একর প্রতি ১০ হাজার, ‘কৃষক বন্ধু’ ঘোষণা করে মমতা বললেন ‘কথা রাখলাম’

নতুন প্রকল্পে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

একর প্রতি ১০ হাজার, 'কৃষক বন্ধু' ঘোষণা করে মমতা বললেন 'কথা রাখলাম'
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 17, 2021 | 4:37 PM

কলকাতা: ভোটের আগেই কৃষকদের জন্য প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। ক্ষমতায় এসে সেই প্রতিশ্রুতিগুলি পূরণ করা হচ্ছে। ‘কৃষক বন্ধু’ প্রকল্পের উদ্বোধন করে নবান্ন থেকে এমনটাই বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পে কৃষকদের একর প্রতি ১০ হাজার টাকা করে দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। আগেই এই প্রকল্পে কৃষকদের ৫ হাজার টাকা করে দেওয়া হত। একধাক্কায় তা বাড়িয়ে দ্বিগুণ করে দিলেন মমতা। এ ছাড়া ভাগচাষী ও বরগাদারদের ৪ হাজার টাকা করে দেওয়া হবে। দুই ধাপে এই টাকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। মোট ৬০ লক্ষ মানুষকে টাকা দেওয়া হবে বলে ঘোষণা করেছেন মমতা।

কেন্দ্রের কৃষি প্রকল্পে ২ একর জমি থাকলে তবেই তাঁরা টাকা পান। তাই তুলনায় অনেক কম কৃষককে টাকা দেওয়া হয় বলে দাবি মমতার। আজ থেকেই টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু করে দিয়েছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আজ ৯ লক্ষ ৭৮ হাজার ৫৩১ জন কৃষকদের টাকা দেওয়া হলো, ২৯০ কোটি টাকা।

কৃষকদের জন্য কী কী ঘোষণা করলেন মমতা? একনজরে:

১. আগে কৃষকরা ১০ হাজার টাকা পেতেন, তাঁরা ৫ হাজার টাকা পাবেন। খেত মজুর ও বরগাদারদের যাঁদের তেমন জমি নেই, তাঁদের আগে ২ হাজার টাকা করে দেওয়া হত, এ বার তাঁদের ৪ হাজার টাকা দেওয়া হবে।

২. মমতা জানিয়েছেন, কেন্দ্র সব ২ একর জমি না থাকলে কৃষকদের টাকা দেয় না, কিন্তু রাজ্য সব কৃষককেই টাকা দেবে। ৬০ লক্ষ কৃষক এই টাকা পায়। দেশের মধ্যে প্রথম এত বড় প্রজেক্ট কৃষকদের জন্য আনা হল।

৩. আজ, বৃহস্পতিবার থেকেই কৃষকদের হাতে টাকা তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে। জেলাশাসকদের দায়িত্ব নিতে বলেন মমতা।

৪. এই স্কিমে কোনও কৃষকের মৃত্যু হলে ২ লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হয়। জমিতে কোনও মিউটেশন ফি লাগে না।

৫. ২৮০০০ পরিবারকে ডেথ বেনিফিট দেওয়া হয়েছে। জমির উপযুক্ত নথি থাকলে তবে আবেদন করা যেত, এখন নিজে জমি দেখিয়ে প্রকল্পের আওতায় আসতে পারে।

আরও পড়ুন: বেতনের টাকা বিলিয়ে দেবেন? খুন্তি নাড়তে নাড়তে বিধায়ক চন্দনা বললেন…

৬. গত ৯ বছরে নানা কারণে যাঁদের জমি ক্ষতিগ্রস্ত হয়েছে, এমন ১ কোটি ২০ লক্ষ পরিবারকে ৩৫০০ কোটি টাকার সহায়তা দিয়েছে রাজ্য। নতুন করে কৃষি কাজ শুরু করার জন্য এই টাকা দেওয়া হয়। ইয়াসের পরও এই টাকা দেওয়া হচ্ছে। কৃষকদের অ্যাকাউন্টে পৌঁছে যাবে সেই টাকা।

৭. এখনও পর্যন্ত ৭০ লক্ষ কিষান ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে কৃষকদের, ৫০ লক্ষ সয়েল টেস্ট কার্ড দেওয়া হয়েছে, কম ভাড়ায় যন্ত্রপাতি দেওয়া হচ্ছে কৃষকদের।

এ দিন নবান্নে ‘প্রতিশ্রুতি পূরণ’ নামে একটি বই প্রকাশ করেছে রাজ্য সরকার, কৃষকদের জন্য কী কী প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, সেটা কী ভাবে পূরণ করা হল সেই বিষয়ের উল্লেখ আছে ওই বইতে। একই সঙ্গে বাংলায় কৃষকদের জন্য কী কী সুবিধা দেওয়া হচ্ছে সেই বিষয়েও বিস্তারিত লেখা হয়েছে ওই বইতে।