Weather Update: কলকাতাতেও ৪০ পেরিয়ে যেতে পারে তাপমাত্রা, দিনক্ষণ জানিয়ে দিল হাওয়া অফিস

Summer in Kolkata: শুধু দক্ষিণের জেলাগুলিতেই নয়, সেই সঙ্গে উত্তরবঙ্গেও দিনের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে।

Weather Update: কলকাতাতেও ৪০ পেরিয়ে যেতে পারে তাপমাত্রা, দিনক্ষণ জানিয়ে দিল হাওয়া অফিস
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2023 | 9:17 PM

কলকাতা: চৈত্র শেষ হতে না হতেই ৪০ ডিগ্রির কাছাকাঠি পৌঁছে যাবে রাজ্যের একাধিক জায়গার তাপমাত্রা। এমনকী কলকাতার তাপমাত্রাও ৪০ ডিগ্রির উপরে উঠে যাওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলির ক্ষেত্রে দিনের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাবে আগামী তিন দিনে। এরপর ১১ এপ্রিল থেকে ১৫ এপ্রিল আরও বাড়বে গোটা রাজ্যের তাপমাত্রা। আগামী ১০ তারিখ পর্যন্ত কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। ১১ এপ্রিল থেকে ১৫ এপ্রিলের মধ্যে কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠে যেতে পারে বলে পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এই গরম আবহাওয়া আগমী বেশ কয়েকদিন ধরে টানা চলবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। শুধু দক্ষিণের জেলাগুলিতেই নয়, সেই সঙ্গে উত্তরবঙ্গেও দিনের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে।

আজ কোথায় কেমন গরম?

কেন হঠাৎ করে তাপমাত্রা এভাবে বেড়ে যাচ্ছে? হাওয়া অফিস থেকে জানা যাচ্ছে, আপাতত রাজ্যের আকাশে কোনও সিস্টেম নেই। সেই কারণে, জলীয় বাষ্প ছাড়া শুষ্ক বাতাস ঢুকবে রাজ্যে। মূলত পশ্চিমের জেলাগুলির উপর দিয়ে এই শুষ্ক বাতাস ঢুকবে। সেই কারণেই বাড়বে তাপমাত্রা। ১১ এপ্রিল থেকে বাড়তে শুরু করবে দিনের তাপমাত্রা। এমনকী কলকাতাতেও ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে পৌঁছে যেতে পারে দিনের তাপমাত্রা।

কলকাতায় কবে কেমন গরম?

বাঁকুড়া-সহ পশ্চিমাঞ্চলের তাপমাত্রা পৌঁছতে পারে ৪২ ডিগ্রি সেলসিয়াসেও। শুকনো, গরম হাওয়ায় হিট স্ট্রোকের আশঙ্কা। দুপুরে প্রয়োজন ছাড়া না বেরোনোর পরামর্শ আবহবিদদের। আপাতত রেহাই মেলার আশা নেই, বলছে হাওয়া অফিস।

বৈশাখ মাস শুরুর আগেই কলকাতা সহ রাজ্যের একাধিক জেলায় চাঁদিফাটা রোদ্দুর দেখা যাবে। বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমানের মতো জেলাগুলিতে খুব শীঘ্রই তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে পৌঁছে যাবে। কয়েকদিন আগেও রাজ্যে বেশ কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। চৈত্রের গরম থেকে সাময়িক নিস্তার পেয়েছিলেন রাজ্যবাসী। কিন্তু বৃষ্টি কমতেই ফের বেড়েছে গরম। চৈত্রের দাবদাহে নাজেহাল অবস্থা শহরবাসীর। দুপুরে রাস্তায় বেরোলেই টের পাওয়া যাচ্ছে রোদ্দুরের তেজ। আগামী কয়েকদিনে সেই গরম আরও বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।