Prashant Kishor: লোকসভা ভোটের আগে মোদীকে নিয়ে বড় বার্তা, এল নতুন ভবিষ্য়দ্বাণী, কী ঘুরছে পিকের মগজাস্ত্রে

Prashant Kishor on Modi: ইন্ডিয়া টুডে-কে দেওয়া ওই সাক্ষাৎকারে বর্তমান সময়ে জাত-পাতের রাজনীতি কেন গুরুত্বহীন, সে কথাও বোঝালেন পিকে। তাঁর কথায়, দেশে যে সব রাজ্যে জাত-পাতের রাজনীতির কথা হয়, তার মধ্যে অন্যতম বিহার ও উত্তর প্রদেশ। কিন্তু সেখানে ভোটের সময় দেখা যাচ্ছে মানুষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেই ভোট দিচ্ছেন। এ

Prashant Kishor: লোকসভা ভোটের আগে মোদীকে নিয়ে বড় বার্তা, এল নতুন ভবিষ্য়দ্বাণী, কী ঘুরছে পিকের মগজাস্ত্রে
কী বলছেন প্রশান্ত কিশোরImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: Jan 31, 2024 | 9:28 AM

নয়া দিল্লি: লোকসভা ভোটের আর বেশিদিন বাকি নেই। নির্ঘণ্ট এখনও ঘোষণা না হলেও, প্রস্তুতি প্রায় গুছিয়ে এনেছে সব রাজনৈতিক দলগুলি। আর এসবের মধ্যেই ফের চর্চায় ভোটকুশলী প্রশান্ত কিশোর। অতীতে তাঁর মগজাস্ত্র, জাতীয় রাজনীতি তথা বাংলার রাজনীতিতে বিভিন্নভাবে কাজে লাগতে দেখা গিয়েছে। এবার যখন সামনেই লোকসভা ভোট, তখন কী চলছে পিকে মগজে? জাত-পাতের রাজনীতি এবারের ভোটে কতটা প্রভাব ফেলবে বলে মনে করছেন তিনি? সম্প্রতি ইন্ডিয়া টুডেকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রশান্ত কিশোর জানিয়েছেন তাঁর মনের কথা। পিকের মতে, বাস্তবিক ক্ষেত্রে জাত পাতের রাজনীতির সঙ্গে মানুষ খুব একটা মিল খুঁজে পান না। তাঁর ব্যাখ্যা, জাতীয় রাজনীতিতে জাত-পাতের বিষয়টি অবশ্যই একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর, কিন্তু এটাই একমাত্র ফ্যাক্টর নয়।

ইন্ডিয়া টুডে-কে দেওয়া ওই সাক্ষাৎকারে বর্তমান সময়ে জাত-পাতের রাজনীতি কেন গুরুত্বহীন, সে কথাও বোঝালেন পিকে। তাঁর কথায়, দেশে যে সব রাজ্যে জাত-পাতের রাজনীতির কথা হয়, তার মধ্যে অন্যতম বিহার ও উত্তর প্রদেশ। কিন্তু সেখানে ভোটের সময় দেখা যাচ্ছে মানুষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেই ভোট দিচ্ছেন। এক্ষেত্রে জাত-পাতের ভিত্তিতে নয়, মোদীর নেতৃত্ব দেওয়ার ক্ষমতা ও তাঁর ব্যক্তিত্বকে দেখেই মানুষ তাঁকে বেছে নিচ্ছেন বলে মত ভোটকুশলী পিকের।

প্রশান্ত কিশোরের কথায়, ‘মানুষ শুধু বিজেপিকে দেখে ভোট দিচ্ছে না, তারা মোদীর জন্য ভোট দিচ্ছে। ক’জন মানুষ আছে, যারা মোদীকে শুধুমাত্র তাঁর জাত দেখে ভোট দেয়? দেশের একটা বড় সংখ্যক মানুষের কাছে মোদী হলেন একজন সেল্ফ-মেড ম্যান। আর অন্যদিকে রাহুল মানে পরিবারতন্ত্র। মোদীর সততার ভাবমূর্তি, অন্যদিকে কংগ্রেসের ভাবমূর্তি দুর্নীতিগ্রস্ত।’

বিহারের জাতিগত সমীক্ষা এবং তারপর কংগ্রেসের তরফে গোটা দেশে জাতিগত সমীক্ষার যে দাবি তোলা হচ্ছে, সেই নিয়ে প্রশ্ন করা হয়েছিল তাঁকে। জবাবে প্রশান্ত কিশোর জানান, ‘নীতীশ কুমার এই জাতিগত সমীক্ষার চেষ্টা করেছিলেন বিহারে। কিন্তু তিনি বুঝে গিয়েছেন যে এটা করে তিনি ভোটের কোনও ফায়দা পাচ্ছেন না। তাই তিনি আবার বিজেপিতে ফিরে এসেছেন।’ পাশাপাশি ভোটকুশলী পিকে এও মনে করেন, যে রাজনীতির পাশা খেলায় কোনও একটা চাল জীবনে একবারই খেলা যায়। সেটা বার বার করা যায় না। তাছাড়া মণ্ডল কমিশন তৈরি হওয়ার পর এই জাত-পাতের রাজনীতিও গুরুত্ব হারিয়েছে বলেই মনে করেন তিনি।