তাদের সঙ্গে রয়েছে দেশের ধনীতম ব্যক্তিরা। দয়া করে নোট বতিল এবং খারাপভাবে-প্রয়োগ করা জিএসটির সঙ্গে জড়িয়ে থাকা কে, কি এবং কেনর মতো প্রশ্নগুলো বুঝুন। নীতিগুলির অনুমোদন হয়তো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করে থাকেন, কিন্তু, এই পদক্ষেপের পিছনে ছিলেন এই কোটিপতিরা।”

রবিবারই রাহুলের “তপস্বী” মন্তব্য নিয়ে বিতর্কের ঝড় উঠেছিল। রাহুল বলেছিলেন, “বিজেপি এবং আরএসএস তপস্যাকে সম্মান করে না। যারা তাদের পূজা করে, শুধুমাত্র তাদেরই সম্মান করে। বিমুদ্রাকরণ কি গরিবের তপস্যাকে সম্মান করেছিল? কখনই না। এটা ছিল তাদের তপস্যার উপর আক্রমণ।” সোমবার, সেই মন্তব্যের সূত্র ধরেই রাহুল বলেন, “আরএসএসের লোকেরা কখনই হর হর মহাদেব, স্লোগান দেয় না। কারণ ভগবান শিব ছিলেন একজন তপস্বী। ওরা ভারতের তপস্যাকে আক্রমণ করছে। ওরা জয় সিয়া রাম, স্লোগান থেকে দেবী সীতাকে সরিয়ে দিয়েছে। ওরা ভারতের সংস্কৃতির বিরোধী। রবিবার, নিজের ভাবমূর্তি নিয়ে রাহুল জানিয়েছিলেন, রাহুল গান্ধীর যে ভাবমূর্তি জনমানসে রয়েছে, তাকে তিনি মেরে ফেলেছেন। আরও বলেছিলেন, তাঁর কথার অর্থ বুঝতে গেলে হিন্দু ধর্ম নিয়ে, ভগবান শিবকে নিয়ে পড়াশোনা করতে হবে।