সাংসদ-বিধায়কদের আচরণ ঠিক নেই, উদ্বেগ প্রকাশ সুপ্রিম কোর্টের

Supreme Court: কেরলের বিধানসভা নিয়ে হওয়া মামলার শুনানিতে উদ্বেগ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট।

সাংসদ-বিধায়কদের আচরণ ঠিক নেই, উদ্বেগ প্রকাশ সুপ্রিম কোর্টের
সূত্রের খবর, ৪০ তলার মধ্যে ইতিমধ্যেই ৩২ তলা পর্যন্ত কাজ হয়ে গিয়েছিল, এবং প্রায় ৬৩৩ জন ফ্ল্যাট বুকও করে ফেলেছিলেন। এদের মধ্যে ২৪৮ জন টাকা ফেরত নিয়েছেন, ১৩৩ জন অন্য বহুতলে ফ্ল্যাট নিয়েছেন। কিন্তু ২৫২ জন এখনও অপেক্ষা করছিলেন আদালতের পক্ষ থেকে কোনও ইতিবাচক সিদ্ধান্ত আসার।
Follow Us:
| Updated on: Jul 05, 2021 | 10:38 PM

নয়া দিল্লি: বিধানসভা বা লোকসভা কক্ষে সাংসদ বা বিধায়কদের আচরণ ঠিক নেই। শুনানিতে কড়া পর্যবেক্ষণ দিল সুপ্রিম কোর্ট। সাম্প্রতিককালে সাংসদ বা বিধায়কদের ব্যবহার সংক্রান্ত অভিযোগ বেড়ে চলেছে বলে, উল্লেখ করল শীর্ষ আদালত। ২০১৫-তে কেরল বিধানসভায় ভাঙচুরের ঘটনা ঘটেছিল। তার ভিত্তিতেই একটি মামলা হয় সুপ্রিম কোর্টে। আজ, সোমবার ছিল সেই মামলার শুনানি। কংগ্রেসের শাসনকালে হওয়া ওই মামলার শুনানিতে এ দিন বিচারপতি বলেন, বিধানসভা বা লোকসভায় সঠিক আচরণ মেনে চলা উচিৎ।

বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি এমআর শাহের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি ছিল। বিচারপতিদের বেঞ্চের তরফে বলা হয়, এই ধরনের ঘটনা ক্রমেই বেড়ে চলেছে। কিছু নিয়ম অবশ্যই মেনে চলা উচিৎ। লোকসভাতেও এই ধরনের ঘটনা বাড়ছে, এই ক্ষেত্রে কড়া পদক্ষেপ নেওয়া উচিৎ।

আরও পড়ুন: দেবাঞ্জন এফেক্ট! খুঁটিনাটি খোঁজ নিয়ে তবেই এবার ‘নিমন্ত্রণ’ রক্ষা করবেন তৃণমূল বিধায়করা

কেরলের বিধানসভায় ভাঙচুরের ঘটনায় অভিযোগ উঠেছিল এলডিএফের বিরুদ্ধে। এলডিএফ বিধায়কেরা অধ্যক্ষের চেয়ার, কম্পিউটার, কি বোর্ড, মাইক কিংবা ডেস্কের মতো জিনিসপত্রে ভাঙচুর চালিয়েছিল বলে অভিযোগ। এই ঘটনায় নাম ছিল ভি শিবনকুট্টির, বর্তমানে তিনি রাজ্যের মন্ত্রী। এ দিনের শুনানিতে বিচারপতিরা বলেন, ‘এ ভাবে বিধানসভায় মাইক ভেঙে দেওয়ার মতো আচরণ কখনই বরদাস্ত করা যায় না। এর থেকে সাধারণ মানুষ কী শিখবে?’

আরও পড়ুন: বিশ্লেষণ: ‘এক দেশ, এক রেশন কার্ড’ কী? ভিন রাজ্যে কীভাবে এর সুবিধা পাবেন?