কোচবিহারের ঘটনায় দুঃখ প্রকাশ মোদীর, ‘দিদির উস্কানি’কেই তুললেন কাঠগড়ায়

নির্বাচন কমিশনের (Election Commission) তরফে দাবি করা হয়েছে, প্রায় ৩০০-৪০০ লোক ঘিরে ধরেছিল কেন্দ্রীয় বাহিনীর (central force) জওয়ানদের। এরপরই গুলি চালানোর ঘটনা ঘটে।

কোচবিহারের ঘটনায় দুঃখ প্রকাশ মোদীর, 'দিদির উস্কানি'কেই তুললেন কাঠগড়ায়
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 10, 2021 | 3:00 PM

কলকাতা: চতুর্থ দফা ভোটের দিন বেলা বাড়তেই উত্তপ্ত রাজ্য রাজনীতি। কোচবিহারে কেন্দ্রীয় বাহিনীর (Central Force) গুলি চালানোর অভিযোগ। চারজনের মৃত্যুর ঘটনায় শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। আর এ দিনই রাজ্যে প্রচারে এসে ঘটনা প্রসঙ্গে দুঃখ প্রকাশ করলেন নরেন্দ্র মোদী (Narendra Modi)।

শনিবার একদিকে যখন রাজ্যে চলছে চতুর্থ দফার ভোট, তারই মধ্যে রাজ্যে প্রচারে এসেছেন নরেন্দ্র মোদী। এদিনই শিলিগুড়িতে প্রচারে এসে নরেন্দ্র মোদী বলেন, ‘কোচবিহারে যা হয়েছে তা দুঃখজনক। ছাত্রীর মৃত্যু হয়েছে তাদের পরিবারকে আমি সমবেদনা জানাচ্ছি।’ নির্বাচন কমিশনের কাছে কোচবিহারের ঘটনার তদন্তের দাবিও জানিয়েছেন তিনি। পাশাপাশি তিনি আরও বলেন, “দিদি আর তৃণমূলের মনের মতো বাংলা চলবে না। আমি নির্বাচন কমিশনের কাছে কোচবিহারের ঘটনার তদন্ত দাবি করছি। দিদি এই হিংসা, সকলকে উস্কানি, নির্বাচনী প্রক্রিয়ায় বাধা দেওয়ার এই কাজ আপনাকে বাঁচাতে পারবে না।” কার্যত কোচবিহারে হিংসার ঘটনায় মমতাকেই কাঠগড়ায় তুুললেন মোদী।

উল্লেখ্য কয়েকদিন আগে নির্বাচনী জনসভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন কেন্দ্রীয় বাহিনীকে ঘিরে রেখে ভোট দিতে যেতে হবে। আর এই মন্তব্যের জেরে জবাব তলব করেছে নির্বাচন কমিশন ও।

অন্য দিকে, ভোট দিয়ে বদলা নেওয়ার কথা বললেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা নিয়ে এদিন ফের একবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah) তোপ দাগলেন তিনি।কেন্দ্রীয় বাহিনীকে নিয়ে প্রথম থেকেই সরব তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় বাহিনীকে মন্তব্যের জেরে কমিশনের নোটিসও পেয়েছেন তিনি। এবার শীতলকুচিতে চারজনের মৃত্যুর ঘটনার পর ফের অমিত শাহকে তোপ দাগলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সাধারণ মানুষকে বললেন গুলির জবাব দিতে হবে ভোট দিয়ে।

চতুর্থ দফার দিনেই রাজ্য রাজনীতি তোলপাড় শীতলকুচি ঘটনায়। কেন্দ্রীয় বাহিনীর গুলিতে মৃত্যু হয়েছে চারজনের। এদিনই হিঙ্গলগঞ্জ বাদুড়িয়ায় প্রচারে গিয়ে সেই ঘটনার পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে ফের এক হাত নিলেন মমতা। তাঁর দাবি বিজেপি জিতবে না বলেই এই ধরনের কাজ করাচ্ছে। তিনি বলেন, ‘বিজেপি হেরে গেছে তাই ওরা গুলি করে মারছে। অমিত শাহ তাঁর এজেন্সিকে গুলি করে মারতে বলছে। এত ঔদ্ধত্য আসে কোথা থেকে?’ তিনি আরও বলেন, ‘এই গুলির বদলা আসলে একটা করে ভোট।’ তবে এসবের পরেও শান্তি বজায় রাখার বার্তায় দিয়েছেন মমতা। তিনি বলেন যারা অশান্তি করে তারা আসলে রাক্ষসের দল, আর যারা শান্তি বজায় রাখে তারা আসল মানুষ। বনগাঁয় গিয়ে অমিত শাহকে পদত্যাগ করার কথা বলেছেন তিনি।

কোচবিহারে মাথাভাঙার জোরপাটকিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে ৪ জনের মৃত্যু হয়েছে। আত্মরক্ষার জন্য গুলি চালাতে হয়েছে বলে প্রাথমিক রিপোর্টে দাবি করা হয়েছে। ইতিমধ্যে প্রাথমিক রিপোর্টে পৌঁছে গিয়েছে বিশেষ পর্যবেক্ষকের কাছে। তবে আত্মরক্ষার স্বার্থে গুলি চালানোর কথা মানতে নারাজ মমতা।

চতুর্থ দফা ভোটের সব আপডেট: West Bengal Election 2021 Phase 4 Voting LIVE

অন্যদিকে বাংলার ভোটের পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে কে নিয়ে তোপ দাগলেন মমতা বন্দ্যোপাধ্যায়। একজন অবসরপ্রাপ্ত আধিকারিক কে কেন এই দায়িত্ব দেওয়া হল, সেই বিষয়ে প্রশ্ন তোলেন তিনি। তিনি বলেন, ‘বিবেক দুবে কে? সুরজিৎ কর পুরকায়স্থের মতো অফিসার কে যখন অবসরপ্রাপ্ত পুলিশ সরিয়ে দেওয়া হচ্ছে তখন বিবেক দুবে কে কেন ভোট পরিচালনার দায়িত্ব দেওয়া হল।’