Lok Sabha Election Candidates: গড়করি থেকে জিতিন প্রসাদ, চিদাম্বরম, প্রথম দফাতেই অগ্নিপরীক্ষা এই তারকা প্রার্থীদের

Lok Sabha Election 2024: মহারাষ্ট্রের নাগপুর আসন থেকে লোকসভার বিজেপি প্রার্থী হয়েছেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গড়করি। এই নিয়ে টানা তৃতীয়বার তিনি এই আসন থেকে দাঁড়ালেন৷ এই আসনে গডকরির বিরুদ্ধে প্রার্থী হয়েছেন কংগ্রেস বিধায়ক বিকাশ ঠাকুর।

Lok Sabha Election Candidates: গড়করি থেকে জিতিন প্রসাদ, চিদাম্বরম, প্রথম দফাতেই অগ্নিপরীক্ষা এই তারকা প্রার্থীদের
লোকসভা নির্বাচনের প্রথম দফায় অগ্নিপরীক্ষা যাদেরImage Credit source: TV9 ভারতবর্ষ
Follow Us:
| Updated on: Apr 19, 2024 | 7:46 AM

নয়া দিল্লি: শুরু হয়ে গেল লোকসভা নির্বাচন। আজ প্রথম দফার নির্বাচন। প্রথম ধাপে মোট ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২ টি কেন্দ্রে ভোট রয়েছে। সকাল ৭টা থেকে শুরু হয়েছে ভোট গ্রহণ পর্ব। উত্তর-পূর্বের রাজ্য়গুলিতে দুপুর ৩টে ও দেশের বাকি কেন্দ্রগুলিতে সন্ধে ৬টায় ভোট গ্রহণ শেষ হবে। শুক্রবার প্রথম দফার ভোট রাজনৈতিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ।বিজেপি, কংগ্রেস সহ রাজনৈতিক দলগুলির অনেক তারকা প্রার্থীরই ভাগ্য পরীক্ষা হবে আজ।

এক নজরে আজকের তারকা প্রার্থীরা-

১. নিতিন গড়করি (নাগপুর): মহারাষ্ট্রের নাগপুর আসন থেকে লোকসভার বিজেপি প্রার্থী হয়েছেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গড়করি। এই নিয়ে টানা তৃতীয়বার তিনি এই আসন থেকে দাঁড়ালেন৷ এই আসনে গডকরির বিরুদ্ধে প্রার্থী হয়েছেন কংগ্রেস বিধায়ক বিকাশ ঠাকুর। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে গড়করি ৫৫.৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন। মহারাষ্ট্রের বর্তমান কংগ্রেস সভাপতি নানা পাটোলেকে হারিয়েছিলেন তিনি।

২. কে আন্নামালাই (কোয়েম্বাটোর): কোয়েম্বাটোর লোকসভা আসন থেকে দাঁড়িয়েছেন তামিলনাড়ুর বিজেপি সভাপতি কে আন্নামালাই। তাঁর বিরুদ্ধে লড়ছেন ডিএমকে নেতা গণপতি পি রাজকুমার এবং এআইএডিএমকে-র সিংগাই রামচন্দ্রন।

৩. জিতিন প্রসাদ (পিলভিট): জিতিন প্রসাদ হলেন বিজেপির আরেক বড় মুখ, যার প্রথম দফার ভোটেই ভাগ্য পরীক্ষা হচ্ছে ৷ ২০২১ সালে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন জিতিন প্রসাদ। উত্তর প্রদেশের পিলভিট কেন্দ্র থেকে তাঁকে প্রার্থী করা হয়েছে। এই কেন্দ্র থেকে দুইবারের সাংসদ ছিলেন বরুণ গান্ধী। জিতিন প্রসাদের বিরুদ্ধে ভগবন্ত শরণ গাংওয়ারকে প্রার্থী করেছে সমাজবাদী পার্টি। বহুজন সমাজ পার্টি (বিএসপি) জিতিন প্রসাদের বিরুদ্ধে আনিস আহমস খানকে প্রার্থী করেছে।

৪. জিতন রাম মাঞ্জি (গয়া): বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঞ্জি বিহারের গয়া আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। জিতন রাম মাঞ্জির বিরুদ্ধে প্রাক্তন মন্ত্রী কুমার সর্বজিৎকে প্রার্থী করেছে আরজেডি(RJD)। জিতন রাম মাঞ্জি বর্তমানে এনডিএ সরকারের অংশ। সম্প্রতিই প্রধানমন্ত্রী মোদী তাঁর সমর্থনে প্রচারে গিয়েছিলেন।

