Jai Hind Bahini: আজাদ হিন্দ ফৌজের ‘ইউনিফর্মে’র আদলেই হবে জয় হিন্দ বাহিনীর পোশাক; লোগো আঁকবেন মমতাই

Mamata Banerjee: নেতাজি সুভাষ চন্দ্র বসুর আদর্শ যাতে পড়ুয়াদের বিকাশ ঘটানো যেতে পারে - যাতে তাঁদের মানসিক ও শারীরিকভাবে আরও উন্নত করে তোলা যায়, তা নিশ্চিত করতেই এই জয় হিন্দ বাহিনী গঠন করা হচ্ছে। মূলত রাজ্যের আগামী প্রজন্মকে সঠিক দিশা দেওয়ার কাজ করবে জয় হিন্দ বাহিনী।

Jai Hind Bahini: আজাদ হিন্দ ফৌজের 'ইউনিফর্মে'র আদলেই হবে জয় হিন্দ বাহিনীর পোশাক; লোগো আঁকবেন মমতাই
রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 6:14 PM

কলকাতা : নেতাজি সুভাষ চন্দ্র বসুর আদর্শে বাংলার ছাত্র সমাজকে গড়ে তুলতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (West Bengal CM Mamata Banerjee)। সেই লক্ষ্যে, আগেই জয় হিন্দ বাহিনীর (Jai Hind Bahini) কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার সেই প্রক্রিয়া আরও এক ধাপ অগ্রসর হল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রীর মস্তিস্কপ্রসূত জয় হিন্দ বাহিনী সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে চূড়ান্ত অনুমোদন পেয়েছে। রাজ্যের স্কুল – কলেজ – বিশ্ববিদ্যালয়গুলিতে গঠন করা হবে জয় হিন্দ বাহিনী। মূলত ছাত্রছাত্রীদের মানসিক ও সামাজিক গঠনের উপর নজর দেওয়া হবে এর মাধ্যমে। নেতাজি সুভাষ চন্দ্র বসুর আদর্শ যাতে পড়ুয়াদের বিকাশ ঘটানো যেতে পারে – যাতে তাঁদের মানসিক ও শারীরিকভাবে আরও উন্নত করে তোলা যায়, তা নিশ্চিত করতেই এই জয় হিন্দ বাহিনী গঠন করা হচ্ছে। মূলত রাজ্যের আগামী প্রজন্মকে সঠিক দিশা দেওয়ার কাজ করবে জয় হিন্দ বাহিনী।

 চারটি জোনে ভাগ করে শুরু হবে জয় হিন্দ বাহিনী

প্রাথমিকভাবে জয় হিন্দ বাহিনীর যে নীল নকশা তৈরি হয়েছে – তাতে এটিকে চারটি জোনে ভাগ করা হচ্ছে। এই চারটি জোনের মধ্যে থাকছে – কলকাতা, ব্যারাকপুর, জঙ্গলমহল ও শিলিগুড়ি। উত্তর বঙ্গের জন্য আপাতত একটিই জ়োন করা হচ্ছে। মূলত পড়ুয়াদের উন্নততর মানুষ গড়ার লক্ষ্যেই এই জয় হিন্দ বাহিনী গঠন করা হচ্ছে। এর লোগো তৈরি করবেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

লক্ষ্য – উন্নততর মানুষ গড়া

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার নবান্ন থেকে সাংবাদিক বৈঠকে জানিয়েছেন,  “আপাতত আমরা চারটি জ়োনে ভাগ করছি। জঙ্গলমহল এলাকা, উত্তরবঙ্গের জন্য শিলিগুড়ি, কলকাতা এবং ব্যারাকপুর – এই চারটি জোনে ভাগ করে, সব জেলার ছেলে-মেয়েদেরই এর অন্তর্ভুক্ত করা হবে। তাঁদের উন্নততর মানুষ তৈরি করার প্রশিক্ষণ দেওয়া হবে এবং আজাদ হিন্দ ফৌজের যে বাহিনী তৈরি করেছিলেন নেতাজি সুভাষ চন্দ্র বসু – সেই ধরনের পোশাকই আমরা ব্যবহার করব। যাতে নেতাজি সুভাষচন্দ্র বসুর নাম ও স্লোগান উভয়ই আগামী প্রজন্ম মনে রাখতে পারে, স্মরণ করতে পারে। এর পাশাপাশি স্বামী বিবেকানন্দের উন্নততর মানুষ গঠনের চেষ্টা এই জয় হিন্দ বাহিনীর কাজ হবে।”

উল্লেখ্য, এর আগে ২৩ জানুয়ারি রেড রোডের অনুষ্ঠান থেকে নেতাজি সুভাষচন্দ্র বসুর অবদান স্মরণে রাখতে জয় হিন্দ বাহিনী গঠনের কথা বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। নেতাজির নামে রাজ্যে নতুন একটি বিশ্ববিদ্যালয় তৈরির কথা ঘোষণা করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, “নেতাজি শুধু বাংলার নয়, গোটা বিশ্বের। আমরা স্কুলে স্কুলে জয় হিন্দ বাহিনী গড়ে তুলব।” মূলত নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তীতে নেতাজি সুভাষচন্দ্র বসুকে সম্মান জানাতেই এই বাহিনী গড়ার সিদ্ধান্ত বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন : Mamata blocks Dhankhar on Twitter: মমতা ‘ব্লক’ করতেই পর পর দু’টো টুইট রাজ্যপালের, ট্যাগ করলেন না কাউকে…