দেশে এপ্রিল মাসে বিপুল বিদেশি বিনিয়োগ, নেপথ্যে নির্মলার জাদু?

২০২০ সালে দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (FDI) এসেছে ৬৪০ কোটি ডলারের। যা বিশ্বে সবচেয়ে বেশি ৫ দেশের মধ্যে একটি।

দেশে এপ্রিল মাসে বিপুল বিদেশি বিনিয়োগ, নেপথ্যে নির্মলার জাদু?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 7:26 PM

নয়া দিল্লি: দেশে স্রেফ এপ্রিল মাসেই বিদেশি বিনিয়োগ (FDI) এসেছে ৬২.৪ লক্ষ ডলার। যা গত বছরের এপ্রিল মাসের তুলনায় ৩৮ শতাংশ বেশি। গত বছর এপ্রিল মাসে বিদেশি বিনিয়োগ এসেছিল স্রেফ ৪৫.৩ লক্ষ ডলার। দেশে রেকর্ড এই বিদেশি বিনিয়োগের জন্য কেন্দ্রের নীতিকেই কারণ হিসেবে দেখছে বাণিজ্য মন্ত্রক। অন্যদিকে অর্থনীতি বিশেষজ্ঞরা এর অন্য কারণ হিসেবে দেখছেন প্রত্যাশাকে। কারণ চলতি বছরের এপ্রিল মাসে দেশে এফডিআই ইকুইটি এসেছে ৪৪.৪ লক্ষ ডলার। যা গত বছরের থেকে ৬০ শতাংশ বেশি। অর্থাৎ ভ্যাকসিনেশন হলে দেশের অর্থনীতির চাকা ঘুরবে, এই প্রত্যাশা থেকেই শেয়ার বাজারে বিপুল বিদেশি বিনিয়োগ এসেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

গত বাজেটে বিমায় ৭৪ শতাংশ পর্যন্ত বিদেশি বিনিয়োগে ছাড় দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেন্দ্রের এই উদার মানসিকতারও প্রভাবে বিদেশি বিনিয়োগে জোয়ার এসেছে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। ২২ মার্চ সংসদের দুই কক্ষেই পাশ হয়েছিল সংশোধিত বিমা বিল। তারপর থেকে দেশে বিদেশি বিনিয়োগের সুযোগ বেড়েছে বলে মনে করছেন অর্থনীতির কারবারিরা। শেয়ার বাজারে করোনা আবহে ক্রমাহত ফুলেফেঁপে উঠেছে ফার্মা ও বিমা সংস্থাগুলি। সেখানে বিদেশি বিনিয়োগের প্রভাব রয়েছে বলেই মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

বিমায় বিদেশি বিনিয়োগের পথ খোলে ২০০০ সালে। তখন ২৬ শতাংশ বিদেশি বিনিয়োগের পথ খোলা ছিল। এরপর ২০১৫ সালে বিদেশি বিনিয়োগের পরিমাণ বেড়ে হয় ৪৯ শতাংশ। ক্ষমতায় আসার পর থেকেই মোদী সরকার বিদেশি বিনিয়োগ টানতে জোর দিয়েছে। তবে বিদেশি বিনিয়োগ টানলেও কয়েকটি শর্ত আরোপ করেছেন অর্থমন্ত্রী। বাজেটে তিনি জানিয়েছিলেন, যে সংস্থা থেকে বিনিয়োগ আসবে তাদের বোর্ডে অন্তত ৫০ শতাংশ ভারতীয় থাকতে হবে।

উল্লেখ্য, ২০২০ সালে দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (FDI) এসেছে ৬৪০ কোটি ডলারের। যা বিশ্বে সবচেয়ে বেশি ৫ দেশের মধ্যে একটি। ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে সারা বিশ্বে বিনিয়োগ ৩৫ শতাংশ কমলেও ভারতে বিদেশি বিনিয়োগ বেড়েছে ১৩০ কোটি ডলার। রাষ্ট্রসঙ্ঘের ব্যবসা ও বাণিজ্য সংস্থা আঙ্কটাডের রিপোর্ট অনুযায়ী, ২০১৯ সাল থেকে ২০২০ সালে সারা বিশ্বে বিনিয়োগ সংকুচিত হয়েছে ৩৫ শতাংশ।

সেখানে ভারতে বিদেশি বিনিয়োগ বেড়েছে ২৭ শতাংশ। ২০১৯ সালে দেশে বিদেশি বিনিয়োগ এসেছিল ৫১০ কোটি ডলার। ২০২০ সালে করোনা আবহে ডিজিটাল জগৎ বেশি বিদেশি বিনিয়োগ টেনেছে। তাই তথ্য ও সংযোগ প্রযুক্তিতে ঢালাও বিদেশি বিনিয়োগ আসার দরুন বিশ্বে পঞ্চম হয়েছে ভারত। মহামারিতে সারা বিশ্বে ডিজিটাল পরিকাঠামোর প্রয়োজনীয়তা বেড়েছে। অ্যামাজনেই ২৮ লক্ষ ডলারের বিনিয়োগ এসেছে।

আরও পড়ুন: করোনা আবহেও ভারতে বিপুল বিদেশি বিনিয়োগ, রিপোর্ট প্রকাশ রাষ্ট্রসঙ্ঘের