শুক্রবার মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ন পদ্ধতি জানাবেন মমতা, ফলাফল কবে?

বৃহস্পতিবার নবান্ন সভাঘরে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়ে দিলেন, এই দুই পরীক্ষার মূল্যায়ন কী ভাবে রাজ্যের শিক্ষা সংসদ করবে তা আগামিকাল, অর্থাৎ শুক্রবারই ঘোষণা করা হবে।

শুক্রবার মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ন পদ্ধতি জানাবেন মমতা, ফলাফল কবে?
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jun 17, 2021 | 4:14 PM

কলকাতা: মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল হয়েছে। ফলে গভীর উদ্বেগে দিন কাটছে পড়ুয়াদের। সারাক্ষণই কী হয়, কী হয় ভাবনা। এরই মধ্যে বৃহস্পতিবার নবান্ন সভাঘরে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়ে দিলেন, এই দুই পরীক্ষার মূল্যায়ন কী ভাবে রাজ্যের শিক্ষা সংসদ করবে তা আগামিকাল, অর্থাৎ শুক্রবারই ঘোষণা করা হবে। মূল্যায়ন পদ্ধতি ঘোষণার পাশাপাশি জুলাই মাসের মধ্যেই মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের ফলাফলও প্রকাশ করা হবে বলে এ দিন নবান্নর সভাঘর থেকে জানান মমতা।

প্রসঙ্গত, এ দিনই আবার সুপ্রিম কোর্টে মূল্যায়ন সংক্রান্ত হলফনামা জমা দিয়েছে সিবিএসই। পরীক্ষা বাতিলের পর ঠিক কোন পথে মূল্যায়ন করা হবে তা নির্ধারণের রফাসূত্র নিয়েই এই হলফনামা জমা দেওয়া হয় শীর্ষ আদালতে। ফলে রাজ্য সরকারের তরফেও মূল্যায়ন সংক্রান্ত কোনও সিদ্ধান্ত দ্রুতই নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছিল। বিষয়টি নিয়ে আজ প্রশ্ন করা হলে মুখ্যমন্ত্রী জানান, কালকেই মূল্যায়ন পদ্ধতি জানানো হবে। একই সঙ্গে তাঁর ঘোষণা, জুলাই মাসেই ফলাফল প্রকাশ করে দেবে শিক্ষা সংসদ।

মূল্যায়ন পদ্ধতি নিশ্চিত করতে ইতিমধ্যেই একাধিক বৈঠক করেছে শিক্ষা দফতর। কী ভাবে মূল্যায়ন করা যায় তা নিয়ে বিশেষজ্ঞ কমিটির একটি সুপারিশও জমা পড়েছিল শিক্ষা দফতরে। যদিও কোন পদ্ধতিতে মূল্যায়ন হবে সেই সম্পর্কিত কোনও আঁচ পাওয়া যায়নি। তবে মূল্যায়নের পদ্ধতি যে রাজ্য সরকার বের করে আনতে পেরেছে, সেই সম্পর্কে মোটামুটি নিশ্চিত হওয়া যাচ্ছে। ফলে পড়ুয়াদের উদ্বেগ কিছুটা হলেও কমতে পারে কালকের ঘোষণার পরে।

আরও পড়ুন: একর প্রতি ১০ হাজার, ‘কৃষক বন্ধু’ ঘোষণা করে মমতা বললেন ‘কথা রাখলাম’

এর আগে যদিও মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নেবে বলে ঠিক করেছিল রাজ্য সরকার। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় পরীক্ষা বাতিল করে দেয় সিবিএসই ও আইএসসি। কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নেয়, চলতি বছর দ্বাদশের পরীক্ষা হবে না। তারপর চাপ বাড়তে শুরু করে রাজ্য সরকারের উপরও। সেই মতো অভিভাবকের মতামত নিয়ে পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার।

আরও পড়ুন: CBSE Class 12: কবে ফলাফল? কী ভাবে মূল্যায়ন? সুপ্রিম কোর্টে জমা পড়ল CBSE-র রিপোর্ট