Weather Update: ঘূর্ণাবর্তের জের! উত্তরে গোটা সপ্তাহ জুড়ে বৃষ্টি, হাসফাঁস গরম থেকে নিস্তার দক্ষিণের দুই জেলাতেও

Rain in West Bengal: আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এর পাশাপাশি মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Weather Update: ঘূর্ণাবর্তের জের! উত্তরে গোটা সপ্তাহ জুড়ে বৃষ্টি, হাসফাঁস গরম থেকে নিস্তার দক্ষিণের দুই জেলাতেও
কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 6:08 PM

কলকাতা : দক্ষিণবঙ্গে কাঠফাটা রোদ্দুর, কিন্তু উত্তরের আবহাওয়া (Weather Update West Bengal) অনেকটাই স্বস্তির। আগামী কয়েকদিন উত্তরের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বর্তমানে উত্তর প্রদেশের পূর্বভাগে এবং বিহারের সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর পাশাপাশি অন্য একটি অক্ষরেখা রয়েছে সিকিম থেকে উত্তরবঙ্গ পর্যন্ত। আর এই দুইয়ের প্রভাবেই আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে উত্তরের জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, আগামী পাঁচ দিন উত্তর বঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে উত্তরের জেলাগুলির মতো দক্ষিণে তেমন কোনও সম্ভাবনা নেই। দক্ষিণে যেমন কাঠফাটা রোদ্দুর, তেমনই থাকবে।

বুধবার সকালেও দার্জিলিং শহরে বৃষ্টি ও সেই সঙ্গে প্রবল কুয়াশা দেখা গিয়েছে। এই বৃষ্টি আগামী কয়েকদিনও থাকবে বলে আভাস মিলেছে। আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এর পাশাপাশি মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরের সেই রেশ দক্ষিণেও সামান্য দেখা যেতে পারে। আলিপুর আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের ক্ষেত্রে মুর্শিদাবাদ ও বীরভূম জেলাতে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। এছাড়া বাকি দক্ষিণের জেলাগুলিতে আপাতত বৃষ্টির কোনও ইঙ্গিত নেই। কলকাতার ক্ষেত্রেও যেমন চাঁদিফাটা রোদ্দুর আর সঙ্গে ভ্যাপসা গরম রয়েছে, তেমনই থাকবে। সেই সঙ্গে আবহাওয়াও মোটের উপর শুষ্ক থাকবে।

চৈত্রের চাঁদিফাটা রোদ্দুর থেকে আপাতত নিস্তার পাচ্ছেন না কলকাতা সহ দক্ষিণের জেলাগুলির মানুষরা। বিশেষ করে হাঁসফাঁস করা গরমে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। এরই মধ্যে পশ্চিমের জেলাগুলিতে জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। মঙ্গলবারই আলিপুর আবহাওয়া দফতর থেকে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে তাপ প্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। ওই জেলাগুলিতে দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশিও হতে পারে বলে পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস।

আরও পড়ুন : Suvendu Adhikari: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে এ কী বললেন মুখ্যমন্ত্রী? কূটনৈতিক স্তরে ভারতের অস্বস্তি বাড়ানোর অভিযোগ বিজেপির