সেন্ট্রাল ভিস্তায় ‘একটাও গাছ কাটা হবে না’, জল্পনা উড়িয়ে দাবি কেন্দ্রের

কেন্দ্রের দাবি সমগ্র সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টে ট্রান্সপ্লান্টেশনের পরও ৫৬৩টি অতিরিক্ত গাছ পাবে দিল্লি।

সেন্ট্রাল ভিস্তায় 'একটাও গাছ কাটা হবে না', জল্পনা উড়িয়ে দাবি কেন্দ্রের
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jun 06, 2021 | 8:37 PM

নয়া দিল্লি: ২০ হাজার কোটি টাকার আনুমানিক খরচ নিয়ে ইন্ডিয়া গেট থেকে সংসদ ভবন পর্যন্ত সৌন্দর্যায়নের পরিকল্পনা সেন্ট্রাল ভিস্তা (Central Vista) নিয়েছে কেন্দ্র। যার মধ্যে স্রেফ সংসদ ভবন ও সেন্ট্রাল অ্যাভিনিউ পুনর্গঠনের কাজ শুরু হয়েছে। কিন্তু এই কাজে কি পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে? জল্পনা উড়িয়ে এই প্রশ্নেরও বিবৃতি দিয়ে উত্তর দিয়েছে কেন্দ্র।

একটাও গাছ কাটা হবে না: কেন্দ্র জানিয়েছে, সমগ্র সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টে সবুজায়ন হবে। সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের জন্য একটাও গাছ কাটা হবে না বলে দাবি করেছে কেন্দ্র। উল্টে এনটিপিসির তত্ত্বাবধানে বেড়ে ওঠা গাছ লাগানো হবে দিল্লি চত্ত্বরে।

রিবেশে ন্যূনতম প্রভাব: নির্মাণের কাজ হলে পরিবেশের অত্যন্ত ক্ষতি হবে। এই জল্পনা উড়িয়ে কেন্দ্র সাফ জানিয়েছে, সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টে পরিবেশে যাতে কোনও প্রভাব না পড়ে সে দিকে খেয়াল রাখা হচ্ছে। নির্মাণ কাজের সংলগ্ন এলাকায় জলদূষণ, ভূমিক্ষয়, বায়ুদূষণে নজর দিচ্ছে কেন্দ্র।

আরও পড়ুন: স্বাস্থ্যখাতের টাকায় সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট হচ্ছে? কেন্দ্রের উত্তর…

কোথায় কত গাছ লাগানো হবে?

কেন্দ্র জানিয়েছে, নতুন সংসদ ভবন চত্ত্বরে ৪০৪টি গাছ লাগাবে বন দফতর। যা দিল্লির জিএনসিটি থেকে আসবে। সেই ক্ষতিপূরণ করতে এনটিপিসি বদরপুরে আরও ৪ হাজার ৪০টি গাছ লাগানো হবে। সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউতে ৪৮টি গাছ লাগানোর প্রস্তাব দেওয়া হয়েছিল। তার মধ্যে ২৫টি গাছ লাগানোর অনুমোদন পেয়েছে কেন্দ্র।

কেন্দ্রের দাবি সমগ্র সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টে ট্রান্সপ্লান্টেশনের পরও ৫৬৩টি অতিরিক্ত গাছ পাবে দিল্লি। পাশাপাশি কেন্দ্র সাফ করেছে, সমগ্র প্রজেক্টে গোটা শহর জুড়ে ৩৬ হাজার ৮৩টি গাছ লাগানো হবে। এ ছাড়াও এনটিপিসির ইকো পার্কে ৩২ হাজারেরও বেশি গাছ লাগানো হবে।

হেরিটেজ বাড়িতে প্রভাব: কেন্দ্রীয় জানিয়েছে, সমগ্র সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টে কোনও হেরিটেজ ভবন ধ্বংস করা হবে না। বরং হেরিটেজ ভবনগুলির সংস্কার হবে। ইন্দিরা গান্ধী ন্যাশনাল সেন্টার অব আর্টসে থাকা স্থাপত্য, ছবি,ম্যানুস্ক্রিপ্ট সংরক্ষণ করা হবে।

আরও পড়ুন: ভ্যাকসিন না কিনে সেন্ট্রাল ভিস্তায় ২০ হাজার কোটি টাকা ঢেলেছেন মোদী? খোলসা করল কেন্দ্র

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla