Cabinet Reshuffle: নতুন বছরে মোদীর বড় চমক, বাজেটের আগেই বড় বদল আসতে পারে কেন্দ্রীয় মন্ত্রিসভায়

Cabinet Reshuffle 2023: বিজেপি সূত্রে খবর, আগামী ২০ জানুয়ারি বিজেপির জাতীয় সভাপতি পদে জেপি নাড্ডার মেয়াদ শেষ হচ্ছে। তাঁর জায়গায় কে এই দায়িত্ব পাবেন কিংবা তাঁকেই এই পদে পুনর্বহাল করা হবে, তার সিদ্ধান্ত দলীয় বৈঠকে নেওয়া হবে। জানুয়ারি মাসেই ন্যাশনাল এগজেকিউটিভ মিটিংও হওয়ার কথা। ওই সময়ই কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল করা নি্য়ে আলোচনা করা হবে।

Cabinet Reshuffle: নতুন বছরে মোদীর বড় চমক, বাজেটের আগেই বড় বদল আসতে পারে কেন্দ্রীয় মন্ত্রিসভায়
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2022 | 9:53 AM

নয়া দিল্লি: রাত পোহালেই নতুন বছর। ২০২৩ সাল ঘিরে প্রত্যাশা রয়েছে অনেক। রাজনীতির ক্ষেত্রেও অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বছর, কারণ ২০২৪ সালের লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) আগে এই একটি বছরই হাতে রয়েছে প্রস্তুতির জন্য। কেন্দ্রীয় সূত্রে খবর, নতুন বছরে বড়সড় রদবদল আসতে চলেছে প্রধানমন্ত্রী মোদীর মন্ত্রিসভায় (Union Cabinet)। আসন্ন বাজেট অধিবেশনের আগেই কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্প্রসারণ (Cabinet Expansion) করা হতে পারে। বড় পরিবর্তনও আনা হবে মন্ত্রিসভায়। নতুন বছরেই বিজেপির জাতীয় সভাপতি হিসাবে জেপি নাড্ডার (JP Nadda) মেয়াদ শেষ হচ্ছে। সেই সময়ই এই পরিবর্তন আনা হবে বলে জানা গিয়েছে।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, মকর সংক্রান্তি থেকে বাজেট অধিবেশনের শুরুর আগে, মাঝের এক-দুই সপ্তাহের মধ্যেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল আনা যেতে পারে। মন্ত্রীদের সংখ্যা যেমন বাড়ানো হতে পারে, তেমনই একাধিক মন্ত্রীদের পদে অদলবদল করা হতে পারে। সূত্রের খবর, ২০২৩ সালে ৯টি রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। সেই বিষয়টি মাথায় রেখেই মন্ত্রিসভায় রদবদল করা হতে পারে। মধ্য প্রদেশ, ছত্তীসগঢ় ও রাজস্থান থেকে বেশ কয়েকজন সাংসদকেও মন্ত্রিসভায় দায়িত্ব দেওয়া হতে পারে।

বিজেপি সূত্রে খবর, আগামী ২০ জানুয়ারি বিজেপির জাতীয় সভাপতি পদে জেপি নাড্ডার মেয়াদ শেষ হচ্ছে। তাঁর জায়গায় কে এই দায়িত্ব পাবেন কিংবা তাঁকেই এই পদে পুনর্বহাল করা হবে, তার সিদ্ধান্ত দলীয় বৈঠকে নেওয়া হবে। জানুয়ারি মাসেই ন্যাশনাল এগজেকিউটিভ মিটিংও হওয়ার কথা। ওই সময়ই কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল করা নি্য়ে আলোচনা করা হবে।

সূত্রের খবর, মধ্য প্রদেশ, রাজস্থান ও ছত্তিসগঢ়ের বেশ কয়েকজন সাংসদকে মন্ত্রিসভায় জায়গা দেওয়া হতে পারে।  ২০২৩ সালে ত্রিপুরা, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, তেলঙ্গানা, কর্নাটক, মধ্য় প্রদেশ, ছত্তীসগঢ় ও রাজস্থানে বিধানসভা নির্বাচন রয়েছে।  তার পরের বছর, ২০২৪ সালে লোকসভা নির্বাচন রয়েছে। এই দুই নির্বাচনকে মাথায় রেখেই মন্ত্রিসভায় রদবদল করা হতে পারে। মন্ত্রীদের পারফরম্যান্সের উপরে ভিত্তি করে বেশ কয়েকজনকে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে বাদ দেওয়া হতে পারে।