সিপিএমের ‘টুম্পা সোনা’, বিজেপির ‘বেলা চাও’! ভোটের বঙ্গ টোটাল মিউজিক্যাল

ইতালীয় ভাষায় 'বেলা চাও' (Bela Ciao) শব্দবন্ধের বাংলা মর্মার্থ করলে দাঁড়ায় 'বিদায় সুন্দরী।' এই লোকসংগীত মূলত বিশ্বের বামপন্থীরা গণসঙ্গীতের ধাঁচে গাইলেও সেই সুরকেই আপন করে নিয়েছে ডানপন্থী বিজেপি।

সিপিএমের 'টুম্পা সোনা', বিজেপির 'বেলা চাও'! ভোটের বঙ্গ টোটাল মিউজিক্যাল
Follow Us:
| Updated on: Feb 21, 2021 | 11:10 AM

কলকাতা: সিপিএমের (CPIM) ব্রিগেড প্রচারে ইতিমধ্যেই ব্যাপক হিট ‘টুম্পা সোনা’ প্যারোডি। সেই ভিডিয়ো ভাইরাল হতে না হতেই বিজেপির (BJP) প্রচারে চলে এল ‘বেলা চাও’। বিখ্যাত এই ইতালিয় লোকসঙ্গীতের সুরে প্যারোডি করেছে বঙ্গ বিজেপি। তাতে ‘বেলা চাও’ হয়ে গিয়েছে ‘পিসি যাও’।

বিধানসভা নির্বাচনের মুখে সমস্ত রাজনৈতিক দলই সোশ্যাল মিডিয়াকে প্রচারের অন্যতম মাধ্যম হিসেবে ব্যবহার করছে। তবে এদের সবার থেকে বিজেপি যেন একটু এগিয়ে। সে হোয়াটসঅ্যাপ মেসেজে বিজেপি রাজ্য সভাপতির মুখ দিয়ে স্টিকার তৈরিই হোক কিংবা প্যারোডি। সেখানে জুড়ল ‘পিসি যাও’ গানের ভিডিয়ো।

তৃণমূলের ‘খেলা হবে’ ছড়িয়ে পড়েছে লোকের মুখে মুখে। ব্রিগেড সামনে রেখে পিছিয়ে নেই সিপিএমও। একটি ওয়েব সিরিজের জনপ্রিয় গান ‘টুম্পা সোনা’র চেনা সুরে চলছে ব্রিগেডের প্রচারে। সেখানে প্রচার পরিকল্পনার জন্য খ্যাত বিজেপিও বা পিছিয়ে থাকে কী করে! তারা বেছে নিয়েছে ‘বেলা চাও’-এর মতো বিখ্যাত গণসঙ্গীত। বিজেপি আইটি সেলের প্রধান অমিত মালব্য টুইটারে ই গানটি শেয়ার করে লিখেছেন, ‘যাঁরা স্লোগান প্রকাশ করা নিয়ে আগ্রহী, তাঁদের জন্য একেবারে বাঙালি ঢঙে একটি ধীর গান প্রকাশ করা হল।’

আরও পড়ুন: ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’

ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের বিখ্যাত ওয়েব সিরিজ ‘মানি হাইস্ট’ নতুন আঙ্গিকে ‘বেলা চাও’ তৈরি হয়। ব্যাপক জনপ্রিয়তা পায় গানটি। তবে গানটি বহু পুরনো। ইতালীয় ভাষায় ‘বেলা চাও’ শব্দবন্ধের বাংলা মর্মার্থ করলে দাঁড়ায় ‘বিদায় সুন্দরী।’ এই লোকসংগীত মূলত বিশ্বের বামপন্থীরা গণসঙ্গীতের ধাঁচে গাইলেও সেই সুরকেই আপন করে নিয়েছে ডানপন্থী বিজেপি। সেই গানের সুরেই তৈরি হয়েছে বিজেপির ‘পিসি যাও’। গানের কথায় উঠে এসেছে রাজ্যের পরিস্থিতি নিয়ে গেরুয়া শিবিরের অভিযোগ। সঙ্গে ধ্বনিত হয়েছে ‘পিসি যাও’ স্লোগান।