Weather Update: দফারফা শীতের! জোড়া নিম্নচাপ ও পশ্চিমী ঝঞ্ঝার ত্রিফলায় ডিসেম্বরেও বৃষ্টি-কাঁটা

Kolkata: সপ্তাহান্তে যে জোড়া নিম্নচাপ সৃষ্টির আশঙ্কা রয়েছে, তা নিয়ে বেশ কিছু  সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। ২৯ নভেম্বর অর্থাৎ আগামীকাল একটি নিম্নচাপ তৈরি হবে আন্দামান সাগরে।

Weather Update: দফারফা শীতের! জোড়া নিম্নচাপ ও পশ্চিমী ঝঞ্ঝার ত্রিফলায় ডিসেম্বরেও বৃষ্টি-কাঁটা
আসছে শীত, তবুও চিন্তা (ফাইল চিত্র)

কলকাতা: সবে একের পর এক বাধা কাটিয়ে ঠান্ডা আমেজ ফিরেছে দক্ষিণবঙ্গে। কলকাতার তাপমাত্রা নেমেছে ১৭.৭ ডিগ্রি সেলসিয়াসে। ১৫ ডিগ্রিতে নেমেছে বোলপুরের তাপমাত্রা। আগামী কয়েকদিন এমনই ঠান্ডা আমেজ (cold Feeling) থাকবে। কিন্তু তারপর? ফের বাড়বে রাতের তাপমাত্রা। উধাও হবে ঠান্ডা আমেজ। অন্তত এমনটাই বলছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস সূত্রে খবর, আগামী তিন-চারদিন আবহাওয়া শুষ্ক থাকবে। উত্তর ও দক্ষিণবঙ্গে আগামী তিন-চারদিন বৃষ্টির সম্ভাবনা নেই। তবে, তারপরেই ফের বঙ্গে নিম্নচাপের ভ্রুকূটি। ডিসেম্বরের প্রথম সপ্তাহেই জোড়া নিম্নচাপ ও পশ্চিমী ঝঞ্ঝার ত্রিফলায় বাধা পেতে পারে শীত (Winter)। আসতে পারে বৃষ্টি।

অগ্রহায়ণের এই বৃষ্টিতে বিপদ দেখছেন আলুচাষীরা। কারণ, আলুচাষের মরসুম শুরু হয়ে গিয়েছে। কিন্তু বারবার শীত আসতে বাধা পাওয়ায় এবং  সম্ভাব্য বৃষ্টির জেরে সেই চাষেও ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন কৃষকরা। তবে রাজ্যে শীতের আমেজ হালকা হলেও অনুভূত হতে শুরু করেছে। সকালের দিকে ইতিমধ্যে পড়তে শুরু করেছে কুয়াশা।

সপ্তাহান্তে যে জোড়া নিম্নচাপ সৃষ্টির আশঙ্কা রয়েছে, তা নিয়ে বেশ কিছু  সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। ২৯ নভেম্বর অর্থাৎ আগামীকাল একটি নিম্নচাপ তৈরি হবে আন্দামান সাগরে। উত্তর ও উত্তর পশ্চিম দিকে এগোবে বলেই প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। সরাসরি তামিলনাড়ু উপকূলে হয়তো যাবে না। সেক্ষেত্রে অন্ধ্র কোস্ট ও মায়ানমার কোস্টের মাঝামাঝি জায়গায় নিম্নচাপ সরে আসবে। দফায় দফায় শক্তি বাড়াবে। ঘূর্ণিঝড়ের সম্ভাবনাও রয়েছে।

তবে ওই নিম্নচাপটি যদি বঙ্গের দিকে আসে সেদিক থেকে বঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, শীত আসতেও দেরি হবে। কারণ, এ রাজ্যে প্রচুর পরিমাণে জ্বলীয় বাষ্প ঢুকতে পারে। ফলে বাধা পাবে, শীতের উত্তুরে হাওয়া। ফলে অগ্রহায়ণেও কাঁটা বৃষ্টি। পাকাপাকিভাবে কবে থেকে শীত পড়বে তা এখনও স্পষ্ট করে বলতে পারেনি আলিপুর হাওয়া অফিস।

আবহাওয়া দফতর অবশ্য জানিয়েছে, উচ্চচাপের গেরো কেটে গিয়েছে। মেঘ সরে আকাশ পরিষ্কার হয়েছে। ফলে ফিরেছে হেমন্তের ঠান্ডা আমেজ। আগামী ২-৩ দিনের মধ্যে ২-৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। সকাল থেকে হালকা কুয়াশার চাদরে মোড়া শহর কলকাতাও।

আরও পড়ুন: ‘পরিবহণ মন্ত্রী ভোটে ব্যস্ত, সিভিক তোলা আদায়কেই প্রাথমিক কাজ মনে করে’

আরও পড়ুন: ‘বাপের ব্যাটা হলে বিপ্লব দেব ভোটে লড়তে দিত….প্রহসন হয়েছে ত্রিপুরায়’

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla