Statue of Equality: চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি, ‘স্ট্যাচু অব ইক্যুয়ালিটি’র উদ্বোধনে শুরু হবে ২ সপ্তাহব্যাপী অনুষ্ঠান

PM Narendra Modi to Unveil Statue of Equality: একাদশ শতাব্দীর সমাজ সংস্কারক ও দার্শনিক সন্ত রামানুচার্যের ১০০৩ তম জন্ম বার্ষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধার্ঘ অর্পণ করতেই ২১৬ ফুটের এই বিশালাকার মূর্তি তৈরি করা হয়েছে।

Statue of Equality: চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি, 'স্ট্যাচু অব ইক্যুয়ালিটি'র উদ্বোধনে শুরু হবে ২ সপ্তাহব্যাপী অনুষ্ঠান
স্ট্যাচু অব ইক্যুয়ালিটি। ছবি: টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 12:30 PM

হায়দরাবাদ: অবশেষে প্রতীক্ষার অবসান হতে চলেছে, সন্ত রামানুচার্যের (Sant Ramanucharya) ১০০০ তম জন্মবর্ষ উদযাপন উপলক্ষ্যে বিশ্বের দ্বিতীয় উচ্চতম মূর্তি “স্ট্যাচু অব ইক্যুয়ালিটি” (Statue of Equality) উদ্বোধন হতে চলেছে। আগামিকাল থেকেই শুরু হচ্ছে এই অনুষ্ঠান, আগামী ১৪ ফেব্রুয়ারি অবধি চলবে এই অনুষ্ঠান। আগামী ৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Naerendra Modi) “স্ট্যাচু অব ইক্যুয়ালিটি”র উদ্বোধন করবেন। এছাড়াও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু, আরএসএস প্রধান মোহন ভাগবত সহএকাধিক বিশিষ্ট ব্যক্তিত্ব অংশ নেবেন এই অনুষ্ঠানে।

একাদশ শতাব্দীর সমাজ সংস্কারক ও দার্শনিক সন্ত রামানুচার্যের ১০০৩ তম জন্ম বার্ষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধার্ঘ অর্পণ করতেই ২১৬ ফুটের এই বিশালাকার মূর্তি তৈরি করা হয়েছে। তেলঙ্গনায় হায়দরাবাদের নিকটস্থ সামশাবাদে ৪৫ একর জমির উপর এই মূর্তি স্থাপন করা হয়েছে। ৫৯৭ ফুট উচ্চতার স্ট্যাচু অব ইউনিটির পর এটিই বিশ্বের দ্বিতীয় উচ্চতম মূর্তি হতে চলেছে।

চিন্না জিয়ার স্বামী, যার কল্পনাপ্রসূত এই মূর্তি, তিনি সকলকে স্বাগত জানিয়ে বলেন, “আমরা প্রধান অতিথি থেকে শুরু করে ভক্ত, সাধারণ মানুষ, সকলকেই স্ট্যাচু অব ইক্যুয়ালিটির উদ্বোধনে সাদর আমন্ত্রণ জানাচ্ছি। আগামী ৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই মূর্তির উদ্বোধন করবেন। এরপর আগামী ১৩ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ গর্ভগৃহের উদ্বোধন করবেন, যেখানে সন্ত রামানুচার্যের ১২০ কেজির স্বর্ণমূর্তি স্থাপন করা হয়েছে। এই শুভ অনুষ্ঠান উপলক্ষ্যে একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে। ১০৩৫টি যজ্ঞ থেকে শুরু করে গণ মন্ত্রচ্চারণের মতো নানা রীতি অনুসরণ করা হবে।”

এই মূর্তির বৈশিষ্ট্য কী কী?

  • ২১৬ ফুট উচ্চতার “স্ট্যাচু অব ইক্যুয়ালিটি” বসা অবস্থায় বিশ্বের দ্বিতীয় উচ্চতম মূর্তি হতে চলেছে। তাইল্যান্ডের বুদ্ধমূর্তিকে বিশ্বের উচ্চতম মূর্তি বলে গণ্য করা হয়, যা বসার অবস্থানে রয়েছে। বিশাল পদ্মের উপর সন্ত রামানুচার্যের এই মূর্তিটি অবস্থান করছে।
  • পঞ্চধাতু দিয়ে তৈরি হয়েছে এই মূর্তি। সোনা, রুপো, তামা, ব্রাস ও জিঙ্ক-এই পঞ্চধাতুর মিশ্রণে মূর্তিটি তৈরি করা হয়েছে। ২০১৪ সালে এই মূর্তির ভিত্তি প্রস্থর স্থাপন করা হয়।
  • সন্ত রামানুচার্যের মূর্তির গর্ভগৃহের ভিতরেও ৫৪ ইঞ্চি উচ্চতার ১২০ কেজি সোনা দিয়ে একটি মূর্তি স্থাপন করা হয়েছে। সন্ত রামানুচার্যের জীবনের ১২০ বছরকেই সম্মান জানাতেই এই স্বর্ণমূর্তির স্থাপন। এই মূর্তির নিত্যদিন অভিষেক, আরাধনা, রাজভোগ প্রদানের মতো যাবতীয় সেবা করা হবে।
  • সামশাবাদে ৪৫ একর জমির উপর তৈরি স্ট্যাচু অব ইক্যুয়ালিটিকে ঘিরে ১০৮টি কষ্টি পাথরের মন্দির, যা দিব্য দেশম নামে পরিচিত, তা তৈরি করা হয়েছে। এছাড়াও ১০৮টি বিষ্ণু মন্দির তৈরি করা হয়েছে, এগুলি বদ্রীনাথ, মুক্তিনাথ, অযোধ্যা, বৃন্দাবন, তিরুমালার মন্দিরের আদলে তৈরি।
  • এই মূর্তিটি তৈরি করতে খরচ হয়েছে আনুমানিক এক হাজার কোটি টাকা। সম্পূর্ণ টাকাটাই বিশ্বের নানা প্রান্ত থেকে ভক্তরা অনুদান হিসাবে পাঠিয়েছেন।

আরও পড়ুন: Narendra Modi on Budget 2022: সাত বছরে দ্বিগুণ জিডিপি, রফতানিও দ্বিগুণ, বাজেট ব্যাখ্যায় বললেন মোদী