Rain Update: দিঘায় ডানা মেলছে মৌসুমী অক্ষরেখা, তাও মিটছে না প্রয়োজন, এখনও পর্যন্ত কোন জেলায় কত ঘাটতি বৃষ্টির?

Rain Update: আলিপুর আবহাওয়া দফতর বলছে, মৌসুমী অক্ষরেখা এই মুহূর্তে দিঘার উপর দিয়ে গিয়েছে। মৌসুমী অক্ষরেখার হাত ধরেই বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। তাতেই বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে বাংলার বুকে।

Rain Update: দিঘায় ডানা মেলছে মৌসুমী অক্ষরেখা, তাও মিটছে না প্রয়োজন, এখনও পর্যন্ত কোন জেলায় কত ঘাটতি বৃষ্টির?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2024 | 7:54 PM

কলকাতা: কদিন ভাটার পর এবার ফের বর্ষার মরা গাঙে জোয়ার! বাংলায় ফিরে এসেছে মৌসুমী অক্ষরেখা। এমনটাই বলছে হাওয়া অফিস। সে কারণেই আগামী কয়েকদিন বাংলার সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। দু এক জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাসও থেকে যাচ্ছে। তবে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণে আদ্রর্তাজনিত অস্বস্তি বজায় থাকবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। কিন্তু কোথায় আছে মৌসুমী অক্ষরেখা?

আলিপুর আবহাওয়া দফতর বলছে, মৌসুমী অক্ষরেখা এই মুহূর্তে দিঘার উপর দিয়ে গিয়েছে। মৌসুমী অক্ষরেখার হাত ধরেই বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। তাতেই বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে বাংলার বুকে। এদিনও দিনভর রাজ্যের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি চলেছে। উত্তরবঙ্গে আবার কালিম্পং ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির ছবি দেখা গিয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস থাকছে। 

শুক্রবার পুরুলিয়া, বাঁকুড়া, দুই মেদিনীপুর, হুগলি, হাওড়া, কলকাতা, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রামে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। শনিবার আবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে পুরুলিয়া, বাঁকুড়া ঝাড়গ্রাম, মেদিনীপুর, কলকাতা, দক্ষিণ ২৪ পরগনায়। শুক্রবার ও শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের উপরের ৫ জেলায়। ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার , কালিম্পং, কোচবিহারে। এদিকে বৃষ্টিমুখর আবহাওয়ার জন্য মৎসজীবীদের জন্যও শুক্রবার পর্যন্ত থাকছে সতর্কবার্তা। হাওয়া অফিস বলছে, উত্তর বঙ্গোপসাগরে ৪০ থেকে ৫০ কখনও আবার ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে দমকা ঝড়ো হাওয়ার দেখা মিলতে পারে। উত্তাল থাকবে উত্তর-পশ্চিম ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরও।

এদিকে আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, বর্তমানে বৃষ্টি হলেও ঘাটতি কিন্তু মিটছে না। গড়ে প্রায় ৫০ শতাংশ ঘাটতি থাকতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তালিকায় সবার উপরে থাকছে নদিয়া। সেখানে ঘাটতি থাকছে ৬০ শতাংশের কাছাকাছি। মুর্শিদাবাদে ঘাটতির পরিমাণ ৫৬ শতাংশের কাছে। তবে উত্তরবঙ্গে উত্তর দিনাজপুর ছাড়া আবার বাকি জেলাগুলিতে প্রয়োজনের থেকে বেশি বৃষ্টি হয়েছে বলে হাওয়া অফিস সূত্রে খবর। উত্তর দিনাজপুরে বর্তমানে ৪৭ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে।