CPIM party congress: নতুন মুখেই কি ভরসা, কান্নুরে পার্টি কংগ্রেসেই উত্তরের খোঁজ সিপিএমের

CPIM: আগামী ৬ এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত পার্টি কংগ্রেস চলবে। মোটামুটি তিন বছর পর পর এই পার্টি কংগ্রেস অনুষ্ঠিত হয়। যদিও এবার কোভিডের কারণে কিছুটা সময় পিছিয়েছে।

CPIM party congress: নতুন মুখেই কি ভরসা, কান্নুরে পার্টি কংগ্রেসেই উত্তরের খোঁজ সিপিএমের
সিপিএমের ২৩ তম পার্টি কংগ্রেস শুরুর আগের দিন পতাকা উত্তোলন।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 05, 2022 | 11:53 PM

প্রদীপ্তকান্তি ঘোষ: কেরলের কান্নুরে (Kannur) বুধবার থেকে শুরু হচ্ছে সিপিএমের ২৩ তম পার্টি কংগ্রেস (CPIM Party Congress)। কেন্দ্রীয় কমিটিতে বাংলা থেকে কারা জায়গা পাবেন? যুব প্রজন্মের কারা থাকবেন সেই তালিকায়? নজর সেদিকেই থাকবে রাজনৈতিক মহল থেকে বঙ্গ সিপিআইএম নেতা-কর্মীদের। ইতিমধ্যেই বিভিন্ন কমিটিতে থাকার ক্ষেত্রে বয়সের সীমা নির্দিষ্ট করে দিয়েছে দল। সেই হিসাবেই এবার বাদ পড়তে পারে বিমান বসুর নাম। ফাঁকা রয়েছে প্রয়াত নেতা শ্যামল চক্রবর্তীর জায়গায়। সেই জায়গায় নতুন কে আসবেন তা নজরে থাকছে। বয়সের কারণে সরে যাওয়ার কথা হান্নান মোল্লারও। বাদ পড়তে পারেন তপন সেন। বাদ যাওয়ার সম্ভাবনা রয়েছে রবীন দেবেরও। তরুণ প্রজন্মের মধ্যে জায়গা পেতে পারেন মীনাক্ষী মুখোপাধ্যায়, ময়ূখ বিশ্বাসরা। দৌড়ে রয়েছেন কল্লোল মজুমদার, পলাশ দাশ, কনীনিকা ঘোষ বসু, অনাদি সাহু, প্রাক্তন সর্বভারতীয় যুব নেতা তাপস সিনহা, বর্তমান সর্বভারতীয় যুব নেতা অভয় মুখোপাধ্যায়ও। কেন্দ্রীয় কমিটির আমন্ত্রিত সদস্য হতে পারেন অশোক ভট্টাচার্য। যদিও চূড়ান্ত সিদ্ধান্তের ক্ষেত্রে বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, রবীন দেব, মহম্মদ সেলিমের বক্তব্যই বিশেষ গুরুত্ব পাবে।

আগামী ৬ এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত পার্টি কংগ্রেস চলবে। মোটামুটি তিন বছর পর পর এই পার্টি কংগ্রেস অনুষ্ঠিত হয়। যদিও এবার কোভিডের কারণে কিছুটা সময় পিছিয়েছে। ২০২৪ সালে লোকসভা ভোট। তার আগে সিপিএম কীভাবে নিজেদের সংগঠিত করবে, কোন কৌশলে হারানো মাটি ফেরানোর লড়াই চলবে বাংলা কিংবা ত্রিপুরায়, আলোচনা হবে এই সমস্ত কিছু নিয়েই। সংগঠন আগামী দিনে কোন পথে এগোবে তার রূপরেখাও তৈরি হবে এই পার্টি কংগ্রেসের মঞ্চ থেকেই। জাতীয় কংগ্রেসের সঙ্গে কীভাবে সম্পর্ক থাকবে তা নিয়েও আলোচনা হবে এই মঞ্চে। কারণ এই সমীকরণ নিয়ে দক্ষিণের রাজ্য যেমন তামিলনাড়ু, কেরলের আপত্তি রয়েছে। ১০ এপ্রিল কেন্দ্রীয় কমিটির সদস্য কারা তা জানা যাবে।

পলিটব্যুরোতে ১৭ জনের মধ্যে ৭ জন বাঙালি আছেন। বাংলা থেকে সরাসরি প্রতিনিধিত্ব করছেন মহম্মদ সেলিম, বিমান বসু ও সূর্যকান্ত মিশ্র। বয়সের কারণে বিমান বসু সরতে চলেছেন বলেই খবর। সেই জায়গায় আসতে পারেন শ্রীদীপ ভট্টাচার্য। তিনজন বাঙালি রয়েছেন যাঁরা সর্বভারতীয় রাজনীতি করে জায়গা পেয়েছেন। নীলোৎপল বসু, তপন সেন এবং হান্নান মোল্লা। কৃষক সংগঠনের হান্নান মোল্লার ক্ষেত্রে ব‍্যতীক্রমী সিদ্ধান্ত নেওয়ার পক্ষপাতী দলের অনেকে। কারণ বয়সের কারণে তাঁর বাদ যাওয়ার কথা। সিটুর সর্বভারতীয় নেতা তপন সেনের পরিবর্তে সিটুর সর্বভারতীয় সভানেত্রী কে হেমলতাকে এনে মহিলা মুখে জোর দিতে চান সিপিআইএম নেতৃত্বের একাংশ। বাঙালি মুখ মানিক সরকার থাকবেন পলিটব্যুরোতে।

আরও পড়ুন: Babul Suprio on CBI: ‘শুনছি অনেক কিছুই…’, সিবিআই-ইডি নিয়ে ভয় পাচ্ছেন বাবুল? না কি ভোটের কৌশল?

আরও পড়ুন: SSC Recruitment Case: এড়ানো গেল না সিবিআইয়ের জিজ্ঞাসাবাদ, নিজাম প্যালেসে পৌঁছলেন এসএসসির প্রাক্তন উপদেষ্টা