Weather Update: বৃষ্টি উধাও, অথচ গুরু গুরু বাজের গরজানি দিনভর… আদৌ কি অস্বস্তি কাটবে, জানিয়ে দিল হাওয়া অফিস

Weather: শনিবার থেকে দক্ষিণবঙ্গে দিনের তাপমাত্রা বাড়বে। তবে ৪৮ ঘণ্টা পর তাপমাত্রা আবারও কমতে শুরু করবে। বিক্ষিপ্ত বৃষ্টিই গরমের বিরক্তি বাড়াবে বলে মত আবহাওয়াবিদদের।

Weather Update: বৃষ্টি উধাও, অথচ গুরু গুরু বাজের গরজানি দিনভর... আদৌ কি অস্বস্তি কাটবে, জানিয়ে দিল হাওয়া অফিস
আবহাওয়ার খবর (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2022 | 5:25 PM

কলকাতা: পুরোদমে যে বর্ষা চলছে, তা দেখে বোঝার জো নেই। গরমের দাপট আর ঘামে নাকাল বঙ্গবাসী। চিড়বিড়ে গরমের সঙ্গে চিটচিটে ঘামে তীব্র অস্বস্তি জারি কলকাতা-সহ বিভিন্ন জেলাতে। অন্তত আগামী দু’দিন এই পরিস্থিতি বদলের কোনও সম্ভাবনা নেই বলেই পূর্বাভাস আবহাওয়া দফতরের। গরম বাড়বে। সঙ্গে থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তিও। মাঝেমধ্যে হালকা বৃষ্টি হলেও খুব দীর্ঘক্ষণ তা স্থায়ী হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস।

শনিবার থেকে দক্ষিণবঙ্গে দিনের তাপমাত্রা বাড়বে। তবে ৪৮ ঘণ্টা পর তাপমাত্রা আবারও কমতে শুরু করবে। বিক্ষিপ্ত বৃষ্টিই গরমের বিরক্তি বাড়াবে বলে মত আবহাওয়াবিদদের। শনিবার বৃষ্টি হবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়। তবে এ বৃষ্টি ছিটেফোঁটা। বজ্রপাতের সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে আগামী ২৪ ঘণ্টা উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পরিমাণ বাড়বে শনিবার থেকে। আগামী ২ অগস্ট পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে বিশেষ করে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং উত্তর দিনাজপুরে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর জেরে দার্জিলিং ও কালিম্পংয়ে ভূমিধসের সম্ভাবনা তৈরি হয়েছে। বর্ষার শুরুতেও প্রবল বর্ষণে উত্তরের জেলাগুলিকে নাকাল হতে হয়। পাহাড়, ডুয়ার্সে ভারী বৃষ্টিতে জনজীবন কার্যত বিপর্যস্ত হয়ে পড়ে। এমনকী শিলিগুড়ি শহর পর্যন্ত রাতভর বৃষ্টিতে হাঁটুজলে ডুবে যায়। ফের সেখানে বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টি বাড়লে নদীগুলির জলস্তর বাড়বে। চাষের ক্ষতি হওয়ার সম্ভাবনাও রয়েছে।