Narendra Modi on Budget 2022: সাত বছরে দ্বিগুণ জিডিপি, রফতানিও দ্বিগুণ, বাজেট ব্যাখ্যায় বললেন মোদী

Narendra Modi on Budget 2022: এবারের বাজেট দেশকে আধুনিকতার দিশা দেখাবে বলে উল্লেখ করেন মোদী। তাঁর দাবি, দেশের অর্থনীতিতে গতি এসেছে গত সাত বছরে।

Narendra Modi on Budget 2022: সাত বছরে দ্বিগুণ জিডিপি, রফতানিও দ্বিগুণ, বাজেট ব্যাখ্যায় বললেন মোদী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 12:56 PM

নয়া দিল্লি : গত সাত বছরে দেশের জিডিপি (GDP) দ্বিগুণ হয়েছে। কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022) পেশের পর পরিসংখ্যান দিয়ে এমনটাই উল্লেখ করলেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। বুধবার এক ভার্চুয়াল সভায় বিজেপি কর্মীদের বাজেট সংক্রান্ত পাঠ দেন মোদী। সেখানেই তিনি উল্লেখ করেন, দেশের অর্থনীতির গতি বৃদ্ধি পেয়েছে অনেকটাই। জিডিপি থেকে রফতানি, দ্বিগুণ হয়েছে সবকিছুই। মোদী আরও বলেন, ‘বর্তমানে দেশে প্রতি বিশ্বের দৃষ্টিভঙ্গি বদলে গিয়েছে।’ তিনি বলেন, ‘এটা নতুন সঙ্কল্পের সময়। আমাদের দেশে কী ভাবে আরও উন্নয়ন করা যায়, সে দিকে নজর দেওয়া প্রয়োজন।’ দেশের অর্থনীতিবিদরা এবারের বাজেটকে স্বাগত জানিয়েছেন বলে উল্লেখ করেন মোদী। তাঁর মতে, করোনার পর বিশ্বে অনেক বদল আসার সম্ভাবনা রয়েছে।

করোনা কাটলে বদলাবে বিশ্ব

নরেন্দ্র মোদী উল্লেখ করেন, ১০০ বছরে কঠিনতম মহামারীর মধ্যে দিয়ে যাচ্ছে দেশ। তবে, তিনি মনে করেন এই করোনা-কাল কাটলেই আসবে বদল। গোটা বিশ্বে বড়সড় বদল আসবে বলে মনে করেন তিনি। তাঁর মতে, এটাই নতুন সঙ্কল্পের সময়। আর এবারের বাজেট সম্পর্কে তাঁর মত, দেশকে আধুনিকতার পথে নিয়ে যাওয়ার দিশা দেখানো হয়েছে।

মোদী বলেন, ‘বিশ্ব আজ ভারতকে অন্য চোখে দেখে। আমাদের উচিত, দেশকে কী ভাবে আরও এগিয়ে নিয়ে যাওয়া যায়, সে দিকে মন দেওয়া।’ বিরোধী রাজনৈতিক দল বাদে সব মহলই বাজেটকে স্বাগত জানিয়েছে বলে উল্লেখ করেছেন মোদী।

দ্বিগুণ জিডিপি, রফতানিও দ্বিগুণ

এ দিন বিজেপি কর্মীদের বাজেটের ব্যাখ্যা দিতে গিয়ে মোদী উল্লেখ করেন, সাত বছরে কতটা বদলেছে দেশের অর্থনীতির ছবি। তিনি পরিসংখ্যান দিয়ে বুঝিয়েছেন, গত সাত বছরে অর্থাৎ এনডিএ-র শাসনকালে অর্থনীতি কী ভাবে এগিয়েছে।

প্রধানমন্ত্রীর দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, সাত বছর আগে জিডিপি ছিল ১ লক্ষ ১০ হাজার কোটি, আর আজ সেটা ২ লক্ষ ৩০ হাজার কোটির আশেপাশে পৌঁছেছে। রফতানিও প্রায় দ্বিগুণ হয়েছে। মোদী জানান, ২০১৩-১৪ সালে রফতানি হত ২ লক্ষ ৮৫ হাজার কোটি টাকার আর আজ প্রায় ৪ লক্ষ ৭০ হাজার কোটির রফতানি হয়। তিনি আরও জানান, সাত বছর আগে ২৭৫ বিলিয়ন ডলারের বিদেশি মুদ্রা সংরক্ষিত ছিল, আজ সেটা বেড়ে হয়েছে ৬৩০ বিলিয় ডলারেরও বেশি। শুধু তাই নয়, বিদেশি বিনিয়োগের কথা উল্লেখ করতেও ভোলেননি তিনি। সাত বছর আগে ৩৬ বিলিয়ন ডলারের বিনিয়োগ আসত আর আজ সেটা ৮০ বিলিয়ন ডলার পার করেছে বলে উল্লেখ করেন মোদী।

কৃষকদের সুবিধায় নদীর সংযুক্তিকরণ

প্রধানমন্ত্রী এ দিন বুঝিয়ে বলেন, নদীর সংযুক্তিকরণের কথা বলা হয়েছে বাজেটে। আর তাতে উপকৃত হবে উত্তর প্রদেশ ও মধ্য প্রদেশের মানুষ। তিনি বলেন, ‘নদী সংযুক্তিকরণ প্রকল্প বাস্তাবিয়ত করার কথা বলা হয়েছে বাজেটে। এর ফলে কৃষকরা সুবিধা পাবেন।’ তিনি আরও উল্লেখ করেন, দেশের কৃষিকাজকে রাসায়নিক মুক্ত করতে এবং কৃষিকাজে প্রযুক্তি ব্যবহারের জন্য বিশেষ প্রকল্প চালু করা হচ্ছে।

মোদী উল্লেখ করেন, সরকারের উদ্যোগে গ্রামাঞ্চলের ৯ কোটি বাড়িতে জল পৌঁছে যাচ্ছে। পাশাপাশি, জল জীবন মিশন উদ্যোগে ৫ কোটির বেশি বাড়িতে জলের সংযোগ দেওয়া হয়েছে। বাজেটে উল্লেখ করা হয়েছে, বছর ৪ কোটি বাড়িতে পাইপ দিয়ে জল দেওয়া হবে। এ ছাড়া সীমান্তবর্তী গ্রামের উন্নয়নের উল্লেখ রয়েছে বাজেটে। মোদী সেই প্রসঙ্গ তুলে জানান, সীমান্তবর্তী গ্রামের মানুষকে সারা বছর সজাগ থাকতে হয়। তাঁদের দেশভক্তিও অপরিসীম। তাই উন্নয়ন থেকে তাঁরা যাতে বাদ না পড়েন, সে দিকেই নজর দিয়েছে সরকার।

আরও পড়ুন : Nirmala Sitharaman: রাহুল গান্ধীর ‘জিরো সাম’ -এর জবাবে ‘ফ্র্যাজাইল-৫’ মনে করিয়ে দিলেন নির্মলা