SSC: আর হাইকোর্টের নির্দেশের অপেক্ষা নয়, অনিয়মের অভিযোগ উঠতেই শিক্ষকদের চাকরি বাতিল করল SSC

SSC: আর হাইকোর্টের নির্দেশের অপেক্ষা নয়, অনিয়মের অভিযোগ উঠতেই শিক্ষকদের চাকরি বাতিল করল SSC
ফের নিয়োগ জটিলতা। ফাইল চিত্র।

School Service Commission: এবার আর হাইকোর্টের অপেক্ষা নয়, অনিয়মের অভিযোগ পেতেই নড়েচড়ে বসল কমিশন নিজেই। চাকরি বাতিল করল খোদ স্কুল সার্ভিস কমিশন। সহকারী শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগ সামনে আসতেই এবার পদক্ষেপ করল স্কুল সার্ভিস কমিশন।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

May 11, 2022 | 7:30 PM

কলকাতা : শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে তোলপাড় হচ্ছে রাজ্য। আদালতে বার বার মুখ পুড়েছে স্কুল সার্ভিস কমিশনের (School Service Commission)। প্রশ্ন উঠেছে, কমিশনের স্বচ্ছতা নিয়ে। সাম্প্রতিক অতীতে একাধিক নিয়োগ বাতিলও করেছে হাইকোর্ট (Calcutta High Court)। তবে এবার আর হাইকোর্ট নয়, অনিয়মের অভিযোগ পেতেই নড়েচড়ে বসল কমিশন নিজেই। চাকরি বাতিল করল খোদ স্কুল সার্ভিস কমিশন। সহকারী শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগ সামনে আসতেই এবার পদক্ষেপ করল স্কুল সার্ভিস কমিশন। দুই সহকারী শিক্ষকের চাকরি বাতিল করা হয়েছে। অভিযোগ, ওই দুই সহকারী শিক্ষকের নাম মেধা তালিকায় অনেক পিছন দিকে ছিল। মেধা তালিকার এত পিছনে থাকলেও এই দুই জন সহকারী শিক্ষক কীভাবে বহাল তবিয়তে চাকরি করে যাচ্ছেন, তা নিয়ে অভিযোগ উঠেছিল।

সেই অভিযোগ প্রকাশ্যে আসতেই ওই দুই জনের চাকরি বাতিল করার সিদ্ধান্ত নিল কমিশন। এর আগে নিয়োগ দুর্নীতির মামলায় একাধিক কর্মরতদের চাকরি বাতিল করেছিল কলকাতা হাইকোর্ট। শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইকে পর্যন্ত হস্তক্ষেপ করতে দেখা গিয়েছে। নিয়োগে বড়সড় দুর্নীতির অভিযোগ তুলছিলেন বিরোধীরাও। এমন এক পরিস্থিতিতে এবার স্কুল সার্ভিস কমিশন নিজে থেকে উদ্যোগী হয়ে ওই দুই শিক্ষকের চাকরি বাতিল করল।

২০১৬ সালে এসএলএসটি’র মাধ্যমে বাংলার সহকারী শিক্ষক নিয়োগ করা হয়েছিল। সেই সময়েই ওই দুই শিক্ষক চাকরি পেয়েছিলেন। এই নিয়ে মামলাকারী বর্ণালী সাহা বাংলার সহকারী শিক্ষক নিয়োগে এই দুর্নীতির অভিযোগে মামলা করেন। মামলাকারীর অভিযোগ, যে দুই জন প্রার্থী চাকরি পেয়েছেন, তাঁদের নাম মেধা তালিকার অনেক পিছনে। এই অভিযোগ সামনে আসতেই এবার পদক্ষেপ করল কমিশন। তবে মামলাকারীর বক্তব্য, শুধু দুইজনকে চাকরি থেকে বরখাস্ত করলেই হবে না। এরকম কয়েকশো অভিযোগ রয়েছে বলে দাবি করেন তিনি। নিয়োগের ক্ষেত্রে যে একটি বড়সড় অনিয়ম হয়েছে, এমনই মনে করছেন মামলাকারী বর্ণালী সাহা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA