CBSE Class 12: কবে ফলাফল? কী ভাবে মূল্যায়ন? সুপ্রিম কোর্টে জমা পড়ল CBSE-র রিপোর্ট

CBSE Class 12 Board Result: পরীক্ষা (CBSE Exam) বাতিল করার ঘোষণা হয়েছিল আগেই। কিন্তু কী ভাবে পড়ুয়াদের ফলাফল মূল্যায়ন হবে, এই বিষয়ে হলফনামা জমা দিতে বলেছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

CBSE Class 12: কবে ফলাফল? কী ভাবে মূল্যায়ন? সুপ্রিম কোর্টে জমা পড়ল CBSE-র রিপোর্ট
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 17, 2021 | 12:33 PM

নয়া দিল্লি: সিবিএসই (CBSE) বোর্ডকে আগেই হলফনামা জমা দিতে বলেছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এরই মধ্যে পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের কথা জানানো হলেও কী ভাবে ফলাফল মূল্যায়ন করা হবে, সে ব্যাপারে কিছু জানানো হয়নি। আজ, বৃহস্পতিবার সেই সংক্রান্ত হলফনামা বোর্ডের তরফ থেকে জমা দেওয়া হয়েছে শীর্ষ আদালতে। বোর্ডের তরফে জানানো হয়েছে ৩১ জুলাইয়ের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। জানানো হয়েছে দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির ফলাফলের ওপর ভিত্তি করেই নম্বর দেওয়া হবে।

হলফনামায় বলা হয়েছে, পাঁচটি বিষয়ের মধ্যে তিনটি বিষয়ের নম্বরের ওপর ভিত্তি করে ফলাফল তৈরি হবে। যে তিনটি বিষয়ে সর্বাধিক নম্বর পেয়েছেন পড়ুয়া, সেই তিনটিকেই বেছে নেওয়া হবে। দশম শ্রেণির ওই তিন বিষয় থেকে ৩০ শতাংশ, একাদশ শ্রেণি থেকে ৩০ শতাংশ ও দ্বাদশ শ্রেণি থেকে ৪০ শতাংশ নম্বর যুক্ত করে ফল প্রকাশ করা হবে।

অ্যাটর্নি জেনারেল কেকে বেনুগোপাল আদালতে জানিয়েছেন, দশম ও একাদশ শ্রেণির ক্ষেত্রে যেহেতু পরীক্ষা নেওয়া হয়েছিল, তাই সেই পরীক্ষার নম্বরের ওপর ভিত্তি করে মূল্যায়ন হবে। আর দ্বাদশ শ্রেণির পরীক্ষা যেহেতু হয়নি, তাই সে ক্ষেত্রে ইউনিট টার্ম ও প্র্যাকটিক্যাল পরীক্ষার নম্বর মূল্যায়নের জন্য বেছে নেওয়া হবে।

তবে অনেক স্কুলে বেশি নম্বর দেওয়ার রীতি আছে। সে ক্ষেত্রে অন্যান্য স্কুলের পড়ুয়াদের তুলনায় তাঁরা বেশি নম্বর পেয়ে যেতে পারেন। তাই কে কে বেনুগোপাল জানিয়েছেন এ ক্ষেত্রে একটি রেজাল্ট কমিটি তৈরি হবে। ওই কমিটির সদস্যরা স্কুলভিত্তিতে মূল্যায়নের ফারাক বোঝার চেষ্টা করবেন। যদি কোনও পড়ুয়া নম্বর বা গ্রেডে সন্তুষ্ট না হন, তাঁরা চাইলে সশরীরে পরীক্ষায় বসতে পারবেন। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে সেই পরীক্ষা নেওয়া হবে।

আরও পড়ুন: বেতনের টাকা বিলিয়ে দেবেন? খুন্তি নাড়তে নাড়তে বিধায়ক চন্দনা বললেন…

সুপ্রিম কোর্টের বিচারপতি এ এম খানউইলকর ও বিচারপতি দিনেশ মাহেশ্বরীর বেঞ্চে জানায় যে, ফল প্রকাশের পর কোনও পড়ুয়ার অসন্তোষ থাকলে তা কোথায় জানানো হবে, সেই ব্যবস্থা দেখতে হবে। অ্যাটর্নি জেনারল জানান, ওই পড়ুয়াকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে হবে। ১২ সদস্যের একটি কমিটি এই মূল্যায়নের বিশেষ ফর্মুলা তৈরি করেছে। সেই কমিটিতে ছিলেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের যুগ্ম সচিবও। করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের সুরক্ষার কথা মাথায় রেখে সিবিএসই পরীক্ষা বাতিল করা হয়েছে। গত ১ জুন সেই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।