সেন্ট্রাল ভিস্তায় কেন প্রধানমন্ত্রীর জন্য ১৩, ৪৫০ কোটির ভবন, কী বলছে কেন্দ্র?

কেন প্রধানমন্ত্রী বাসভবনের জন্য বরাদ্দ হয়েছে ১৩ হাজার ৪৫০ কোটি টাকা? সেই প্রশ্নের উত্তরও দিয়েছে কেন্দ্র।

সেন্ট্রাল ভিস্তায় কেন প্রধানমন্ত্রীর জন্য ১৩, ৪৫০ কোটির ভবন, কী বলছে কেন্দ্র?
নয়া দিল্লি: আগামী ২৯ অক্টোবর, ১৬ তম জি ২০ সামিটে যোগ দিতে ইতালির (Italy) রাজধানী রোম (Rome) এবং সেখান থেকে জলবায়ু সম্মলনে (Climate Conference) যোগ দিতে ব্রিটেনের গ্লাসগোতে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। ২৯ অক্টোবর থেকে ২ নভেম্বর অবধি চলবে প্রধানমন্ত্রীর এই বিদেশ সফর। জি ২০ সামিটে রাষ্ট্রনেতাদের সঙ্গে সাক্ষাৎ হবে প্রধানমন্ত্রীর। এই নিয়ে অষ্টমবার জি ২০ সম্মলনে বক্তব্য রাখবেন নমো। বৃহস্পতিবার, বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা এমনটাই জানিয়েছেন। ছবি: ফাইল চিত্র
সুমন মহাপাত্র

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jun 07, 2021 | 11:29 AM

নয়া দিল্লি: কেন্দ্র সেন্ট্রাল ভিস্তা (Central Vista) প্রকল্প নিয়ে একাধিক প্রশ্নের উত্তর দিয়েছে। সেখানে উঠে এসেছে প্রধানমন্ত্রী বাসভবনের জন্য ১৩ হাজার ৪৫০ কোটি টাকার খরচের প্রসঙ্গ। কেন প্রধানমন্ত্রী বাসভবনের জন্য বরাদ্দ হয়েছে ১৩ হাজার ৪৫০ কোটি টাকা? সেই প্রশ্নের উত্তরও দিয়েছে কেন্দ্র।

একাধিক বাসভবন: কেন্দ্র বিবৃতি দিয়ে সাফ জানিয়েছে, ১৩ হাজার ৪৫০ কোটি টাকার যে আনুমানিক ব্যয় ধরা হয়েছে তা শুধু প্রধানমন্ত্রী বাসভবনের খরচ নয়। এই টাকায় ১০টি কমন সেন্ট্রাল সেক্রেটিয়াট ভবন, এগজ়িকিউটিভ এনক্লেভ, সেন্ট্রাল কনফারেন্স সেন্টার, উপরাষ্ট্রপতির ভবন ও প্রধানমন্ত্রী বাসভবন তৈরি হবে। তবে কেন্দ্র এ বিষয়ও স্পষ্ট জানিয়েছে, এর মধ্যে কোনও নির্মাণ কাজ এখনও অনুমোদন পায়নি।

আরও পড়ুন: সেন্ট্রাল ভিস্তায় ‘একটাও গাছ কাটা হবে না’, জল্পনা উড়িয়ে দাবি কেন্দ্রের

প্রধানমন্ত্রী বাসভবনের টেন্ডার হয়নি: কেন্দ্রের সাফ দাবি প্রধানমন্ত্রীর বাসভবনের কোনও টেন্ডার হয়নি। শুধুমাত্র পরিবেশ দফতরে অনুমোদনের আবেদন জমা পড়েছে। প্রধানমন্ত্রী বাসভবনের যে অর্থ বরাদ্দের কথা একাধিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তা সম্পূর্ণ মিথ্যে বলে দাবি করেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: স্বাস্থ্যখাতের টাকায় সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট হচ্ছে? কেন্দ্রের উত্তর…

উল্লেখ্য, বেশ কয়েকদিন আগে কেন্দ্রীয় আবাসন মন্ত্রী হরদীপ সিং পুরিও একই কথা বলেছিলেন। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যম দাবি করেছিল, অগস্টেই শুরু হতে চলেছে প্রধানমন্ত্রী বাসভবন নির্মাণের কাজ। সে বিষয়ে টুইট করে কেন্দ্রীয় আবাসন মন্ত্রী হরদীপ সিং পুরি দাবি করেছিলেন, এই রিপোর্ট ‘ভিত্তিহীন।’ তিনি জানান, এখনও মন্ত্রকের কাছে প্রধানমন্ত্রী বাসভবনের নকশাই এসে পৌঁছয়নি।

টুইটারে তিনি লিখেছিলেন, “নির্মাণ কাজ শুরু হওয়ার আগে নকশা চূড়ান্ত হওয়া প্রয়োজন।” সাংবাদিক বৈঠকে হরদীপ সিং পুরি জানান, শুধুমাত্র সংসদ ভবন ও সেন্ট্রাল ভিস্তার বর্ধিত অংশের কাজ শুরু হয়েছে। তিনি দাবি করেন, সম্পূর্ণ ঘটনার মিথ্যে বর্ণনা হচ্ছে।

আরও পড়ুন: ভ্যাকসিন না কিনে সেন্ট্রাল ভিস্তায় ২০ হাজার কোটি টাকা ঢেলেছেন মোদী? খোলসা করল কেন্দ্র

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla