কাঞ্চনজঙ্ঘার কোলেও অস্তিত্ব জানান দেবে ‘ইয়াস’, ‘ওরোগ্রাফিক এফেক্টে’ নামবে বৃষ্টি

আমফানের (Amphan) সময় এই এফেক্ট দেখা গেলেও প্রাবল্য ছিল অনেকটাই কম। তবে ইয়াসের (Yaas) প্রভাব পড়বে উত্তরবঙ্গ ও সিকিমের একাধিক জায়গায়।

কাঞ্চনজঙ্ঘার কোলেও অস্তিত্ব জানান দেবে 'ইয়াস', 'ওরোগ্রাফিক এফেক্টে' নামবে বৃষ্টি
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 24, 2021 | 7:59 PM

কলকাতা: সাইক্লোন নিয়ে সমুদ্র উপকূলেই সবথেকে বেশি ভয় থাকে। মাঝ সমুদ্রে তৈরি হওয়া নিম্নচাপ গতি বাড়িয়ে উপকূলে এসে আছড়ে পড়ে সাইক্লোন হয়ে। কিন্তু এ বার শুধু উপকূল আর দক্ষিণবঙ্গ নয়, বঙ্গোপসাগরে (Bay Of Bengal) এ বছরের প্রথম সাইক্লোন ‘ইয়াস’ (Cyclone Yaas) তার উপস্থিতি জানান দেবে সুদূর সিকিমেও। রাজ্যের উত্তরের জেলাগুলিতেও বৃষ্টির দাপট দেখা যাবে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দফতর। আমফানের সময় উত্তরবঙ্গ খুব বেশি আঁচ পায়নি। কিন্তু এবার উত্তরবঙ্গেও পড়বে প্রভাব। এর আগে আয়লার সময়ও উত্তরবঙ্গে প্রভাব পড়েছিল।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, সরাসরি কোনও প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাব পড়বে উত্তরবঙ্গ ও সিকিমে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সাধারণত সমুদ্র থেকে ঘূর্ণিঝড়ের হাওয়ার একটা অংশ সোজা চলে যায় পাহাড়ের দিকে। এ ক্ষেত্রে যেহেতু ঝড়ের অভিমুখ উত্তর ও উত্তর-পশ্চিমের দিকে, তাই উত্তরবঙ্গে প্রভাব পড়ার বিশেষ সম্ভাবনা রয়েছে। সুতরাং সরাসরি ঝড় আছড়ে না পড়লেও, উত্তরে পাহাড়ের দিকে চলে যাবে হাওয়া। আর সেটাই পাহাড়ে ধাক্কা মেরে সোজা ওপরের দিকে উঠে যাবে। পাহাড় বেছে ওই বাতাসই তৈরি করবে মেঘ। ওরোগ্রাফিক এফেক্টে তৈরি হওয়া সেই মেঘ থেকে সাইক্লোনের পর নামবে বৃষ্টি।

আরও পড়ুন: ‘আমফানের থেকেও বেশি হবে ঝড়’, সতর্কতায় কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, জানালেন মমতা

কী এই ওরোগ্রাফিক এফেক্ট:

যখন হাওয়া প্রবল বেগে নীচু এলাকা থেকে পাহাড়ে গিয়ে ধাক্কা মেরে সোজা ওপরের দিকে উঠে যায়, তখন উচ্চতা বেড়ে যাওয়ায় তাপমাত্রা কমে যায় ও ওই বাতাস ক্রমশ ঠাণ্ডা হতে থাকে। সেই হাওয়ার আর্দ্রতা থেকেই তৈরি হয় মেঘ। সেই মেঘ থেকেই পাহাড়ে নামে বৃষ্টি।

উত্তরবঙ্গে সতর্কতা: 

বৃষ্টি হবে দার্জিলিং, শিলিগুড়ি ও সিকিমে। মূলত ২৭ তারিখে অর্থাৎ সাইক্লোন পাশ কাটিয়ে যাওয়ার পর নামবে বৃষ্টি। ইতিমধ্যেই এই সব জায়গায় এনডিআরএফের টিম মোতায়েন করা হয়েছে। ঘুর্ণিঝড় মোকাবিলায় শিলিগুড়িতে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করেছে প্রশাসন। শিলিগুড়ি পুরনিগমের তরফে নানা ব্যবস্থা নেওয়া হচ্ছে। কন্ট্রোল রুম খোলার পাশাপাশি সংগ্রহ করা হচ্ছে এক লক্ষ পানীয় জলের পাউচ। এর পাশাপাশি শহরে বড় গাছের ডালপালা কেটে ফেলা, বিপজ্জনক এলাকাগুলি চিহ্নিত করা সহ নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে বলে জানান পুর প্রশাসক বোর্ডের চেয়ারম্যান গৌতম দেব। তিনি বলেন, বিদ্যুৎ, পূর্ত, সড়ক যোগাযোগ প্রভৃতি দফতরের কর্তারাও বৈঠকে হাজির ছিলেন।

*** ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলায় নবান্নের তরফে প্রকাশ করা হল হেল্পলাইন নম্বর। ঘূর্ণিঝড়ের সময়ে যে কোনও বিপদে পড়লে ফোন করুন এই নম্বরগুলিতে ১০৭০ এবং ০৩৩-২২১৪৩৫২৬। একইসঙ্গে ঘূর্ণিঝড়ের মোকাবিলয়া দু’টি হেল্পলাইন নম্বর চালু করেছে রাজ্য বিদ্যুৎ দফতর, ৮৯০০৭৯৩৫০৩ এবং ৮৯০০৭৯৩৫০৪