৫. নকুল নাথ (ছিন্দওয়ারা): লোকসভা নির্বাচনে প্রথম দফায় মধ্য প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথের ছেলে নকুল নাথও লড়ছেন। ছিন্দওয়াড়া আসন থেকে বিজেপি প্রার্থী বিবেক বান্টি সাহুর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। গত দুটি বিধানসভা নির্বাচনে কমল নাথের কাছে হেরেছিলেন বান্টি সাহু। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস নেতা নকুল নাথ মোট ৪৭.১ শতাংশ ভোট পেয়েছিলেন,পরাজিত বিজেপি প্রার্থী পেয়েছিলেন ৪৪.১ শতাংশ ভোট।

৬. গৌরব গগৈ (জোরহাট): কংগ্রেস নেতা গৌরব গগৈয়ের ভাগ্যপরীক্ষাও হচ্ছে প্রথম দফার নির্বাচনে। অসমের জোরহাট আসন থেকে লড়ছেন গৌরব। জোরহাট আসনটিকে বিজেপির শক্ত ঘাঁটি হিসেবে দেখা হয়।

৭. কার্তি চিদাম্বরম (শিবগঙ্গা): কংগ্রেস নেতা এবং শিবগঙ্গার সাংসদ কার্তি চিদাম্বরম এবারও একই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই কেন্দ্র থেকে তাঁর বাবা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি. চিদাম্বরম সাতবার জিতেছিলেন।

৮. তামিলিসাই সৌন্দরারাজন (চেন্নাই দক্ষিণ): তেলঙ্গানার রাজ্যপাল ও পুদুচেরির লেফটেন্যান্ট গভর্নরের পদ থেকে ইস্তফা দিয়ে রাজনীতিতে পা রেখেছেন তামিলিসাই সৌন্দররাজন। চেন্নাই দক্ষিণ লোকসভা আসন থেকে তাঁকে প্রার্থী করেছে বিজেপি।

৯. দয়ানিধি মারান (চেন্নাই সেন্ট্রাল): তামিলনাড়ুর চেন্নাই সেন্ট্রাল লোকসভা আসনে ক্ষমতাসীন দ্রাবিড় মুনেত্র কাজগম (ডিএমকে) এবং বিজেপির মধ্যে কঠিন লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে৷ ডিএমকে বর্তমান সাংসদ দয়ানিধি মারানকে প্রার্থী করেছে।

১০. অর্জুনরাম মেঘওয়াল (বিকানির): বিজেপি নেতা এবং কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুনরাম মেঘওয়ালকে তফসিলি জাতির জন্য সংরক্ষিত রাজস্থানের বিকানের লোকসভা আসন থেকে প্রার্থী করা হয়েছে৷ কংগ্রেস তাঁর বিরুদ্ধে প্রার্থী করেছে প্রাক্তন মন্ত্রী গোবিন্দ রাম মেঘওয়ালকে। অর্জুনরাম মেঘওয়াল বিকানের আসন থেকে তিনবার সাংসদ হয়েছেন এবং এখন চতুর্থবার প্রতিদ্বন্দ্বিতা করছেন।

১১. ভূপেন্দ্র যাদব (আলওয়ার): বিজেপি প্রবীণ নেতা এবং কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদবকে রাজস্থানের আলওয়ার লোকসভা আসন থেকে প্রার্থী করা হয়েছে৷ তাঁর বিরুদ্ধে কংগ্রেস প্রার্থী  করেছে বিধায়ক ললিত যাদবকে। ২০১৯ সালে বাবা বালক নাথ এই আলওয়ার আসন থেকে জিতেছিলেন, কিন্তু এবার বিজেপি ভূপেন্দ্র যাদবকে টিকিট দিয়েছে।

১২. কিরণ রিজিজু (অরুণাচল পশ্চিম): কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজুকে অরুণাচল প্রদেশের পশ্চিমাঞ্চল থেকে প্রার্থী করেছে বিজেপি। তিনি তিনবারের সাংসদ।  তাঁর বিরুদ্ধে কংগ্রেস প্রার্থী করেছে নবম টুকিকে।

১৩. নিশীথ প্রামাণিক (কোচবিহার): কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এবং বিজেপি নেতা নিশীথ প্রামাণিককে কোচবিহার থেকে বিজেপির প্রার্থী হিসাবে দাঁড় করিয়েছে৷ নিশীথ প্রামাণিক রাজবংশী সম্প্রদায়ের একজন নেতা এবং উত্তরবঙ্গে তাঁর বিশেষ প্রভাব রয়েছে। বামেরা তাঁর বিরুদ্ধে নীতীশ চন্দ্র রায়কে এবং তৃণমূল কংগ্রেস জগদীশ চন্দ্র বর্ম বসুনিয়াকে প্রার্থী করেছে।