Mumbai Airport: সার্ভার ডাউন, যাত্রীদের লম্বা লাইন, চূড়ান্ত বিশৃঙ্খলা মুম্বই এয়ারপোর্টে

Mumbai Airport system down: ভেঙে পড়েছে মুম্বই এয়ারপোর্টের দ্বিতীয় টার্মিনালের সার্ভার সিস্টেম। যার জেরে বৃহস্পতিবার (১ ডিসেম্বর), চূড়ান্ত নাকাল হতে হল যাত্রীদের।

Mumbai Airport: সার্ভার ডাউন, যাত্রীদের লম্বা লাইন, চূড়ান্ত বিশৃঙ্খলা মুম্বই এয়ারপোর্টে
বিশাল লাইন মুম্বই বিমানবন্দরে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2022 | 7:24 PM

মুম্বই: ভেঙে পড়েছে মুম্বই এয়ারপোর্টের দ্বিতীয় টার্মিনালের সার্ভার সিস্টেম। সূত্রের খবর, ফাইবার অপটিক কেবল ছিড়ে গিয়ে ভেঙে পড়েছে ব্যবস্থা। যার জেরে বৃহস্পতিবার (১ ডিসেম্বর), চূড়ান্ত নাকাল হতে হল যাত্রীদের। বিমান ওঠা-নামার প্রক্রিয়াও ব্যাহত হবে বলে আশঙ্কা করা হচ্ছে। বিমানবন্দরে যাত্রীদের বিশাল লাইন দেখা যাচ্ছে। সিআইএসএফ-এর পক্ষ থেকে বলা হয়েছে, “মুম্বই আন্তর্জাতিক বিমান বন্দরের সার্ভার ডাউন থাকায় স্বাভাবিকের থেকে একটু বেশি ভিড় দেখা যাচ্ছে। খুব ভালভাবে ভিড়ের মোকাবিলা করা হচ্ছে। ম্যানুয়াল পাস দেওয়া হচ্ছে বলে কোনও বিশৃঙ্খলা তৈরি হয়নি। আমরা বুঝতে পারছি যে এই দেরি হওয়ার যাত্রীদের জন্য অত্যন্ত অস্বস্তিকর। এই অসুবিধা দূর করতে আমাদের দল কাজ করছে।”

সিআইএসএফ-এর পক্ষ থেকে বিশৃঙ্খলা ঘটেনি বলে দাবি করা হলেও, যাত্রীরা তা বলছেন না। অনেকেই সোশ্যাল মিডিয়ায় তাঁদের অসুবিধার কথা তুলে ধরেছেন। কেউ জানিয়েছেন, তিনি চেক ইনের জন্য ব্যাগ দেওয়ার পরই মুম্বই বিমানবন্দরের সিস্টেম ডাউন হয়ে গিয়েছে। কেউ জানিয়েছেন, দীর্ঘক্ষণ তাঁদের দাঁড়িয়ে থাকতে হচ্ছে। ম্যানুয়াল চেক-ইন-এর ফলেই লম্বা লাইন পড়ে যাচ্ছে।

তবে শুধু যাত্রী পরিষেবাই নয়, সূত্রের খবর সার্ভারের সমস্যার কারণে বিমান চলাচলেও সমস্যা দেখা দিয়েছে। এয়ার ইন্ডিয়া টুইট করে জানিয়েছে, তারা যাত্রীদের অসুবিধা কমানোর আন্তরিক চেষ্টা চালাচ্ছে। ভিস্তারা এয়ারলাইন্সের এক মুখপাত্রও জানিয়েছেন, সার্ভার ডাউন হওয়ায় উড়ান সংস্থাগুলির কর্মকাণ্ড ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। আকাশ এয়ারের মুখপাত্রও উড়ান পরিষেবার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন।

দিন দশেক আগে ভেঙে পড়েছিল নয়া দিল্লির এইমস হাসপাতালের প্রধান সার্ভার। হ্যাক করা হয়েছিল সেটি। বুধবার, সার্ভারের তথ্যাদি পুনরুদ্ধার করা গেলেও, এখনও ফেরেনি ইন্টারনেট পরিষেবা। এবার, মুম্বইয়ের ছত্রপতি শিবাজি আন্তর্জাতিক বিমানবন্দরের দ্বিতীয় টার্মিনালের সার্ভারও ডাউন হয়ে গেল। তবে, এই ক্ষেত্রে কোনও হ্যাকারের হাত আছে কি না, তা এখনও স্পষ্ট নয়। দ্বিতীয় টার্মিনালটি প্রধানত আন্তর্জাতিক উড়ান পরিষেবার জন্য ব্যবহৃত হয়। তবে, এই টার্মিনাল দিয়ে প্রচুর দেশিয় বিমানও ওঠানামা করে।