‘তোমার আমার নাম লেখা থাকবে তারায় তারায়’, শোভনকে শুভেচ্ছা বৈশাখীর

প্রিয়তম বন্ধুর জন্মদিন। ৫৭ হলেন শোভন চট্টোপাধ্যায়। রাত পোহাতেই বৈশাখী বন্দ্যোপাধ্যায়ের (Baishakhi Banerjee) পোস্ট, “ইউ অ্যান্ড আই ওয়্যার রিটেন ইন দ্য স্টার্স”।

‘তোমার আমার নাম লেখা থাকবে তারায় তারায়’, শোভনকে শুভেচ্ছা বৈশাখীর
ছবি: ফেসবুক পোস্ট করে বন্ধু শোভনকে জন্মদিনের শুভেচ্ছা বৈশাখীর
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2021 | 7:29 PM

— এত প্রেম আমি কোথা পাব নাথ, তোমারে হৃদয়ে রাখিতে?

— আর কারো পানে চাহিব না আর, করিব হে আমি প্রাণপণ

— তুমি যদি বল এখনি করিব বিষয়বাসনা বিসর্জন…

সম্পর্ক। সংসার। দাম্পত্য, কেরিয়ার। বিসর্জনের তালিকা দীর্ঘ। সব ‘হারিয়ে’ শোভন চট্টোপাধ্যায় (Sovan Chatterjee) পেয়েছেন বন্ধু। দক্ষিণ কলকাতার বিলাসবহুল ফ্ল্যাট, রত্না চট্টোপাধ্যায়ের (Ratna Chatterjee) সঙ্গে দাম্পত্যের দড়ি টানাটানি, বেডরুম থেকে কোর্টরুম, শোভনের ‘একমাত্র’ বন্ধু বৈশাখী। আছেন অসহায় অন্ধকারে। আছেন বসন্তের ভোরেও।

প্রিয়তম বন্ধুর জন্মদিন। ৫৭ হলেন শোভন চট্টোপাধ্যায়। রাত পোহাতেই বৈশাখী বন্দ্যোপাধ্যায়ের (Baishakhi Banerjee) পোস্ট, “ইউ অ্যান্ড আই ওয়্যার রিটেন ইন দ্য স্টার্স”। সঙ্গে ছবি।

কবি শামসুর রহমান তাঁর কবিতা ‘উত্তর’- এ লিখেছিলেন ‘তারায় তারায় রটিয়ে দেব, আমি তোমার, তুমি আমার’। পরবর্তীতে সেই কবিতায় সুর দিয়ে জেমস (James) গেয়েছিলেন, ‘একবার যদি বলো/এই চাঁদ খুজবে না উত্তর/একবার যদি বলো আমাকে/আমি থাকবো না নির্বাক…।’ সত্যিই আর নির্বাক থাকেননি বৈশাখী। লিখেছেন, ‘তারায় তারায় লেখা থাকবে তোমার আমার নাম।’

মাস খানেকও হয়নি, ‘সোশাল সংসার’ শুরু করেছেন এই দুই পরম বন্ধু। ফেসবুকে নাম বদলে বৈশাখী হয়েছেনে বৈশাখী শোভন বন্দ্যোপাধ্যায়।  সেই ‘সোশাল সংসারে’ শোভনের জন্মদিনে বৈশাখীর এই পোস্ট যেন ‘হাসফাঁস দাবদাহে সুখের বর্ষা’।

১৯৫৭ সালের ৭ জুলাই, কলকাতায় শোভন বাবুর জন্ম। তৃণমূলের (Trinamool Congress) জন্মলগ্ন থেকেই ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পছন্দের ছায়াসঙ্গী। কাউন্সিলর থেকে রাজনৈতিক কেরিয়ারের শুরু। এরপর রকেট গতিতে উত্থান। ২০১০ থেকে ২০১৮ পর্যন্ত কলকাতা পুরসভার মেয়র। তারপর রাজ্যের মন্ত্রী। তৃণমূলের দক্ষিণ ২৪ পরগণার সংগঠক, নেতাও ছিলেন শোভন।

২০১৯-এ তৃণমূল পর্বের ‘ইতি’ টেনে বিজেপিতেও গিয়েছিলেন তিনি। তাঁকে কলকাতা জেলার দায়িত্ব সহ বিধানসভায়ও টিকিট দেওয়া হয়। তবে বন্ধুর প্রতি ‘অসম্মান’ হওয়ায় সে সবই অবলীলায় ত্যাগ করেছেন শোভন বন্দ্যোপাধ্যায়। শোভন-বিজেপি বন্ধুত্ব দীর্ঘস্থায়ী হয়নি। বিচ্ছেদ হয়েছে। আসা যাওয়ার মাঝে শোভনের ‘অনলি কনসটেস্ট’ থেকে গিয়েছেন শুধু এবং শুধুমাত্র বৈশাখী।

আরও পড়ুন: ‘বাবুল, দেবশ্রী আজ খারাপ’! বার্লাকে ঠাঁই দেওয়ায় মমতার তোপ, ‘বিনাশকালে বুদ্ধিনাশ’