Abhijit Gangopadhyay: ডিএ চাইতেই গ্রেফতারি ‘দুর্ভাগ্যজনক’, মন্তব্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

Kolkata Highcourt: বুধবার ডিএ-র দাবিতে একযোগে বিধানসভা অভিযানে পথে নামে ২৭টি বাম সংগঠন। ধর্মতলা থেকে মিছিল এগোতেই ধুন্ধমার কাণ্ড বেধে যায়।

Abhijit Gangopadhyay: ডিএ চাইতেই গ্রেফতারি 'দুর্ভাগ্যজনক', মন্তব্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের
মহার্ঘ ভাতা নিয়ে পুলিশের সমালোচনায় বিচারপতি (নিজস্ব চিত্র)
TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Nov 24, 2022 | 2:52 PM

কলকাতা: ফের কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের তোপ রাজ্যকে। এবার মহার্ঘ ভাতা (DA) নিয়ে পুলিশের সমালোচনায় বিচারপতি। ডিএ-র দাবি নিয়ে কলকাতা হাইকোর্টের কর্মীকে গ্রেফতারের ঘটনা দুর্ভাগ্যজনক। গ্রেফতারির পরও ছাড়া হয়নি ওই কর্মীকে। এসএসসি মামলা চলাকালীন এজলাসেই স্বতঃপ্রণোদিতভাবে এই মন্তব্য করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

বুধবার ডিএ-র দাবিতে একযোগে বিধানসভা অভিযানে পথে নামে ২৭টি বাম সংগঠন। ধর্মতলা থেকে মিছিল এগোতেই ধুন্ধমার কাণ্ড বেধে যায়। পুলিশের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তি শুরু হয়ে যায় বিক্ষোভকারীদের। বিক্ষোভের সামাল দিতে গিয়ে ফের প্রশ্নের মুখে ওঠে কলকাতা পুলিশের ভূমিকা। (Kolkata Police)। ঘাড় ধরে নীচু করে পেটে মুখে গুঁতো মারার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। এ দিনের আন্দোলনে সরকারি চিকিৎসক, সরকারি কর্মী, শিক্ষক-অশিক্ষক কর্মচারীদের বিভিন্ন সংগঠনের পাশাপাশি কৃষক সংগঠন থেকে শুরু করে রাজ্য সরকারি কর্মীদের একটা বড় অংশকে দেখতে পাওয়া যায়। এই ঘটনায় গ্রেফতার হয় বেশ কয়েকজন। সেই ঘটনার রেশ বোধহয় বিচারপতির এ হেন মন্তব্য।

মূলত একবার নয়, একাধিকবার হাইকোর্ট জানিয়েছে যে ডিএ হল সরকারি কর্মীদের আইনি অধিকার। এটি প্রাপ্য। ডিএ দিতেই হবে। তা নিয়ে মামলা চলছে দীর্ঘদিন ধরে। রাজ্যের করা পুনর্বিবেচনার আর্জি ইতিমধ্যেই খারিজ করেছে আদালত। হাইকোর্ট যখন নির্দেশ দিচ্ছে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা দিতে হবে, তখন সেই কথা কার্যত শুনছে না রাজ্য সরকার। এরপর গতকাল একে-একে গ্রেফতার করা হয় আন্দোলনকারীদের। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সেই কারণে এ হেন মন্তব্য করছেন বলে মনে করছেন আইনজীবী মহলের একাংশ।

এ দিকে, গতকাল গ্রেফতার হওয়া ডিএ আন্দোলনকারীদের আজ তোলা হবে ব্যাঙ্কশাল আদালতে। তার আগে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এই পর্যবেক্ষণ নিঃসন্দেহে মামলার শুনানিতে প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla