বিশ্লেষণ: মৃত্যুহার ৬৫ থেকে ১০০ শতাংশ, ভয়ঙ্কর নিপা ভাইরাস থেকে বাঁচার উপায় কী?

বাদুড় থেকে মানুষের শরীরে ছড়িয়ে পড়তে পাই এই অতি মারণ ভাইরাস। তাই বারবার সতর্ক করছেন চিকিৎসকরা।

বিশ্লেষণ: মৃত্যুহার ৬৫ থেকে ১০০ শতাংশ, ভয়ঙ্কর নিপা ভাইরাস থেকে বাঁচার উপায় কী?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 8:48 PM

নয়া দিল্লি: করোনার মধ্যে নতুন আতঙ্ক নিপা (Nipah Virus)। ২০২০ সালের মার্চ মাসে মহাবালেশ্বরে নিপা ভাইরাস-যুক্ত বাদুড়ের হদিশ মিলেছিল। করোনা আবহে সারা দেশে যখন আতঙ্কে তখন ফের মহারাষ্ট্রের দুই বাদুড়ের প্রজাতিতে নিপা ভাইরাসের হদিশ পেয়েছে পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি। বাদুড় থেকে মানুষের শরীরে ছড়িয়ে পড়তে পাই এই অতি মারণ ভাইরাস। তাই বারবার সতর্ক করছেন চিকিৎসকরা।

কতটা ভয়ঙ্কর নিপা ভাইরাস?

নিপা ভাইরাস অত্যন্ত ভয়ঙ্কর। কারণ এই ভাইরাসে সংক্রমিত হল তার কোনও ওষুধ বা প্রতিষেধক নেই। করোনায় মৃত্যুহার স্রেফ ১ থেকে ২ শতাংশ। কিন্তু নিপায় মৃত্যুহার ৬৫ থেকে ১০০ শতাংশ। তাই বারবার অতি সাবধান করছেন চিকিৎসকরা।

এর আগে নিপা ভাইরাসের সংক্রমণ: বিশ্বের যে ১০ টি ভাইরাস মারাত্মক মহামারি তৈরি করতে পারে বলে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, তার মধ্যে প্রথমের দিকের নাম নিপা ভাইরাস। এর আগে বাংলাদেশ, মালয়েশিয়া, ভারত ও সিঙ্গাপুরে নিপা ভাইরাস ছড়িয়েছে। ১৯৯৮-৯৯ সালের দিকে প্রথম সিঙ্গাপুরে ছড়িয়ে পড়ে নিপা। তখন সেখানে মৃত্যুহার ছিল ৪০ শতাংশ। ভারতে এই ভাইরাসের মৃত্যুহার ৬৫ থেকে ১০০ শতাংশ।

*২০০১ সালে পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে ছড়িয়েছিল নিপা। *২০০৭ সালে নদিয়ায় দেখা দিয়েছিল নিপা সংক্রমণ। *২০১৮ সালে কেরলের কোঝিকোডে নিপা সংক্রমণে ১৮ জনের মৃত্যু। *২০১৯ ফের কোঝিকোডে ছড়ায় নিপা।

কীসের মাধ্যমে ছড়ায় নিপা?

পশু ও মানুষের মাধ্যমে একে অপরের শরীরে ছড়িয়ে পড়ে নিপা। শূকর, বাদুড়ের মাধ্যমেও ছড়ায় এই মারণ ভাইরাস। বিজ্ঞানের ভাষায় এটি একটি অত্যন্ত ভয়ঙ্কর জুনটিক ভাইরাস।

শরীরে নিপার উপসর্গ:

নিপায় মৃত্যুহার অত্যন্ত বেশি। মাঝারি থেকে অধিক জ্বর মস্তিষ্কে সমস্যা নিপার প্রভাবে হয়ে থাকে। ৪ থেকে ১৪ দিন উপসর্গ থাকে। চরম পরিণতি মৃত্যু। নিপার ফলে জ্বর, মাথা যন্ত্রণা, কফ জমা, গলা ব্যথা, শ্বাসকষ্ট ও বমি হতে পারে।

নিপায় কী কী সতর্কতা অবলম্বন করতে হবে?

১. দৈনিক সাবান দিয়ে হাত ধুতে হবে। ২. অসুস্থ বাদুড় ও শূকর স্পর্শ করা চলবে না। ৩.বাদুড় থাকে এমন জায়গা এড়িয়ে চলতে হবে। ৪. পরিশুদ্ধ না করে খেজুর রস খাওয়া চলবে না। ৫. বাদুড়ের স্পর্শ থাকতে পারে এমন ফল এড়িয়ে চলতে হবে।

আরও পড়ুন: বিশ্লেষণ: করোনায় ‘গেম চেঞ্জার’ হবে ‘মেড ইন ইন্ডিয়া’ কোর্বেভ্যাক্স টিকা?

আরও পড়ুন: বিশ্লেষণ: রক্ষাকবচহীন টুইটার! এ বার কেন্দ্র চাইলেই…