এ বছর কলকাতা বইমেলার সম্ভাবনা নেই বললেই চলে

শীতের শেষেই রাজ্যে ভোটের দামামা বেজে যাবে। এই পরিস্থিতিতে বইমেলা আয়োজন করা কার্যত অসম্ভব। যদিও বৈঠকের পর প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হলেই পরিবর্তিত তারিখ জানিয়ে দেওয়া হবে

এ বছর কলকাতা বইমেলার সম্ভাবনা নেই বললেই চলে
করোনাই কাল, অনির্দিষ্টকালের জন্য স্থগিত কলকাতা বইমেলা
Follow Us:
| Updated on: Jan 06, 2021 | 12:21 AM

কলকাতা: আজ গিল্ডের কার্যনির্বাহী সভার বৈঠক ছিল। সেখানে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়েছে, ২০২১ সালের আন্তর্জাতিক বইমেলা (International Kolkata Book Fair) অনুষ্ঠিত হচ্ছে না। ফলে চলতি বছর বইমেলা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। সাধারণত প্রতি বছর শীতেই বইমেলা অনুষ্ঠিত হয়। এবার অতিমারির কারণে সেই প্রস্তুতি বাধাপ্রাপ্ত হয়। তাছাড়া শীতের শেষেই রাজ্যে ভোটের দামামা বেজে যাবে। এই পরিস্থিতিতে বইমেলা আয়োজন করা কার্যত অসম্ভব। যদিও বৈঠকের পর প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হলেই পরিবর্তিত তারিখ জানিয়ে দেওয়া হবে। কিন্তু চলতি বছরে তা আদৌ সম্ভব কিনা সেই প্রশ্ন রয়েই গেল।

গিল্ডের বিজ্ঞপ্তি

কেননা, বই মেলা আয়োজন করার নির্ধারিত সময় পেরিয়ে গেলে ফের বন্দোবস্ত করা এককথায় অসম্ভব। এর মধ্যে কলকাতা পুরভোট অনুষ্ঠিত হতে পারে। তারপর রয়েছে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন। ফলে গিল্ডের কর্তারা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার  আশা বাঁচিয়ে রেখেছেন ঠিকই। তবে একুশের কলকাতা বইমেলার ভবিষ্যৎ আপাতত অথৈ জলেই দেখতে পাওয়া যাচ্ছে। করোনার মধ্যে অন্যান্য সমস্ত মেলা বা জমায়েত অনায়াসে হলেও আন্তর্জাতিক বইমেলার বিষয়টি অনেকটাই জটিল। লন্ডন, আমেরিকা, প্যারিসের মতো বড় শহরে এই অবস্থায় আন্তর্জাতিক বইমেলাগুলিও পিছিয়ে দেওয়া হয়েছে। সেই কারণের কলকাতা বইমেলা এখনই হচ্ছে না বলেই জানিয়ে দেওয়া হল মঙ্গলবার।

বঙ্গবন্ধু মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন করতে এবার মেলার থিম হওয়ার কথা ছিল বাংলাদেশ। প্রাথমিকভাবে ঠিক হয়েছিল, আগামী ২৭ জানুয়ারি থেকে শুরু হয়ে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বইমেলা। কিন্তু গত ২৭ ডিসেম্বর অনির্দিষ্টকালের জন্য বইমেলা পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করে গিল্ড। তখনই সম্ভাবনা ক্ষীণ হয়ে এসেছিল। এদিনের নতুন বিজ্ঞপ্তি সেই ক্ষীণ আশঙ্কাকেও প্রায় নিভিয়ে দিল। ফলে পরিস্থিতি স্বাভাবিক হলেও এ বছর আদৌ কলকাতা বইমেলা হবে কিনা, তা নিয়েই বড়সর প্রশ্নচিহ্ন উঠে গিয়েছে।