Indian Navy: ‘ঐতিহাসিক’ সাফল্য নৌসেনার, আরব সাগরে ভারতের পেশি প্রদর্শন, দেখুন ভিডিয়ো

LCA-Navy land On INS Vikrant for first time: সোমবার এক 'ঐতিহাসিক মাইলফলক' অর্জন করল ভারতীয় নৌসেনা। দেশীয় যুদ্ধবিমান সহ দেশীয় বিমানবাহী রণতরী নকশা, বিকাশ, নির্মাণ এবং পরিচালনার ক্ষেত্রে নিজেদের ক্ষমতা দেখিয়ে দিল ভারত।

Indian Navy: 'ঐতিহাসিক' সাফল্য নৌসেনার, আরব সাগরে ভারতের পেশি প্রদর্শন, দেখুন ভিডিয়ো
ঐতিহাসিক সেই মুহূর্ত
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 2:59 AM

নয়া দিল্লি: সোমবার এক ‘ঐতিহাসিক মাইলফলক’ অর্জন করল ভারতীয় নৌসেনা। এদিন বিমানবাহী রণতরী, আইএনএস বিক্রান্তে প্রথমবারের মতো সফলভাবে অবতরণ করল এলসিএ নেভি। দেশীয় প্রযুক্তিতে তৈরি লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট বা এলসিএ তেজসের নৌ সংস্করণ হল এলসিএ নেভি। এই বিষয়ে ভারতীয় নৌসেনার বিবৃতিতে বলা হয়েছে, “আইএনএস বিক্রান্তে নৌসেনার পাইলটরা এলসিএ নেভি অবতরণ করানোর ফলে ভারতীয় নৌবাহিনী আত্মনির্ভর ভারতের দিকে একটি ঐতিহাসিক মাইলফলক অর্জন করল।” নৌসেনা আরও জানিয়েছে, এই অবতরণের ফল, দেশীয় যুদ্ধবিমান সহ দেশীয় বিমানবাহী রণতরী নকশা, বিকাশ, নির্মাণ এবং পরিচালনার ক্ষেত্রে নিজেদের ক্ষমতা দেখিয়ে দিল ভারত। এলসিএ-নেভির পাশাপাশি, একটি মিগ-২৯ কে যুদ্ধবিমানও এদিন আইএনএস বিক্রান্তে অবতরণ করে।

গত সেপ্টেম্বরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের দেশীয়ভাবে নির্মিত প্রথম বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্তের যাত্রার সূচনা করেছিলেন। ৪০,০০০ টনের বেশি ওজন বহন করতে সক্ষম এমন বিমানবাহী রণতরী তৈরি করতে সক্ষম বিশ্বের হাতে গোনা কয়েকটি দেশ। আইএনএস বিক্রান্ত ভারতকে সেই অভিজাত ক্লাবের সদস্যপদ দিয়েছে। নৌসেনার দাবি, এই বিমানবাহী রণতরী ইন্দো-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে বড় ভূমিকা নেবে। ২৬২ মিটার দৈর্ঘ্যের এই রণতরীটির নকশা করেছে ভারতীয় নৌসেনার ওয়ারশিপ ডিজাইন ব্যুরো বা ডব্লুডিবি। আর তৈরি করেছে কোচিন শিপইয়ার্ড লিমিটেড। সর্বোচ্চ ৩০টি যুদ্ধবিমান বহন করতে পারে আইএনএস বিক্রান্ত। এর মধ্যে মিগ-২৯কে ফাইটার জেট, কামোভ-৩১ এবং এমএইচ-৬০আর মাল্টি-রোল হেলিকপ্টার ছাড়াও দেশীয়ভাবে তৈরি অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার এবং লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট নেভি রয়েছে।

ভাইস অ্যাডমিরাল এস এন ঘোরমড়ে বলেছেন, “আজ প্রথমবার দেশীয়ভাবে বিকশিত ফাইটার এয়ারক্রাফ্ট এলসিএ-নেভি এবং মিগ-২৯কে ফাইটার এয়ারক্রাফ্ট, আরব সাগরে ভারতের তৈরি প্রথম বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্তে অবতরণ করেছে। এটা একটা বড় সাফল্য। প্রতিরক্ষা ক্ষেত্রে মেক-ইন-ইন্ডিয়া উদ্যোগ এবং স্বদেশীকরণ-এ প্রচেষ্টাকে উত্সাহ দেবে।” এদিনের সাফল্য দেশীয়ভাবে টুইন-ইঞ্জিন ডেক-বেসড ফাইটার বা টিইডিবিএফ (TEDBF) তৈরির পথ প্রশস্ত করবে বলে আশা করা হচ্ছে। এটি হল নৌসেনা এবং প্রতিরক্ষা গবেষণা উন্নয়ন সংস্থা বা ডিআরডিও-র একটি যৌথ প্রকল্প। এই বিশেষ রণতরী জলে নামতে এখনও প্রায় এক দশক সময় লাগবে। তাই, তার আগে পর্যন্ত নৌসেনাকে, অন্যান্য দেশের তৈরি ডেক-বেসড ফাইটার জাহাজ আমদানির উপর নির্ভর করতে হবে।