Narendra Modi: চিনে চরম জনপ্রিয় নরেন্দ্র মোদীর ডাকনাম কী, জানেন ?

Narendra Modi: চিনের নাগরিকদের মধ্যে বেশ জনপ্রিয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁরা মোদীকে একটি ডাকনামও দিয়েছেন।

Narendra Modi: চিনে চরম জনপ্রিয় নরেন্দ্র মোদীর ডাকনাম কী, জানেন ?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 1:31 PM

নয়া দিল্লি: আন্তর্জাতিক স্তরে রাষ্ট্রনেতা হিসেবে একাধিকবার একাধিক সূচকে নরেন্দ্র মোদীর (Prime Minister Narendra Modi) গ্রহণযোগ্যতা স্বীকৃত। বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকদের মধ্যেও তাঁর জনপ্রিয়তা রয়েছে। চিনের ক্ষেত্রেও ছবিটা ভিন্ন নয়। মার্কিন কূটনীতি বিষয়ক ম্যাগাজ়িন ‘দ্য ডিপ্লোম্যাট’-র (The Diplomat) প্রতিবেদন অনুযায়ী, চিনের নাগরিকদের মধ্যেও জনপ্রিয়তা কুড়িয়ে নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভালবেসে তাঁরা আবার মোদীকে ডাকনামও দিয়েছেন। সেখানে নাকি নরেন্দ্র মোদীকে ‘মোদী লাওক্সিয়ান’ (Modi Laoxian) নামে ডাকা হয়। আর তা চিনের সোশ্যাল মিডিয়ায় চোখ রাখলেই দেখা যায়।

‘লাওক্সিয়ান’-র অর্থ হল ‘অমর’। তাহলে ‘লাওক্সিয়ান মোদী’-র অর্থ হল ‘মোদী অমর’। যে চিনের নাগরিকরা মোদীকে ‘অমর’ বলে জয়জয়কার করছে সেই লাল ড্রাগনের দেশের সঙ্গেই ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক বর্তমানে খুব একটা ভাল জায়গায় নেই। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনা আগ্রাসনে মাঝেই মধ্যেই পিএলএ ও ভারতীয় সেনা জওয়ানের মধ্যে হাতাহাতি বেঁধে যায়। এর মধ্যে সাম্প্রতিকতম ঘটনা হল অরুণাচলপ্রদেশের তাওয়াং সেক্টরে পিএলএ-র আগ্রাসন। তার যোগ্য জবাবও দিয়েছিল ভারতীয় সেনা। এদিকে ২০২০ সালের পূর্ব লাদাখে গালওয়ান সংঘর্ষের ঘটনাও ভোলার নয়। সেই সংঘর্ষে ভারতের প্রায় ২০ জন সেনা জওয়ানের মৃত্যু হয়। চিনের তরফেও ৪০ জন পিএলএ জওয়ানের মৃত্যু হয়। তারপর একাধিকবার ভারত ও চিনের মধ্য়ে সেনা-কমান্ডার স্তরে বৈঠক হওয়ার পরেও প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় বিবাদ সম্পূর্ণ মেটেনি। এই পরিস্থিতিতেই আমেরিকার কূটনীতি বিষয়ক ম্যাগাজিনে এই রিপোর্ট প্রকাশিত হল। রিপোর্ট অনুযায়ী, দুই রাষ্ট্রের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় না থাকলেও চিনা নাগরিকদের মধ্যে মোদী ইমেজে কোনও দাগ পড়েনি। বরং তাঁর মহিমা আরও বেড়েছে। এর আগে অন্য কোনও রাষ্ট্রনেতার এতটা সমাদর চিনের নাগরিকদের মধ্যে দেখা যায়নি।

মার্কিন কূটনীতি বিষয়ক ম্যাগাজিন দ্য ডিপলোম্যাটে ‘চিনে ভারতকে কীভাবে দেখা হয়’ শীর্ষক প্রতিবেদনে চিনের দেওয়া মোদীর ডাকনামের উল্লেখ করা হয়েছে। সেই প্রতিবেদনে, চিনের জনপ্রিয় সোশ্য়াল মিডিয়া বিশ্লেষক তথা সাংবাদিক মু চুনশান জানিয়েছেন, চিনের অধিকাংশ মানুষই মোদীর জয় জয়কার করেন। তাঁদের ধারণা মোদীর নেতৃত্বেই ভারত বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের মধ্যে ভারসাম্য এবং তাদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে পারবে। মু চুনশান এই প্রতিবেদনে লিখেছেন, “চিনের সোশ্যাল মিডিয়ায় ভারতের প্রধানমন্ত্রী মোদীর সুন্দর একটি ডাকনাম আছে। ‘মোদী লাওক্সিয়ান’। লাওক্সিয়ান কথার অর্থ, এক প্রবীণ ব্যক্তি যিনি অমর। তাঁর বেশ কিছু অলৌকিক ক্ষমতাও রয়েছে। মোদীকে এই নাম দেওয়ার অর্থ, চিনের নাগরিকরা মনে করেন, মোদী আর পাঁচ জন রাষ্ট্রনেতার থেকে ভিন্ন।” তিনি জানিয়েছেন, মোদীর পোশাক, ভাবমূর্তিতে ‘লাওক্সিয়ান’-র সঙ্গে মিল খুঁজে পান চিনারা। রাশিয়া, আমেরিকা-সহ বিভিন্ন রাষ্ট্রের সঙ্গে মোদীর নেতৃত্বেই ভারতের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছে। মোদীর জনপ্রিয়তার সেটা অন্যতম কারণ বলে মনে করেন চিনা নাগরিকরা। এছাড়াও মু চুনশান জানিয়েছেন, অন্য কোনও রাষ্ট্রনেতাদের প্রতি চিনা নাগরিকদের এই ভাবমূর্তি বা দৃষ্টিভঙ্গি আগে কখনও দেখা যায়নি। এর আগে অন্য দেশের রাষ্ট্রপ্রধানদের তাঁরা কোনও ডাকনামও দেননি। ফলে চিনা নাগরিকদের মধ্যে যে মোদীর একটি পজিটিভ প্রভাব পড়েছে তা সোশ্যাল মিডিয়ায় চোখ রাখলেই বোঝা যায়।